অক্টোবর থেকে করোনার টিকা রপ্তানির সিদ্ধান্ত ভারতের

ভারত : আগামী মাস থেকে করোনার টিকা রপ্তানীর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় আজ সোমবার দিল্লিতে নিজের মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

যদিও দেশটিতে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করলে টিকা রপ্তানি বন্ধ করে দেয়। সরকার তখন জানিয়েছিল, দেশের চাহিদা মেটার পর রপ্তানি শুরু করা হবে।

ভারতের টিকা রপ্তানি আবার শুরু করার সিদ্ধান্ত সেই সময় নেওয়া হলো, যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরের জন্য প্রস্তুত। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে মোদি চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। সেখানে তিনি চারদেশীয় জোট ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলনেও যোগ দেবেন। সেখানে করোনাভাইরাসের টিকা নিয়ে আলোচনা হওয়ার কথা।

জাতিসংঘের আসরেও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মোদির দ্বিপক্ষীয় বৈঠক হবে। এসব বৈঠকে টিকা প্রসঙ্গ উঠার আগেই মন্ত্রী রপ্তানি শুরুর কথা জানালেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের সঙ্গে ভারতের পুনের সেরাম ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’ রপ্তানি নিয়ে চুক্তি হয়েছিল। কিছু টিকা সরবরাহের পর তা বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশকে বেশ অসুবিধার মধ্যে পড়তে হয়।

বিশেষ করে অসুবিধায় পড়েন যাঁরা কোভিশিল্ডের প্রথম টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় ছিলেন। বাংলাদেশকে সেই সময় ১৫-১৬ লাখ কোভিশিল্ডের জন্য বহুবার দরবার করতে হয়েছিল।

শেয়ার করুন