কর্ণফুলীতে তেলের জাহাজে বিস্ফোরণে ১জন নিহত

কর্ণফুলীতে তেলের জাহাজে বিস্ফোরণ। ফাইফ ছবি

চট্টগ্রাম : কর্ণফুলী নদীর দক্ষিণপাড়ে একটি তেলের জাহাজে গ্যাস দিয়ে ওয়েল্ডিং করার সময় বিস্ফোরণের ঘটনায় জুনায়েদ (৩২) নামে এক যুবকের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে নজরুল ইসলাম সাদ্দাম (৩৫) নামে আরো একজন। এসময় আগুনে দগ্ধ হয়ে আহত আরো বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশংকাজনক। তারা চমেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে কর্ণফুলী নদীর দক্ষিণপাড় চরপাথরঘাটার ২নং ওয়ার্ডে এই দুর্ঘটনা ঘটে। নিহত জুনায়েদের বাড়ী বাঁশখালী উপজেলায়।

আরো পড়ুন : মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে বললেন অর্থমন্ত্রী

স্থানীয়রা জানায়, জাহাজের ইঞ্জিন রুমে জমে থাকা গ্যাসে বিস্ফোরণে সৃষ্ট আগুনে তারা দগ্ধ হয়েছেন। পরে একজন মারা যান।

বিষয়টি নিশ্চিত করে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, জাহাজে বিস্ফোরণের ঘটনাটি শুনেছি। ঘটনাটি নৌ পুলিশের অধীনে হওয়ায় বিষয়টি সদরঘাট নৌ থানা দেখছেন।

স্থানীয় সূত্রে জানায়, নদীতে একটি তেলের জাহাজে ইঞ্জিন রুমে কয়েকজন মিলে ওয়েল্ডিং এর কাজ করছিল। সিলিন্ডার থেকে রাবারের পাইপের মাধ্যমে নেওয়া গ্যাসে চলছিল এ কাজ। একপর্যায়ে হঠাৎ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলে আগুন থেকে বাঁচতে তারা নদীতে ঝাপ দেয়। এতে নিখোঁজ হন চরলক্ষ্যা মাইজ্যাফকির বাড়ির হাজী আব্দুল হাশেমের ছেলে নজরুল ইসলাম সাদ্দাম (৩৫)।

অন্যান্য আহত শ্রমিকরা চমেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাৎক্ষনিকভাবে জাহাজের নাম ও আহত পরিচয় জানা সম্ভব হয়নি। তবে নিখোঁজ ও মৃত্যুর ঘটনায় সদরঘাট থানায় আইন ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম মিজানুর রহমান পাঠক ডট নিউজকে বলেন, ঘটনাটি শোনার সাথে সাথেই আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলাম। কিন্তু জাহাজটি সম্ভবত সংশ্লিষ্ট কোম্পানী সরিয়ে ফেলেছে। তবুও জেটিতে খোঁজ নেওয়া হচ্ছে। পাশাপাশি আহতদের ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন