শিশু মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে ফেসবুক : হাউজেন

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কারণে শিশু ও তরুণ ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে অভিযোগ তুলেছেন সংস্থাটির সাবেক কর্মকর্তা ফ্রান্সেস হাউজেন। তার দাবি, সমাজে বিভাজন সৃষ্টি এবং গণতন্ত্রকে দুর্বল করে দিচ্ছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (৫ অক্টোবর) ওয়াশিংটনের ক্যাপিটল হিলে মার্কিন কংগ্রেসের সাব-কমিটির সামনে শুনানিতে ফেসবুকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান ফ্রান্সেস হাউজেন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ৩৭ বছর বয়সী ফ্রান্সেস হাউজেনের এসব অভিযোগকে গুরুত্ব দিয়ে দেখছে মার্কিন কংগ্রেস।

আরো পড়ুন : বাংলাদেশ বিমানের ফ্লাইটে ১০ কোটি টাকার স্বর্ণ

শুনানিতে হাউজেন বলেন, ফেসবুকের পণ্যগুলো শিশুদের ক্ষতি করে, সামাজিক বিভাজন উসকে দেয় এবং গণতন্ত্রকে দুর্বল করে দেয়।

ফ্রান্সেস হাউজেন আরও বলেন, কিভাবে ফেসবুক ও ইনস্টাগ্রামকে নিরাপদ করা যায় তা ফেসবুকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানেন। কিন্তু তারা সেই প্রয়োজনীয় পরিবর্তনগুলো আনবেন না, কারণ মানুষের চেয়ে তাদের কাছে মুনাফা বেশি গুরুত্বপূর্ণ।

তবে ফেসবুকের প্রতিষ্ঠিতা মার্ক জাকারবার্গ বলছেন, এসব অভিযোগের মাধ্যমে একটি ভুল চিত্র দাঁড় করানো হয়েছে। ক্ষতিকর কন্টেন্টের বিরুদ্ধে ফেসবুক লড়াই চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে জাকারবার্গ বলেছেন, নিরাপত্তা, সুস্থতা এবং মানসিক স্বাস্থ্যের মতো বিষয়গুলোতে আমরা গভীরভাবে নজর দিয়ে কাজ করি।

ফেইসবুক ওয়েবসাইটটি ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী। ফেব্রুয়ারি ২০১৫ সালের হিসাব অনুযায়ী ফেসবুকের মূলধন ২১২ বিলিয়ন ডলারে গিয়ে উঠেছে।