খাগড়াছড়ি জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম’র উদ্বোধন

খাগড়াছড়ি : আনুষ্ঠানিকভাবে কার্যক্রমের সূচনা করলো খাগড়াছড়ি জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম। সোমবার (১০ অক্টোবর) বিকেলে খাপড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে বাংলাদেশ হেলথ ওয়াচ-এর সহযোগিতায় জাবারাং ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে শুরু করা হয় সংগঠনটির কর্মযজ্ঞ।

জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এর সভাপতি সাধন কুমার চাকমা’র সভাপতিত্বে এবং সদস্য সচিব মথুরা বিকাশ ত্রিপুরা’র স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঞা, সিভিল সার্জন ডাঃ নুপুর কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার রিপল বাপ্পী চাকমা ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, ‘স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার, স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জন সচেতনতা, স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সকল পর্যায়ে জন অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবায় টেকসই উন্নয়নে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ভূমিকা রাখবে।’

সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামকে কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ করেন জেলা পরিষদ চেয়ারম্যান। সেই সাথে এই সংগঠনটির সকল ইতিবাচক কাজে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহ-সভাপতি মিজ মিনুচিং মারমা, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালীকা ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা ও জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রানা হামিদ প্রমূখ।

এর আগে বাংলাদেশ হেলথ ওয়াচ-এর সচিবালয়ের প্রোগ্রাম অফিসার রাজেশ কুমার অধিকারী বাংলাদেশের স্বাস্থ্য খাতের সার্বিক তথ্য উপস্থাপনের পাশাপাশি বাংলাদেশ হেলথ ওয়াচ, জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘এই কাজটি জাবারাং-এর একক কাজ নয়। এটি খাগাছড়ি জেলার নাগরিক সমাজের সম্মিলিত কাজ। স্বাস্থ্যখাতে উন্নয়নের জন্য নতুনভাবে চিন্তা-ভাবনার সময় এসেছে। এই সামাজিক আন্দোলনটি জনগণের নিরাপদ জীবন-যাপন ও স্বাস্থ্যসেবায় সমানাধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাবারাং বাংলাদেশ ও হেলথওয়াচ বিষয়ক ফোকাল পার্সন বিনোদন ত্রিপুরা।