উপানুষ্ঠানিক স্কুল পরিদর্শনে বিএনএফই ডিজি আতাউর রহমান

চট্টগ্রাম : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষায় দ্বিতীয় সুযোগ দেওয়ায় ঝরে পরা শিশুদের শিক্ষায় অন্তর্ভূক্ত হওয়া সম্ভব হয়েছে। পঞ্চম শ্রেণি পাশ করার পর ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার মাধ্যমে তারা মূল স্রোতধারার শিক্ষায় অন্তর্ভূক্ত হতে পারবে। এ সুযোগটি না পেলে হয়তো অনেক শিশুই শিক্ষার আলো থেকে বঞ্চিত হতো।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সম্মানিত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো: আতাউর রহমান চট্টগ্রাম মহানগরীর ঝরে পড়া শিশুদের নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও ব্র্যাকের সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) কর্তৃক বাস্তবায়িত আউট অব স্কুল চিলড্রেন (ওওএসসি) পাইলট প্রকল্পের আওতায় কর্মজীবী ও ঝরে পড়া শিশুদের অংশগ্রহণে নগরীর কোরবানীগঞ্জস্থ বলুয়ারদীঘি উপানুষ্ঠানিক বিদ্যালয় পরিদর্শনকালে এ মন্তব্য করেন।

তিনি বিদ্যালয়ের সাজানো গুছানো মনোরম পরিবেশের পাশাপাশি শিশুদের আনন্দঘন মনোভাব দেখে মুগ্ধচিত্তে শিশুদের আশানুরূপ সাফল্য কামনা করেন।

রোববার (১৭ অক্টোবর) বলুয়ারদীঘি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের পাশাপাশি তিনি নগরীর ঝাউতলাস্থ তালতলাও আরেফিন নগর উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ও পরিদর্শন করেন।

মহাপরিচালকের বিদ্যালয় পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র উপপরিচালক (প্রশাসন, অর্থ ও লজিস্টিক) রিপন কবির লস্কর, ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের ডিরেক্টর জনাব সাফি রহমান খান, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহকারী পরিচালক জুলফিকার আমিন, জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন, ব্র্যাক ওওএসসি প্রকল্পের চিফ অব পার্টি মাহামুদ হাসান, ওওএসসি পাইলট প্রকল্পের চিফ অব পার্টি মাসুম বিল্লাহ, প্রোগ্রাম ম্যানেজার হাসানুজ্জামান, রিজিওনাল ম্যানেজার মাহাবুব হোসেন খান, জেএসইউএস এসসিই প্রকল্পের ফিল্ড কোঅর্ডিনেটর মুনজিলুর রহমান এবং প্রকল্প সংশ্লিষ্ট ফিল্ড অফিসারবৃন্দ।

ঝরে পড়া শিশুদের এই বিদ্যালয়গুলোতে প্রতিটি শিশুরা শিশুরা তালি-তুড়ি, হাততালি দিয়ে ছড়া, গান ও নাচ পরিবেশনের মধ্যদিয়ে অতিধিদের অভ্যর্থনা জানান।

পরিদর্শনকালীন সময়ে মহাপরিচালক শিক্ষার্থীদের সাথে বেশ কিছু সময় কাটান এবং তাদের পড়াশোনার তদারকি করেন। পাশাপাশি ট্যাবের মাধ্যমে ক্লাসের বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন। সবশেষে তিনি শিক্ষার্থীদের আরো যত্নের সাথে পড়াশোনার মনোযোগী হওয়ার পরামর্শ প্রদান করেন।

জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন বলেন, “ওওএসসি (পাইলট) প্রকল্পের আওতায় জেএসইউএস নগরীর সিটি কর্পোরেশন এলাকায় ৯৫টি শিখন কেন্দ্র পরিচালনা করছে। যেসকল কেন্দ্রে ২৮৫২ জন ঝরেপড়া ও প্রান্তিক পর্যায়ের শ্রমজীবী শিশু শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে।”

শেয়ার করুন