চেয়ারম্যানের অবৈধ বালুর সাম্রাজ্যে অভিযান, জরিমানা আদায়

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলার ভারত সীমান্তবর্তী পিলাক খালে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধে পদক্ষেপ নিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২০ অক্টোবর) দুপুরে উপজেলার ১নং রামগড় ইউনিয়নের পিলাকঘাট সংলগ্ন অন্তুপাড়া এলাকায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার।

এ সময় মো. সেলিম নামে এক ব্যক্তিকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা এবং বালি উত্তোলনের ড্রেজার মেশিন ও মালামাল জব্দ করেন তিনি। ওই ব্যক্তি রামগড় পৌরসভার বল্টুরাম টিলা এলাকার মুসলিম মিয়ার ছেলে।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, যে ব্যক্তিকে জরিমানা করা হয়েছে ওই ব্যক্তি অবৈধ বালু মহালটির সামান্য একজন কর্মচারী মাত্র। আর এই অবৈধ বালুর সাম্রাজ্যের মূল হোতা খোদ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সম্পাদক বিশ্ব প্রদীপ কুমার কার্বারী। জেলা প্রশাসনের ইজারা ব্যতীত নদী-খালে বালি উত্তোলন নিষিদ্ধ ঘোষণা করলেও তা মানছেন প্রভাবশালী এই আওয়ামী লীগ নেতা। রক্ষাকর্তা হয়েও তিনি নিজেই পিলাক খালের ব্রীজের পাশে প্রকাশ্যে ড্রেজার মেশিন বসিয়ে হরদমে বালু উত্তোলন করে চলেছেন বেশ ক’মাস যাবৎ।

উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ প্রশাসনের নাম ভাঙ্গিয়ে অবৈধ বালি মহালকে বৈধ বলে বিভিন্ন জনের কাছে তা বিক্রি করছেন বলে তথ্য পাওয়া গেছে। যে বালু মহালটিতে অভিযান চালানো হয়েছে সেটিও কয়েকমাস পূর্বে উপজেলা চেয়ারম্যানের কাছ থেকে ২ লাখ টাকায় কিনে নিয়েছেন রামগড় পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি নাঈম হাসান নয়ন এবং ছাত্রলীগ নেতা জিয়া উদ্দিন। এই দুই ছাত্রলীগ নেতাই এতোদিন পিলাক খাল থেকে চার-পাঁচটি মেশিন বসিয়ে বালু উত্তোলন করাতেন।

সম্প্রতি রামগড়ের সীমান্ত এলাকা পিলাক খালে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গেলে এর সত্যতা মেলে। গিয়ে দেখা যায়, পিলাক খালের ব্রীজের পাশে ছোট-বড় ৩টি ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করা হচ্ছিলো।

ড্রেজারের শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, প্রায় দেড়মাস ধরে সেখানে নদী থেকে প্রতিদিন বালি উত্তোলন করা হচ্ছে। বর্তমানে এখানে প্রায় ৫ লক্ষ ঘনফুট বালি উত্তোলন করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি টাকা।

ড্রেজারের শ্রমিক নুরন্নবী, লিটন, নুরুল হক ও ইউসুফ বলেন, ‘এই বালি মহালটির মূল মালিক উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী। আমরা ৫ জন এখানে শ্রমিক হিসেবে ছাত্রলীগের নয়ন ও জিয়ার অধিনে কাজ করি। আমাদের বলা হয়েছে এই বালি মহালের বৈধ কাগজপত্র আছে। নদী থেকে বালি উত্তোলনের বিষয়টি রামগড়ের সবাই জানে। একবার বিজিবির সদস্যরা এসে এখানে বালি উত্তোলন বন্ধ করে দেয় পরে চেয়ারম্যান বিজিবিকে বৈধ কাগজপত্র দেখালে সেটা আবার চালানোর অনুমতি দেওয়া হয়। তাই আমরা এখন বালি উত্তোলনের কাজ করছি। কিন্তু এখন শুনছি এটি নাকি অবৈধ।’

অভিযুক্ত রামগড় পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি নাঈম হাসান নয়ন বলেন, ‘রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী বলেছেন এই বালু মহালটি জেলা প্রশাসন থেকে ইজারা নেয়া এবং এর বৈধ কাগজপত্র রয়েছে। তাই আমি এবং আমার পার্টনার জিয়া উদ্দিন উনার কাছ থেকে দুই লক্ষ টাকায় বালি মহালটি কিনে নিয়েছি। এখন বালু মহালটি যেহেতু আমরা কিনে নিয়েছি তাই আমরা খাল থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছি।’

তবে এ বিষয়ে গণমাধ্যমে কথা বলতে রাজী হননি অভিযুক্ত উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী।

রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মজুমদার বলেন, ‘সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই সেখানে অভিযান পরিচালনা করা হয়েছে। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১১ ধারা লঙ্ঘনের দায়ে অপরাধীকে অর্থদণ্ডে দন্ডিত করা হয়েছে। আর অপরাধীরা যতোই ক্ষমতাশালী হোক না কেন তাদের ছাড় দেয়া হবে না।’