আচরণবিধি লঙ্ঘন, ইউপি প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নাইক্ষ্যংছড়ি উপজেলার দৌছড়ি ইউনিয়নের আওয়ামী লীগের ইউপি প্রার্থী মো. ইমরানকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন নাইক্ষ্যংছড়ি উপজেলা রিটার্নিং কর্মকর্তা।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে কারন দর্শানো নোটিশের সত্যতা নিশ্চিত করেছেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা আবু জাফর মো ছালেহ।

তিনি বলেন, প্রার্থীর প্রতীক বরাদ্দের পূর্বে গণ সংযোগে শোভযাত্রা ও জনসভা সামাজিক যোগাযোগে আপলোডের মাধ্যমে প্রচারিত হয়। সেই প্রচারিত ভিডিও ফুটেজ ও বিভিন্ন ছবির বিরুদ্ধে প্রার্থীর অভিযোগ তিনি পেয়েছেন।

তিনি আরও বলেন, প্রতীক বরাদ্দ হওয়ার পর প্রার্থী হবেন। এখনও কেউ প্রার্থী নন। আচরণবিধি রাজনৈতিক দলগুলোর জন্য পালনীয়। কারণ তারা মনোনয়ন দিয়েছে। আর প্রতীক বরাদ্দের পর কোন প্রার্থীর নির্বাচন প্রচার প্রচারনাকালীন কেউ মিছিল এবং জনসভায় রাস্তা বন্ধ করে প্রচার চালালে তার বিরুদ্ধে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে এই রিটার্নিং কর্মকর্তা জানান।

আর এদিকে, আচরণবিধি ভঙ্গে প্রার্থী মো. ইমরানের বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার স্বাক্ষরিত কারন দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, আপনি ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন-২০২১ইং এ দৌছড়ি ইউনিয়নের একজন চেয়ারম্যান পদপ্রার্থী। ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এর বিধি-৫ মোতাবেক কোন প্রার্থী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না এবং উক্ত বিধি মালার ৭(ক) বিধি মোতাবেক কোন প্রকার জনসভা ও শোভাযাত্রা করতে পারবেন না।বিধি-১১(২)মোতাবেক নির্বাচন পূর্বক সময়ে কোন প্রকার মিছিল বা কোন রূপ শোডাউন করা যাবে না।

কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) এ দেখা যাচ্ছে যে, আপনি গত ২২ অক্টোবর (শুক্রবার) দৌছড়ি ইউনিয়নের লেমুছড়ি নামক স্থানে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা মধ্যে নির্বাচনি প্রচারনার উদ্দেশ্যে বিপুল সংখ্যক জন্য সমগমের মাধ্যমে মিছিল, শোডাউন ও জনসভা করেছেন।যা ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরন) বিধিমালা-২০১৬ এর উক্ত বিধি সমূহ লংঘনের কারনে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না।

এই মর্মে ৪৮ ঘন্টার মধ্যে নিম্ন স্বাক্ষরকারী উপজেলা নির্বাচন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে জবাব প্রদানের জন্য অনুরোধ করা হলো।

উপজেলা নির্বাচন কার্যালয় জানায়, ২৬ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ২৭ অক্টোবর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

শেয়ার করুন