চাঁদাবাজি পাহাড়ের মানুষের জীবনে বড় বাধা : কুজেন্দ্র লাল ত্রিপুরা

চাঁদাবাজি পাহাড়ের মানুষের জীবনে বড় বাধা : কুজেন্দ্র লাল ত্রিপুরা

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : পার্বত্য জেলা খাগড়াছড়ির সংসদ সদস্য এবং প্রতিমন্ত্রী পদ-মর্যাদার ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, পার্বত্যাঞ্চলে দরিদ্র নারীরা জীবন বাঁচানোর তাগাদায় দিনভর কষ্ট করে হাটে বাজারে এক কেজি বাঁশকরুল নিয়ে গেলেও চাঁদা দিতে হচ্ছে। কষ্টে পালিত একটি মুরগী, একছড়া কলা বিক্রি করতে গেলেও চাঁদার খড়্গ নেমে আসে। এটা কোনভাবেই মানা যায় না।

সোমবার (১ নভেম্বর) দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিপাদ্যে খাগড়াছড়িতে জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে সেলাই মেশিন-ঋণ ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

আরো পড়ুন : সাউথ এশিয়া গোল্ডেন পিস অ্যাওয়ার্ড পেলেন পটিয়ার ওসমান

প্রতিমন্ত্রী বলেন, খাগড়াছড়ির খেটে খাওয়া মানুষের জীবন যাপনের পথে এটি একটি বড় বাধা। পাহাড়ে অমানবিক চাঁদাবাজির পথ ছেড়ে যুব সমাজকে সরকারি প্রশিক্ষণ ও ঋণ নিয়ে স্বাবলম্বীর পথ অনুসরণ করার আহবান জানিয়েছেন প্রতিমন্ত্রী।

শহরের খাগড়াপুরস্থ যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় যুব দিবস উপলক্ষে ঋণের চেক, সেলাই মেশিন ও সনদ পত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শানে আলম, যুব উন্নয়ন অধিদপ্তরের আহবায়ক ও জেলা পরিষদ সদস্য হিরনজয় ত্রিপুরা, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপেন্দু চাকমা।

অনুষ্ঠানে ১৩জন বেকার যুব ও যুবাকে ৭ লক্ষ টাকার যুব ঋণ, ১০ জন যুবাকে সেলাই মেশিন ও ৫ জনকে যুব সনদ পত্র বিতরণ করা হয়।

এসময় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আকতার হোসেন, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী এবং সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।