মুখে কালো কাপড় বেঁধে শ্যামাপূজা উদযাপন

বান্দরবান : দূর্গাপূজার পর সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামাপূজা। শ্যামাপূজা কালীপূজা ও দীপাবলি নামেও পরিচিত।

প্রতিবছর নানা আয়োজনে সনাতন ধর্মালম্বীরা এই পূজা উদযাপন করলেও এবারে দুর্গাপূজায় দেশের বিভিন্ন মন্দিরে হামলা, প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ, হত্যা ও নির্যাতনের প্রেক্ষাপটে পূজা হচ্ছে প্রতিবাদে।

কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বৃহস্পতিবার (৪ নভেম্বর) সন্ধ্যায় “সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও” এই শ্লোগানকে সামনে রেখে বান্দরবান রামকৃষ্ণ সেবা আশ্রমের উদ্যাগে বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সামনে মুুখে কালো কাপড় পরিধান করে সড়কে অবস্থান নেন সনাতন ধর্মালম্বীরা।

এসময় বান্দরবান রামকৃষ্ণ সেবা আশ্রমের সভাপতি অনিল কান্তি দাশ, সাধারণ সম্পাদক দীপক চক্রবর্তীসহ রামকৃষ্ণ সেবা আশ্রমের বিভিন্ন সদস্য ও সনাতন ধর্মালম্বীরা উপস্থিত ছিলেন।

বান্দরবানের কেন্দ্রীয় মন্দির ছাড়া ও বিভিন্ন মন্দির প্রাঙ্গনে মুখে কালো কাপড় লাগিয়ে প্রতিবাদ জানিয়ে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে অবস্থান নেন সনাতন ধর্মালম্বীরা।

এসময় ১৫মিনিট মুখে কালো কাপড় লাগিয়ে মন্দিরের সামনে অবস্থান করার পাশাপাশি দেশ ও জাতির মঙ্গল কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন করে পূজারী ও ভক্তরা। মন্দিরে মন্দিরে রাতব্যাপী শুধুমাত্র শ্যামাপূজা ছাড়া সকল আনুষ্ঠানিকতা বর্জন করা হয়েছে।

বান্দরবান রামকৃষ্ণ সেবা আশ্রমের সভাপতি অনিল কান্তি দাশ বলেন, সম্প্রতি দেশে যে অপশক্তির উৎত্তান হয়েছে আমরা তার বিনাশ চাই। শান্তি ও সম্প্রীতিতে আমরা বাস করতে চাই আর চাই সকলের মধ্যে সৌহার্দ্য।

সভাপতি অনিল কান্তি দাশ আরো বলেন, প্রতিবছর আমরা জাঁকজমক আয়োজনে কালীপূজার আয়োজন করলে ও এবার সবকিছু বর্জন করেছি এবং শুধুমাত্র পূজা অর্চনা আর মুখে কালো কাপড় করে প্রতিবাদ জানাচ্ছি। এবার দুর্গাপূজায় দেশজুড়ে সাম্প্রদায়িক সহিসংতার কারণে আমরা বান্দরবানেও পূজার কর্মসুচী কাটচাট করেছি। সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট পর্যন্ত আমরা মন্দিরের সামনে প্রতিবাদ জানিয়েছি, আমরা চাই আমাদের এই প্রতিবাদে অপশক্তির বিনাশ হবে আর শুভশক্তির উদয় হবে।

সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। হিন্দু পুরাণ মতে, দেবী দুর্গারই একটি শক্তিরূপ কালী। কালীপূজা তাই হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য। কার্তিক মাসের অমবস্যা তিথিতে এই কালীপূজা হয়ে থাকে।

শেয়ার করুন