৫-জিতে প্রবেশ করছে বাংলাদেশ: কাদের

ওবায়দুল কাদের- ফাইল ছবি

ঢাকা: ২০১৮ সালের নির্বাচনের আগে দেওয়া আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ৫-জি চালু করার প্রতিশ্রুতি ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ঐকান্তিক প্রচেষ্টায় আজ সেটা সফল হতে চলেছে। বিজয়ের মাসে সীমিত পরিসরে ৫-জি চালুর প্রস্তুতি নেওয়া হয়েছে। এই বিজয়ের মাসে ৫-জিতে প্রবেশ করতে যাচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ।

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানী রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইইবি) কাউন্সিল হলে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির উদ্যোগে ‘ফাইভজি: দ্য ফ্রন্টিয়ার টেকনোলজি’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ৪-জি থেকে ৫-জি ২০ গুণ বেশি গতি সম্পন্ন। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী মাহেন্দ্রক্ষণে বিজয়ের এই মাসে টেলিটক ৫-জি চালু করতে যাচ্ছে। আগামী ১১ ডিসেম্বর ৫-জি উদ্বোধন হতে যাচ্ছে। প্রথমে গুরুত্বপূর্ণ কিছু সরকারি অফিসে এই সুবিধা চালু করা হবে। এরপর পর্যায়ক্রমে আগামী ২০২৩ সালের মধ্যে দেশের শিল্প প্রতিষ্ঠানসহ বিভিন্ন সেক্টরে ৫-জি চালু হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রফেসর ড. মো. হোসেন মনসুর।

শেয়ার করুন