শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি
শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জেএসএস’র

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ দুই দশকেরও বেশি সময় ধরে চলা ভ্রাতৃঘাতী সংঘাতপূর্ণ পরিস্তিতির অবসানের জন্য তৎকালীন আওয়ামী লীগ সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি (শান্তিচুক্তি) স্বাক্ষরিত হয়েছিল। ১৯৯৬ সালে সুদীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ তথা শেখ হাসিনা সরকার ক্ষমতা গ্রহণের পর পার্বত্যাঞ্চলের সমস্যা সমাধানের লক্ষ্যে শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করেন। এটিকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের প্রথম মেয়াদকালে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) এর মধ্যে কোনো তৃতীয় পক্ষের মধ্যস্ততা ছাড়াই এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান তথা তিন পার্বত্য জেলায় রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটে। পার্বত্যাঞ্চলে বসবারতরা শান্তি চুক্তি পূর্ববর্তী সেই রক্তাক্ত সংঘাতময় দিনগুলিতে আর ফিরে যেতে চায় না। তাই পার্বত্য জনজীবনে, জাতি-ধর্ম-বর্ণ, নির্বিশেষে সকল মানুষের কাছে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির গুরুত্ব অনেক বেশি। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বিবাদমান দুই দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান হয় এবং পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের দ্বার উন্মোচিত হয়। সে প্রক্রিয়া এখনো চলমান।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রতিবছরের ন্যায় গুরুত্ব সহকারে পালন করতে যাচ্ছে, দীর্ঘ দুই দশকের অধিক সময় ধরে চলা পাহাড়ের সশস্ত্র সংঘাত অবসানের লক্ষে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত হওয়া ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের ২৪তম বর্ষপূর্তি। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে সরকার কর্তৃক জারিকৃত বিধি-নিষেধ ও স্বাস্ব্যবিধি মেনে সীমিত পরিসরে দিবসটি সুষ্ঠু, সুন্দর ও উৎসবমূখর পরিবেশে পালনের লক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে জেলা শহরে রোড শো সন্ধ্যায় শহরের গুরুত্বপূর্ণ স্থানে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির উপর নির্মিত প্রামান্য চিত্র প্রর্দশনী।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০ টায় “পার্বত্য চট্টগ্রাম চুক্তি একটি ঐতিহাসিক অর্জন” হিসেবে উপলব্ধি করত: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন ও ডিসপ্লে প্রদর্শন। এরপর খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটউটে চুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে কেক কাটা। সাড়ে ১০ টায় পৌর এলাকায় মাস্ক বিতরণ ও কম্বল বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন, আলোচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যায় স্ব স্ব দপ্তরে আলোকসজ্জা, সন্ধ্যায় ফানুস ওড়ানো ও খাসরাং হিল রিসোর্ট আলুটিলায় আতশবাজি প্রক্ষেপণ।

এছাড়া শহর জুড়ে মাইকিংসহ বিভিন্ন স্থানে প্রয়োজনীয় সংখ্যক ব্যানার, ফেস্টুুন ও আলোকসজ্জার ব্যবস্থা গ্রহণসহ ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির চব্বিশ বছর পূর্তি নির্বিঘ্নে সম্পাদনের জন্য জেলায় সর্ব্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এদিকে সেনা রিজিয়ন কর্তৃক পার্বত্য চট্টগ্রাম চুক্তির চব্বিশ বছর পূর্তি জেলা ও জোন পর্যায়ে উদযাপন করা হচ্ছে। এ ব্যাপারে জোন আওতাধীন এলাকায় ব্যাপক প্রচার-প্রচারণা, ভলিবল প্রীতিম্যাচসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্ভাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা সম্পন্ন) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে পাহাড়ে শান্তির সু-বাতাস বইতে শুরু করেছে, উন্নয়নের ছোঁয়া লেগেছে পার্বত্যাঞ্চলে। এককালের দুর্দান্ত প্রতাপশালী শান্তি বাহিনীর গেরিলাদের গায়ে শোভা পাচ্ছে পুলিশের পোশাক। চুক্তির ফলে স্বাভাবিকতা ফিরে আসায় দূর পাহাড়ের বুক ছিড়ে রাত-দিন ছুটছে যানবাহন। এক সময় জেলার বাইরের অন্য জেলার সঙ্গে ৩টার পর যোগাযোগ করার মতো কোনো ব্যবস্থা ছিল না। পাহাড়ের পর্যটন স্পট সাজেক ছিল আতঙ্কিত ও বিচ্ছিন্ন যোগাযোগ ছিল নিষিদ্ধ। চুক্তির ফলে সেই সাজেক পর্যটন স্পট আজ পাহাড় ছেড়ে বাংলাদেশের সর্বত্র সুনাম ছড়িয়েছে। গড়ে উঠেছে বড় বড় হোটেল-রেস্তোরাঁ প্রতিনিয়ত আসছে হাজার হাজার পর্যটক।

তবে, অব্যাহত খুন, গুম, অপহরণ, আদিপত্য বিস্তার, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ড, জাতিগত ভেদাভেদ, রাজনৈতিক দ্বন্দ্বসহ বিভিন্ন অস্তিতিশীল পরিবেশের ফলে বিপন্ন হয়ে পড়েছে সাধারণ মানুষের জীবনমান। শান্তি চুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হলেও ভূমি জটিলতাসহ কয়েকটি ইস্যুতে সরকার ও জনসংহতি সমিতির মধ্যে দূরত্ব বাড়ছে।

অন্যদিকে, পাহাড়ে স্থায়ী শান্তি ও ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবী জানিয়েছেন, খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৪ বর্ষপূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে প্রত্যাশা-প্রাপ্তি ও নানা বিষয় তুলে ধারা হয়। এতে চলমান রাজনীতি ও দীর্ঘ সময়ের পাহাড়ের মানুষের জন্য করে যাওয়া আন্দোলন প্রাপ্তি ও প্রত্যাশায় হতাশার কথা জানান জেএসএস নেতারা।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হলে সংঘাত বন্ধসহ পাহাড়ের শান্তির পথ সুগম হবে মন্তব্য করে চলমান উন্নয়ন তরান্বিত করতে চুক্তি বাস্তবায়ন জরুরী বলেও মন্তব্য করেন তারা। এসময় লিখিত বক্তব্য পাঠ ও সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) জেএসএস’র কেন্দ্রীয় সহ-সভাপতি বিভূ রঞ্জন চাকমা, কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।

পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক ভূমি কমিশন আইনের বিধিমালা প্রণয়ন করে কার্যক্রম শুরুর দাবী জানিয়ে সংগঠনটির সিনিয়র নেতারা ভূমি কমিশন আইন ২০১৬ সালে পাশ হলেও বিধিমালা প্রণয়নের মাধ্যমে বিচারিক কার্যক্রম চালু হয়নি বলে অভিযোগ করা হয়।

সরকারের আন্তরিকতার অভাব, চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন না হওয়া, আঞ্চলিক পরিষদ ও পার্বত্য জেলা পরিষদে সাধারণ প্রশাসন, স্থানীয় প্রশাসন, ভূমি ব্যবস্থাপনা, উপজাতীয় আইন ও সামাজিক কার্যাবলী নিয়ে ক্ষোভ প্রকাশ করেন এবং আইন ও বিচারিক বিষয়ে স্বচ্ছতা না থাকায় অনিয়ম-দূর্নীতির ফলে পাহাড়ের মানুষের আশা-আখ্যাঙ্কা বর্তমানে নিরাশ আর হতাশার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে বলে অভিযোগ করেন, জেএসএস’র কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।

এছাড়া পাহাড়ে সংঘাত বন্ধ ও স্থানীয় শান্তির জন্য চুক্তির বাস্তবায়নের কোন বিকল্প নেই বলে মন্তব্য করে তিনি। চুক্তি বাস্তবায়নে বর্তমান সরকারে নৈতিক দায়িত্ব ও স্বইচ্ছা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করে সংগঠনটির নেতারা। সাংবাদিকদের প্রশ্নের জবাবে জনমানুষের লক্ষ অর্জনের জন্য পার্টির প্রায় ৮৫ জন সদস্যকে ঘাতকদের হাতে প্রাণ দিতে হয়েছে বলে জানান, এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস নেতারা। এ সময় চুক্তি বাস্তবায়নের লক্ষে ৭ দফা দাবী তুলে ধরা হয়

সংবাদ সম্মেলনে, সংগঠনটির খাগড়াছড়ি জেলা সভাপতি আরাধ্য পাল খীসা, সাধারণ সম্পাদক সিন্ধু কুমার চাকমা, কেন্দ্রীয় মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদিকা ববিতা চাকমা, খাগড়াছড়ি সদর থানার সাধারণ সম্পাদক সুশমিতা চাকমা প্রমূখ উপস্থিত ছিলেন।