মালদ্বীপে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে প্রথমবারের মতো দেশটিতে ছয়দিনের সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইটে মালদ্বীপের উদ্দেশে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। মালদ্বীপের স্থানীয় সময় বেলা ৩টায় ভেলনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন বাংলাদেশের সরকারপ্রধান।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, বিমান বাংলাদশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে দুপুর ১২টা ১১ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে। বিমানটি স্থানীয় সময় বেলা ৩টায় ভেলনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সময় তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। পরে একটি আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে শেখ হাসিনাকে তার অবস্থানস্থলে নিয়ে যাওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরকালে আজ স্বাস্থ্য, শিক্ষা, বন্দি বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দুটি চুক্তি ও দুটি সমঝোতা স্মারক সই হতে পারে। এর মধ্যে প্রস্তাবিত দুটি চুক্তি হতে পারে দ্বৈত কর পরিহার ও বন্দি বিনিময়-সংক্রান্ত। এছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাবিজ্ঞান (নবায়ন) এবং দুই দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে পারে। এছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। এ সময় বাংলাদেশের সরকারপ্রধানকে গার্ড অব অনার ও অন্যান্য আনুষ্ঠানিকতা প্রদান করা হবে। এছাড়া আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেসিডেন্ট প্রাসাদে মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বিপক্ষীয় আলোচনা  করবেন। বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন। পরে দুই নেতা গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দেবেন।

সফরকালে মালের হোটেল জিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ ও প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান সৌজন্য সাক্ষাৎ করবেন।

আজ বিকালে মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেবেন শেখ হাসিনা। এছাড়া সন্ধ্যায় মালদ্বীপের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন তিনি।

আগামীকাল মালেতে প্রবাসী বাংলাদেশীদের দেয়া সংবর্ধনায় ভার্চুয়ালি যোগ দেবেন শেখ হাসিনা। ২৭ ডিসেম্বর বিকালে প্রধানমন্ত্রীর ঢাকা পৌঁছার কথা রয়েছে।

নয়াবাংলা/এইচএম

 

শেয়ার করুন