‘মাস্টার ট্রেইনার পুল’ গঠন

চট্টগ্রাম জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মাস্টার ট্রেইনার পুলের সদস্যদের দুইদিন ব্যাপি ওরিয়েন্টেশন সভায় অংশগ্রহণকারীরা।

চট্টগ্রাম জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যদের প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে চট্টগ্রাম জেলার ‘মাস্টার ট্রেইনার পুল’ গঠন করা হয়েছে।

এ উদ্দেশ্যে বুধবার (২২ ডিসেম্বর, ২০২১) সকাল ১০ টায় চট্টগ্রাম জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মাস্টার ট্রেইনার পুলের সদস্যদের নিয়ে দুইদিন ব্যাপি একটি ওরিয়েন্টেশন সভা আয়োজন করা হয়।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যাইন্টারন্যাশনালের সহায়তায় বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, জেন্ডার সমতা, শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ে এই প্রশিক্ষক ওরিয়েন্টেশন আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। এতে মাস্টার ট্রেইনার পুলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মাধবী বড়ুয়া, চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জনাব শাহিনা সুলতানা, পটিয়ার সহকারি কমিশনার (ভূমি) মো. রাজিব হোসেন, সহকারি কমিশনার নাঈমা ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ইপসা’র উপপরিচালক (সামাজিক উন্নয়ন) নাছিম বানু এবং অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘কমবেটিং আর্লি ম্যরেজ ইন বাংলাদেশ’ প্রকল্পের চট্টগ্রাম জেলা সমন্বয়কারী মো. ওমর শাহেদ হিরো।

এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন নোয়াখালীর জেলা সমন্বয়কারী সাজেদুল আনোয়ার, প্রোগ্রাম অ্যাসোসিয়েট রুবাইয়্যাৎ বিনতে হেলাল, মনিটরিং এ্যান্ড ইভালুয়েশন অফিসার সৈয়দ মোহন উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নীচে সকল শিশুর বাল্য বিবাহ নির্মূল এবং ১৫-১৮ বছরের শিশুর বাল্য বিবাহ এক তৃতীয়াংশে হ্রাস করার ঘোষণা দিয়েছে। একইসাথে ২০৪১ সালের মধ্যে বাল্য বিবাহ সম্পূর্নভাবে নির্মূল করারও প্রত্যয় ব্যক্ত করেছে। তারই ধারাবাহিকতায় ইপসা চট্টগ্রাম জেলায় প্ল্যান ইন্টারন্যাশনালের সহায়তায় ‘কমবেটিং আর্লি ম্যরেজ ইন বাংলাদেশ’ প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

এই প্রকল্পের মূল লক্ষ্য বাল্যবিবাহ নিরোধে জেলা বাল্যবিবাহ নিরোধ জেলা কমিটির সদস্যদের সক্রিয় করা এবং গণসচেতনতা তৈরি করা

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন