আরেফিন নগরে ধর্ষণের মিথ্যা মামলা করায় গ্রেপ্তারি পরোয়ানা জারি

চট্টগ্রামে ধর্ষণের মিথ্যা মামলা করার অভিযোগে বাদীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন আদালত।

রোববার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল–৪–এর বিচারক মো. জামিউল হায়দার এ আদেশ দেন।

অভিযুক্তের নাম নুরুল হক। গত বছরের ৩১ অক্টোবর তাঁর বিরুদ্ধে মামলাটি করেন নগরের বায়েজিদ বোস্তামী থানার আরেফিন নগর এলাকার বাসিন্দা বিলকিস বেগম।

বাদীর আইনজীবী মুজিবুল হক বলেন, আদালত মিথ্যা মামলা দায়েরকারী বিলকিস বেগমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

আদালত সূত্র জানায়, ২০০৯ সালের ২০ অক্টোবর নুরুল হকসহ তিনজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করেন বিলকিস বেগম। গত বছরের আগস্টে আসামিরা এই মামলায় খালাস পান। এরপর বাদীর বিরুদ্ধে মামলা করেন। নুরুল হক এই মামলায় উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন। কিন্তু অন্য দুই আসামি নজরুল ইসলাম ও ওসমান গণি বিভিন্ন মেয়াদে কারাভোগ করেন। পরে তাঁরা মুক্তি পান।

এ বিষয়ে ব্যারিষ্টার শফিক আহমেদের মতামত :

নারী নির্যাতন ও ধর্ষণ ক্রমেই বাড়ছে। তাই বাড়ছে নারী নির্যাতন ও ধর্ষণ সংক্রান্ত মামলা। সম্প্রতি হাইকোর্টে দাখিলকৃত প্রতিবেদন অনুযায়ী, পাঁচ বছরে দেশের ট্রাইব্যুনালগুলোতে বিচারের জন্য মামলা এসেছে ৩০ হাজার ২৭২টি। আরেক পরিসংখ্যান মতে, বিভিন্ন আদালতে নারী নির্যাতন ও ধর্ষণের বিচারাধীন মোট মামলা ১ লাখ ৭০ হাজার ৩৬১টি। বহু নির্যাতন এবং ধর্ষণের ঘটনায় হয়তো কোনো মামলাই হয়নি। তাই হিসেবে আসেনি সেই পরিসংখ্যান। এটি এক ধরনের বাস্তবতা। কিন্তু মৃত্যুদণ্ডের মতো সর্বোচ্চ শাস্তি সম্বলিত আইনে দায়েরকৃত সব মামলাই কি সত্যি? সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের মতে, ধর্ষণ মামলার ৭৫ থেকে ৮০ ভাগই মিথ্যা।

অথচ নারী নির্যাতন এবং ধর্ষণের মামলা যতটা আলোচনায় আসে ততোটা আলোচনায় আসে না নারী নির্যাতন ও ধর্ষণের মিথ্যা মামলা।

মামলা একটি রুজু হয়ে গেলে সত্যাসত্য প্রমাণের আগেই আসামিকে শাস্তি ভোগ করতে হচ্ছে। পক্ষান্তরে মিথ্যা মামলার বিদ্যমান শাস্তি নামমাত্র। ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা যেমন বাড়ছে। পাল্টা দিয়ে বাড়ছে মিথ্যা মামলা দায়েরের হারও। উভয় বাস্তবতার প্রেক্ষিতে নারী নির্যাতন ও ধর্ষণের মিথ্যা মামলার শাস্তি বৃদ্ধির পক্ষে মত দিয়েছেন বিশ্লেষকরা।

নয়াবাংলা/এইচএম

 

শেয়ার করুন