আত্মত্যাগ-অহংকারের মাস শুরু

মহান রাষ্ট্রভাষা আন্দোলনের স্মৃতির গৌরবমাখা মাস ফেব্রুয়ারি মাস শুরু হলো আজ। ঐতিহাসিক ভাষার মাস, গৌরবের মাস। ১৯৫২ সালে সালাম, রফিক, বরকত, জব্বারসহ অনেকে বুকের তাজা রক্তের বিনিময়ে মাতৃভাষাকে রক্ষা করেন। মায়ের ভাষা কেড়ে নেওয়ার এই সংগ্রামে সেদিন ছাত্র-জনতা একসঙ্গে রাজপথে নেমে পড়েছিলেন। পৃথিবীর ইতিহাসে ভাষা নিয়ে এমন আন্দোলন আর কোথাও হয়নি। সেজন্য ফেব্রুয়ারি শুধু ভাষার মাস নয়, আত্মপ্রত্যয়ে উজ্জীবিত হওয়ারও মাস, বাঙালির গর্ব-অহংকারেরও মাস।

যদিও এবার পরিবেশ বিরূপ। আমাদের চিরচেনা সেই ফেব্রুয়ারি মাস বদলে দিয়েছে করোনা মহামারি।

বরাবর ফেব্রুয়ারি প্রথম দিন থেকেই শুরু হয় অমর একুশের বইমেলা। করোনার নতুন ধরন অমিক্রনের দাপটে দেশে সংক্রমণ বাড়তে থাকায় গতবারের মতো এবারও ফেব্রুয়ারির শুরুতে বইমেলা শুরু হচ্ছে না। গত বছর মেলা শুরু হয়েছিল ১৮ মার্চ।

ফেব্রুয়ারিতে শিল্প–সংস্কৃতি, সৃজন–মননের, উদ্‌যাপনের বহুমাত্রিক উদ্যোগ উৎসব চলতে থাকে মাসজুড়ে। বইমেলা, শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাট্যোৎসবসহ নানা আয়োজনে মাসটি একটি ভিন্ন রকমের দ্যোতনা নিয়ে আসে বাঙালির জীবনে।

তবে মহামারি থেকে জীবনকে সুরক্ষিত রাখার প্রয়োজনীয়তার গুরুত্ব অধিকতর। সে কারণেরই স্বাস্থ্যবিধি মেনে জনসমাগম এড়ানো, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখাসহ নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ফলে কেবল বইমেলা নয়, সাংষ্কৃতিক অনুষ্ঠানের বড় ধরনের আয়োজনও হচ্ছে না।

এ মাসের প্রথম দিন থেকে ধ্বনিত হয় সেই অমর সংগীতের অমিয় বাণী ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি…’। বাঙালি জাতি পুরো মাসে ভালোবাসা জানাবে তাদের, যারা ভাষার জন্য অকাতরে প্রাণ দিয়েছিলেন।

ভাষার জন্য এই আত্মত্যাগ পৃথিবীতে বিরল। এই আত্মত্যাগ আন্তর্জাতিক স্বীকৃতি পায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর। এদিন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। তারপর থেকে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হচ্ছে বিভিন্ন আলোচনা সভা ও সাংস্কৃতিক কর্মসূচি। স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রীয় শহীদ মিনারে বীরসন্তানদের স্মরণ করবে জাতি।

প্রকাশক ও সম্পাদক : জিয়াউদ্দিন এম এনায়েতউল্লাহ

শেয়ার করুন