বান্দরবানে সরস্বতী পূজা উদযাপন

বাসুদেব বিশ্বাস, বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানে পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী দেবীর পূজা।

এই উপলক্ষ্যে শনিবার (০৫ ফেব্রুয়ারি) সকাল থেকে বিভিন্ন মন্দিরে মন্দিরে, পাড়া আর বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে নানা আয়োজন চলছে জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর পূজা অর্চনা।

এদিকে পূজা উপলক্ষে ভোর থেকে মন্ডপে মন্ডপে ভক্ত ও দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়েছে।

দেবী সরস্বতীর পূজা অর্চনা আর বিদ্যাদেবীর সন্তুুষ্টি লাভের আশায় সনাতনী নারী ও পুরুষেরা প্রণাম নিবেদন করছে আর অঞ্জলি প্রদানের পাশাপাশি নানারকম পিঠা তৈরি করে পরিবেশন করছে আত্মীয় স্বজনদের।

এদিকে বান্দরবান পৌর এলাকার উজানীপাড়া জাগ্রত কল্যাণ সমিতি পূজা উদযাপন কমিটির আয়োজনে পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে নানা আয়োজনে জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর পূজা অর্চনা উদযাপন করা হয়। পূজায় পরোহিত্য করেন পুরোহিত সুকুমার চক্রবর্ত্তী।

এসময় দেবী সরস্বতীর পূজা অর্চনা আর বিদ্যাদেবীর সন্তুুষ্টি লাভের আশায় প্রণাম নিবেদন করেন উজানীপাড়া জাগ্রত কল্যাণ সমিতির সভাপতি রাখাল দাশ, সাধারণ সম্পাদক তপন দাশ, সমিতির পূজা উদযাপন কমিটির আহবায়ক আকাশ দাশ, সদস্য সচিব জুয়েল সুত্রধর সহ সনাতনী নারী ও পুরুষেরা।

পুজা উপলক্ষে রাতে পুজা প্রাঙ্গনে আনন্দ বাজারে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সনাতন ধর্মালম্বীরা সরস্বতী পূজা করে থাকে আর এর মাধ্যমে বিশেষ করে শিক্ষার্থীরা বিদ্যাদেবীর আর্শীবাদের মাধ্যমে পড়ালেখায় আরো ভালো হওয়ায় প্রার্থনা কামনা করে।

রবিবার সকালে বিভিন্ন পুজা মন্ডপের সরস্বতী প্রতিমা বান্দরবানের সাংগু নদীতে বির্সজনের মধ্য দিয়ে এই পূজার সমাপ্তি হবে।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন