চট্টগ্রাম বন্দর থেকে এবার সরাসরি কনটেইনার জাহাজ যাবে ইতালি ; কমবে তৈরি পোশাক রপ্তানিতে বিড়ম্বনা
নৌবাণিজ্যের নতুন দুয়ার উম্মোচন

দেশের তৈরি পোশাকের বড় অংশের ক্রেতা ইউরোপের নানান দেশ। দেশের মোট রপ্তানির ৬০ শতাংশই যায় সেখানকার দেশগুলোতে। এতদিন চট্টগ্রাম বন্দর থেকে ফিডার জাহাজে কলম্বো, পোর্ট কালাং, সিঙ্গাপুরসহ নানা ট্রানজিট বন্দর ঘুরে, তারপর মাদার ভেসেলে করে এই পণ্য রপ্তানি হতো নির্দিষ্ট গন্তব্যে। এতে ইউরোপ পৌঁছতে সময় লাগতো অন্তত দেড়মাস। অবশেষে প্রথমবারের মতো ৯৮৩টি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইতালি যাচ্ছে জাহাজ।

এরইমধ্যে তৈরি পোশাকশিল্পের পণ্য নিয়ে যাওয়ার জন্য শনিবার (৫ ফেব্রয়ারি) চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ‘এমভি সোঙ্গা-চিতা’ নামের জাহাজটি। আগামী সোমবার (৭ ফেব্রয়ারি) তৈরি পোশাকখাতের প্রায় এক হাজার কন্টেইনার নিয়ে ইতালির রেভেনা বন্দরে যাচ্ছে জাহাজটি। এর মধ্যে দিয়ে ইউরোপ নৌবাণিজ্যের নতুন দুয়ার খুলতে যাচ্ছে।

বাণিজ্যিক জাহাজ এমভি সোঙ্গা-চিতা মাত্র ১৫ দিনে পৌঁছে যাবে ইউরোপে। যা আগে সময লাগতো ৪০ দিনের মতো।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডিমরাল এম শাহজাহান বলেন, শনিবার ইতালি যাওয়ার জন্য চট্টগ্রাম বন্দরে নোঙর করেছে জাহাজটি। কনটেইনার ভর্তি করে সোমবার রওনা হবে এ জাহাজ। দেশ থেকে প্রথম কনটেইনার জাহাজ ইউরোপে যাচ্ছে এটি আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। ইউরোপে নৌবাণিজ্যের নতুন দুয়ার উম্মোচন হওয়ায় তৈরী পোশাক রপ্তানিতে বিড়ম্বনা কমবে।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ইউরোপের উদ্দেশ্যে প্রথম সরাসরি জাহাজটি যাবে ইটালির রেভেনা বন্দরে। সেখান থেকে ইউরোপের অন্যান্য দেশের ক্রেতারা যার যার দেশে পণ্য নিয়ে যাবেন৷ ফলে আগের তুলনায় তিন ভাগের এক ভাগ সময় লাগবে৷ খরচও অনেক কমে যাবে৷ মাসে দুইবার যাবে জাহাজটি।

বাংলাদেশে ইটালিয়ান শিপিং কোম্পানিটির এজেন্ট রিলায়েন্স শিপিং এন্ড লজিস্টিকসের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বলেন, ৯৮৩ কনটেইনার নিয়ে যাচ্ছে এমভি সোঙ্গা-চিতা। করোনার সময় শিপিং এর ভাড়া দশ গুণেরও বেশি বেড়ে যায়। তখন ইউরোপের তৈরি পোশাক ক্রেতারা বাংলাদেশ থেকে সরাসরি তাদের পাঠানো জাহাজে করে পণ্য নেয়ার পরিকল্পনা করে। সেই পরিকল্পনার অংশ হিসেবেই সরাসরি এখন পণ্য যাওয়া শুরু হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

এর ফলে আগে যেখানে ইউরোপে পণ্য পাঠাতে কমপক্ষে চল্লিশ দিন লাগত তা কমে ১৫ দিনে নেমে আসবে। আর খরচও কমবে কমপক্ষে চল্লিশ শতাংশ।

বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ চট্টগ্রামের সহ-সভাপতি রাকিবুল ইসলাম বলেন, বাংলাদেশ থেকে ইতালি কনটেইনার জাহাজ যাচ্ছে। এটি আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। তিনটি ক্রেতা প্রতিষ্ঠান মিলে বাংলাদেশ থেকে সরাসরি জাহাজে করে তৈরি পোশাক নেয়ার এই ব্যবস্থা করেছে। এখন ইউরোপের অন্যান্য দেশও আগ্রহী হবে। এটা আমাদের জন্য বড় সুযোগ। আমরাও চাচ্ছিলাম মাদার ভ্যাসেলে করে পোশাক পাঠাতে। আমাদের জন্য অনেক বড় সম্ভাবনার দুয়ার খুলে গেল।

এ উদ্যোগকে যুগান্তকারী পদক্ষেপ বলছে ব্যবহারকারীরা। আর সরাসরি ইউরোপ-আমেরিকা রুটে জাহাজ চলাচলে উৎসাহ দিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে বন্দর কর্তৃপক্ষ।

উল্লেখ্য যে, গত অর্থবছরে তৈরি পোশাকখাতে ৩১ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। আর এর ৬০ ভাগের ক্রেতাই ইউরোপের নানা দেশ।

নয়াবাংলা/এইচএম

 

শেয়ার করুন