সীতাকুণ্ডে চতুর্থ ও নবম শ্রেণির দুই ছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করে দিল কিশোরী ক্লাবের সদস্যরা

হাকিম মোল্লা: ইপসা কৈশোর কর্মসূচি পরিচালনাধীন সীতাকুণ্ডের মুরাদপুর ইউনিয়নের হাসনাবাদ গ্রামের কিশোরী ক্লাবের সদস্যরা চতুর্থ ও নবম শ্রেণির পড়ুয়া দুই ছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করতে সক্ষম হয়েছে।

রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের মহিলা বিষয়ক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

ইপসা কৈশোর কর্মসূচির প্রোগ্রাম অফিসার শিউলী রানী দেবী জানান, মুরাদপুর ইউনিয়নের হাসনাবাদ গ্রামে একটি কিশোরী ক্লাব থেকে সদস্যরা ফোন করে জানায় ক্লাবের দুই সদস্যকে ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই অভিভাবকরা বিয়ের আয়োজন করছে। যে কোন সময় বর পক্ষ ওই দুই কিশোরীকে তুলে নিয়ে যেতে পারে। এমন সংবাদের ভিত্তিতে আমি ও রেডিও সাগর গিরির প্রোগ্রাম প্রোডিউসার মোহছেনা মিনাকে সঙ্গে নিয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার সঙ্গে আলোচনা করি। সঙ্গে সঙ্গে মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার স্খানীয় ইউনিয়ন পরিষদের নারী ইউপি সদস্যকে নিয়ে ওই কিশোরীর বাড়িতে ছুটে যান। এবং বিয়ে বন্ধ করে দেন।

স্থানীয় কমিউনিটি রেডিও রেডিও সাগর গিরি গ্রামটিতে সম্প্রতি ইউনিসেফের সহযোগিতায় বাল্যবিয়ে বন্ধে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে আসছিলো। এই অনুষ্ঠানটির ফোকাল পার্সন মোহছেনা মিনা জানান, যে দুই কিশোরীর বাল্য বিয়ে আজ বন্ধ হয়েছে তা ইউনিসেফের ওই অনুষ্ঠানের একটি প্রতিফলন ঘটেছে। কিশোরী ক্লাবের প্রত্যেক সদস্য আজ নিজেদের পড়াশুনা, ব্যক্তিগত বিষয়ে অনেক সচেতন।

মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার নিজেই এই বিয়ে বন্ধ করতে হাসনাবাদ গ্রামে ছুটে যান। এবং ওই দুই কিশোরীর অভিভাবকদের বুঝাতে সক্ষম হন। এসময় তিনি কিশোরীর অভিভাবকদের কাছ থেকে মুচলেকাও নেন বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন বলেন, ওই দুই কিশোরীর মধ্যে একজন নবম শ্রেণীর ছাত্রী ও অপরজন চতুর্থ শ্রেণীর ছাত্রী। তাদের একাডেমিক অবন্থা দেখে স্পষ্টই বোঝা তাদের জোর করে বাল্য বিয়ে দেয়া হচ্ছিল। তবে বিয়ের বিষয়টি চূড়ান্ত হওয়ার আগেই ওই গ্রামের কিশোরী ক্লাবের সদস্যদের সহযোগিতায় বিয়ে বন্ধ করতে সক্ষম হই। পরিবারের পক্ষ ১৮ বছরের আগে বিয়ে না দিতে এই মর্মে লিখিত মুচলেকা নেওয়া হয়েছে।ভবিষ্যতে বাল্যবিয়ে বন্ধে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান ইউএনও।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন