‘টেন মিনিট স্কুলের’ মুনজেরিন শহীদ

ইংরেজি ভাষায় দক্ষতার একটি পরীক্ষা হলো আইইএলটিএস (IELTS)। এ পরীক্ষায় ভালো স্কোর করতে পারলে যে কোনো ব্যক্তি বিশ্বের ১৪০টি দেশে পাড়ি জমাতে এক ধাপ এগিয়ে যায়। আইইএলটিএস পরীক্ষায় মূলত একজন পরীক্ষার্থীর ইংরেজি ভাষা দক্ষতার চারটি ধাপ- রাইটিং, রিডিং, লিসেনিং ও স্পিকিং এর ওপর সক্ষমতা যাচাই করা হয়। পর্যাপ্ত চর্চার মাধ্যমে এই সবগুলো ধাপেই সেরা প্রস্তুতি সম্ভব।

তবে যেহেতু করোনা পরিস্থিতিতে বাইরে বেরিয়ে প্রাতিষ্ঠানিকভাবে আইইএলটিএস প্রস্তুতি নেওয়া একটু ঝুঁকিপূর্ণ তাই ঘরে বসেই অনলাইনে ‘টেন মিনিট স্কুলের’ আইইএলটিএস কোর্স করার পরামর্শ দিচ্ছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা মুনজেরিন শহীদ। তিনি আইএলটিএস ব্যান্ড স্কোর ৮.৫ পেয়ে বিদেশে পাড়ি জমান। ইতোমধ্যে অনলাইনে সহজ কথায় ইংরেজি পড়িয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন মুনজেরিন।

আইইএলটিএস এর চারটি সেকশনের জন্য মুনজেরিনের কিছু টিপস:

১. লিসেনিং (শোনা): লিসেনিং টেস্টে কী তথ্য দেওয়া হচ্ছে তা মনোযোগ দিয়ে শুনতে হবে। ভিন্ন ধরনের উচ্চারণ শুনে ভয় না পেয়ে, কী বলছে তা বোঝার চেষ্টা করতে হবে। পরীক্ষার সময় যে রেকর্ডিং বাজানো হয়, সেখানে প্রতিটি অংশের প্রশ্নের ওপর চোখ বুলিয়ে নেওয়ার কিছু সময় দেওয়া হয়, সেই সময়টা কাজে লাগিয়ে প্রশ্নে কী চাওয়া হচ্ছে, সে–জাতীয় শব্দ পেনসিল দিয়ে দাগিয়ে নেওয়া যেতে পারে। এতে সময় নষ্ট কম হয়। আর পূর্ব প্রস্তুতি হিসেবে প্রচুর ইংরেজি মনোলগ, ডায়ালগ, নিউজ বুলেটিন শুনতে হবে। ইংরেজি মুভি, সিরিজ দেখাও অনেকটা কাজে লাগে।

২. রিডিং (পড়া): এই সেকশনটিতে ভালো করার জন্য ইংরেজি ভোকাবুলারি সমৃদ্ধ করার পাশাপাশি প্রচুর ইংরেজি আর্টিকেল, নিউজ, ম্যাগাজিন, জার্নাল পড়তে হবে। আর পরীক্ষার সময় আগে প্রশ্নে দেখে নিতে হবে কী চাওয়া হয়েছে, প্রয়োজনে কী-ওয়ার্ডগুলো দাগিয়ে নিতে হবে, সেই তথ্যগুলোই প্যাসেজ থেকে আগে খুঁজে নিতে হবে, কেন না প্রথমেই পুরো প্যাসেজ পড়তে গেলে অপ্রয়োজনীয় তথ্য পড়তে গিয়ে সময় অপচয় হতে পারে।

৩. রাইটিং (লেখা): লেখার হাত সবার ভালো হবে, এমন কোনো কথা নেই, তবে নিজেকে চ্যালেঞ্জ করার অনেক সুযোগ রয়েছে। নিয়মিত লেখার অভ্যাস থাকলে, গ্রামারের ভুল সংশোধন করে নিলে লেখার দক্ষতা বাড়বেই। এ ধাপের প্রথম সেকশনে একটি গ্রাফ বা চার্টের ওপর বর্ণনা লিখতে হয়। কোনো বড় ধরনের উন্নতি বা অবনতি গ্রাফে লক্ষণীয় কি না তা বুঝতে হবে এবং সেটা প্রথমে লিখতে হবে তারপর বাকি গ্রাফটি ধীরে ধীরে বুঝিয়ে লিখতে হবে। আর মতামত বর্ণনার অংশে নিজের যুক্তিকে সঠিক গ্রামার ও ভোকাবুলারি দিয়ে সহজবোধ্য করে লিখতে হবে।

৪. স্পিকিং (বলা): স্পিকিংয়ে ভালো করার প্রথম শর্তই হলো স্পিকিংকে ভয় পেলে চলবে না। মক টেস্ট দেওয়ার সময় স্পিকিং মক টেস্ট দিতে এবং মক পরীক্ষকের পরামর্শ নিলে সুবিধা হবে মূল পরীক্ষায়। স্পিকিংয়ের দুই মিনিট উপস্থিত বক্তৃতা অংশটির জন্য আয়নার সামনে, বন্ধুদের সঙ্গে ও আত্মীয়স্বজনের সঙ্গে ইংরেজি চর্চা করলে মানুষের সামনে কথা বলার জড়তা কেটে যাবে। চেষ্টা করতে হবে, কোনো শব্দ ভুলভাল বলে ফেললে একটু কৌতুকের ছলে সামলে নিতে হবে। এতে যেমন নার্ভারনেস কেটে যায়, তেমনই ক্যাজুয়াল একটি পরিবেশ তৈরি হয়। পরীক্ষা দিতে স্বাচ্ছন্দ্য বোধ হয় পরীক্ষার্থীর। ১১ থেকে ১৪ মিনিটের এই সময়টিতে যথাসম্ভব ফরমাল ইংরেজিতে কথা বলতে হবে, এটি ভালো স্কোর এনে দেয় স্পিকিংয়ে।

এই টিপসগুলো শেয়ার করার পাশাপাশি মুনজেরিন শহীদ বলেন, ‘যেহেতু এটি একটি পরীক্ষা তাই রাতারাতি ভালো করার কোনো উপায় নেই। তবে প্রতিদিন একটু একটু করে চর্চা করলে ভালো স্কোর করা অসম্ভব কিছু নয়। চারটি সেকশনেই সমান গুরুত্ব দিয়ে কার্যকরভাবে নিয়মিত পড়তে হবে, প্রয়োজনে পরীক্ষার আগে মক টেস্ট দিতে হবে। এতে করে মূল পরীক্ষার ২ থেকে ৩ ঘণ্টার সময়টুকু সঠিক ব্যবস্থাপনা করা যায় এবং ব্যান্ড স্কোর ভালো করা যায়।’

আইইএলটিএস (IELTS) ব্যান্ড স্কোর ভালো করার জন্য টেন মিনিট স্কুলের কোর্সটিতে রয়েছে ৫২টি ভিডিও যেখানে দৈনন্দিন জীবনে ব্যবহৃত কথোপকথন প্র্যাকটিস করার সুযোগ রয়েছে। কোর্সটিতে আরও থাকছে ১৫টি মক টেস্ট এর সুযোগ এবং রাইটিং পার্টের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ নোটস। ইতোমধ্যে ১২৫০ জন শিক্ষার্থী কোর্সটিতে এনরোল করেছেন এবং প্রতিনিয়ত এ সংখ্যাটি বাড়ছে।

উচ্চশিক্ষা ছাড়াও যারা নিজেদের পরিবার নিয়ে বিদেশে ইমিগ্রেশনের জন্য আবেদন করতে চান এবং যারা বিদেশে ভালো কোনো কাজের জন্য যেতে চাচ্ছেন তাদের জন্যও এই কোর্সটি হতে পারে আইইএলটিএস প্রস্তুতির জন্য সেরা সমাধান। কোর্সটির বিস্তারিত জানা যাবে- (https://10ms.io/p-01) এই লিংকে। সংবাদ বিজ্ঞপ্তি।

শেয়ার করুন