বাংলার সমৃদ্ধি’তে আটকে আছেন সীতাকুণ্ডের স্কুল শিক্ষিকার ছেলে সামি

হাকিম মোল্লা :রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কবলে পড়া জাহাজ বাংলার সমৃদ্ধি’তে আটকে আছেন সীতাকুণ্ড উপ:#:জেলার ভাটিয়ারী ইউনিয়নের সন্তান সালমান সরোয়ার সামি (২৬) সহ ২৯ জন বাংলাদেশি।

সামি ওই জাহাজের চতুর্থ ইঞ্জিনিয়ার (মেরিন)। গত কয়েকদিন ধরে তাঁরা ওই জাহাজে আটকে থাকলেও রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র জাহাজটিতে আঘাত হানায় এক ইঞ্জিনিয়ার মারা যান। তবে বুধবার রাত পর্যন্ত অপর ২৮ নাগরিক ভালো আছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। কিন্তু তাঁরা দেশে ফেরার জন্য উদ্বিগ্ন। তাঁদের দ্রুত উদ্ধারে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর নিকট আকুল আবেদন করেছেন ভুক্তভোগী পরিবারগুলো।

জানা যায়, ইউক্রেন উপকূলে গিয়ে বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ আকস্মিকভাবে রাশিয়া যুদ্ধের কবলে পড়ে। এতে ওই জাহাজে থাকা দুই নারীসহ মোট ২৯ জন বাংলাদেশি নাগরিকের জীবন ঝুঁকিতে পড়ে। রাশিয়ার মহুর্মুহু আক্রমণে আশপাশে ব্যাপক আতঙ্কের মধ্যেই রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে মারা যান ওই জাহাজের তৃতীয় ইঞ্জিনিয়ার (মেরিন) বাংলাদেশের বরগুনার মোহাম্মদ হাদিসুর রহমান। এরপর সংশ্লিষ্টদের মধ্যে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়।

তাঁদের একজন সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের মাহফুজুল হকের ছেলে মেরিন ইঞ্জিনিয়ার সালমান সরোয়ার সামি। সামিকে নিয়ে এখন চরম দুশ্চিন্তায় তাঁর মা-বাবা ও স্বজনরা।

সালমান সরোয়ার সামির মা ভাটিয়ারী টিএসি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ছেমন আরা বেগম জানান, গত ২০ ফেব্রুয়ারি সালমান সরোয়ার চতুর্থ ইঞ্জিনিয়ার (মেরিন) হিসাবে বাংলার সমৃদ্ধিতে যোগ দেন। বুধবার রাত ১০টায় ছেলের সঙ্গে সবশেষ কথা হয় তার। এ সময় ক্ষেপণাস্ত্র হামলায় জাহাজটির তৃতীয় ইঞ্জিনিয়ার মারা গেলেও বাকিরা অক্ষত আছেন বলে মোবাইলে সালমান মাকে জানান। এরপর থেকে তার সঙ্গে আর কথা বলার সুযোগ হয়নি।

ছেমন আরা বেগম বলেন, ‘আমার ছেলের মতো মোট ২৮ জন বাংলাদেশি ইউক্রেনের বন্দরে বাংলার সমৃদ্ধিতে আটকা পড়েছেন। অজানা উদ্বেগ ও আশঙ্কায় আমাদের বিনিদ্র রাত কাটছে। আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে পরিবারের কাছে ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাই।’

এদিকে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, ‘আমিও শুনেছি ইউক্রেনের আটকা জাহাজ বাংলার সমৃদ্ধিতে একজন সীতাকুণ্ডের ইঞ্জিনিয়ারও আছেন। এ ছাড়াও আরো অনেক বাংলাদেশি সেখানে আটকা আছে। কিন্তু সীতাকুণ্ডের সামির পরিবার এ বিষয়ে আমাকে কিছু আনুষ্ঠানিকভাবে জানায়নি।’

শেয়ার করুন