শবে বরাত মুসলমনদের জন্য কল্যাণময় রাত : ছাইফুর রহমান নিজামী

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি::আগ্রাবাদের পীর সাহেব ইসলামী গবেষণায় একুশে পদক প্রাপ্ত সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী বলেছেন, মুসলমানদের জন্য অতীব গুরুত্বপূর্ণ এক রাত্রি শবে বরাত। এই রাতে আল্লাহতায়ালা এক বছরের জন্য তাঁর প্রতিটি সৃষ্টির হায়াত, মউত, রিজিক, দৌলতসহ যাবতীয় বিষয় নির্ধারণ করে থাকেন। শনিবার (০৫ মার্চ) বাদে এশার মিরসরাই উপজেলার নাজির পাড়া কালামিয়া মেস্ত্রী বাড়ির ১৫তম ওয়াজ ও দোয়া মাহফিলে প্রধান ওয়ায়েজীন হিসেবে এই বক্তব্য রাখেন।
এই সময় বিশেষ ওয়ায়েজীন হিসেবে উপস্থিত ছিলেন, সুফিয়া নুরীয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রেজাউল হক নিজামী। মিরসরাই লতিফীয় কামিল মাদ্রাসার মোহাদ্দেস মাওলানা সালা উদ্দিন লতিফী, মাদবার হাট সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুল হালিম হেলালী। আমন্ত্রিত ওলামায়ে কেরামদের মধ্যে ছিলেন গফুর খাঁ জামে মসজিদের খতিব মাওলানা বাকি বিল্লাহ সাদেকি, মিঠাছড়া ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা নিজামুল হক সাদেকী, দারুল উলুম মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা শোয়াইব প্রমুখ।
মাসিক মিরসরাই পত্রিকার সম্পাদক মুহাম্মদ নিজাম উদ্দীনের সভাপতিত্বে হাফেজ দেলোয়ার হোসেনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মজহারুল হক চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেদায়েত উল্ল্যাহ চৌধুরী, মিরসরাই প্রেসক্লাবের সভাপতি নুরুল আলম, সাবেক যুগ্ম সম্পাদক মাঈন উদ্দিন, কোষাধ্যক্ষ মো. ইউছুফ, সহ-দপ্তর সম্পাদক ইকবাল হোসেন জীবন, মাসিক মিরসরাই পত্রিকার উপ-সম্পাদক ওয়াকিল বিন নিজাম সহ এলাকার সামাজিক নেতৃবৃন্দ।
প্রধান ওয়ায়েজীন বক্তৃতায় ছাইফুর রহমান নিজামী বলেন, শবে বরাত রাতে আল্লাহ সর্বনি¤œ আকাশে অবতরণ করেন এবং মানুষকে তাদের পাপ মার্জনার প্রার্থনার আহŸান জানান ও তাদেও ভাগ্য নির্ধারণ করে থাকেন। তিনি আরো বলেন, এ রাতকে কেন্দ্র করে বাড়াবাড়ি কিংবা ছাড়াছাড়ির কোনোটিই ভালো নয়। যারা এ রাতের ফজিলত নিয়ে তর্ক-বিতর্কে লিপ্ত হয়, তারা মূলত আল্লাহর ইবাদত থেকে করুণ উদাসীনতার পরিচয় দিচ্ছেন। আবার এ রাতকে রসম রেওয়াজে পরিণত করাও উচিৎ নয়। তাই এ দুটোর মাঝামাঝি থেকে এ রাতকে পূণ্যময় মনে করে নিজের সাধ ও সাধ্যের সমন্বয়ে আমল করার মাধ্যমেই আপনি পূর্ণ ভাগ্যবান হতে পারেন।

শেয়ার করুন