পর্যটকদের মন জুড়িয়ে যায় তমালের ঘন ছায়ায়

সীতাকুণ্ডের গজারিয়া দিঘীর পাড়ে শতবর্ষী তমাল গাছ। ছবি: হাকিম মোল্লা।

হাকিম মোল্লা : সীতাকুণ্ডের গজারিয়া দিঘীর পাড়ের শতবর্ষী তমালের ঘন ছায়ায় পর্যটকদের মন জুড়িয়ে যায়।

সাহিত্যের নানা শাখায় আছে তমালের কথা। তমাল আছে লোকগীতি,  কবিতা ও সংস্কৃত কাব্যেও। এটি একটি দীর্ঘজীবী চিরসবুজ গাছ। মাঝারি আকৃতির গাছটির কাণ্ড খাটো, অমসৃণ, আঁকাবাঁকা। বসন্তে ফুটে ছোট সাদা ফুল। ফল দেখতে ছোট গাবের মতো গোল, হলুদ রঙের। এর আদি নিবাস মিয়ানমার, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও ভারতের উষ্ণ অঞ্চলে। তমালের উদ্ভিদজাত নাম Diospyros cordifolia. তমাল নিয়ে এত কথা থাকলেও গাছটি সচরাচর দেখা যায় না।

গাছটি দুর্লভ, তবে একেবারে হারিয়ে যায়নি। পর্যটন নগরীর আধার সীতাকুণ্ড উপজেলার চন্দ্রনাথ পাহাড়ে উঠতে নোনী গোপাল সাহার আশ্রমটি ঘেঁষে বিশাল আকৃতির তমাল বৃক্ষটি পর্যটকদের কাছে আকর্ষণীয় একটি স্থান।  প্রাচীন গাছটির বয়স আনুমানিক শত বছর।

সীতাকুণ্ড রেঞ্জ কর্মকর্তা কামাল হোসেন জানান, তমাল খুব ধীরে ধীরে বাড়ে। অনেক দিন লাগে বড় হতে।

সীতাকুণ্ডের প্রেম তলা থেকে সামান্য এগুলে নোনী গোপাল সাহার আশ্রমের পাশে মহাদেবের  দাঁড়িয়ে আছে তমালগাছ। তার ঘন ছায়া পড়েছে নিচে। আঁকাবাঁকা শাখা-প্রশাখা গাছের এদিক-ওদিকে দোল খাচ্ছে। ডালে ডালে কচি সবুজ পাতা। কিছু পাখি তমালের ডালে বসছে, আবার উড়ে যাচ্ছে। পাতার ফাঁক গলে চলছে রোদের নাচানাচি।তমাল খুব ধীরে ধীরে বাড়ে। অনেক দিন লাগে বড় হতে

সীতাকুণ্ড মেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী পলাশ চৌধুরী বলেন, ‘হিন্দুধর্মীয় সংস্কৃতিতে, পদাবলিতে তমাল-কদম্বের কথা আছে। তমালের সঙ্গে রাধা-কৃষ্ণের ভাব-ভক্তি আছে। অনেক শক্ত গাছ এটি। বিভিন্ন সময় ডাল কাটা হয়। কিন্তু গাছটি মরেনি। পাখি বসে। পর্যটক, তীর্থযাত্রীরা এই তমালের ছায়ায় বসেন। মন্দিরের সৌন্দর্যও বাড়িয়েছে এই তমালগাছ। পুরোনো গাছটির বয়স আনুমানিক ১০০ বছর।’ সেই ছোটবেলা থেকেই তমালগাছটিকে দেখে আসছেন। একসময় এই স্থানে প্রচুর গাছপালা ছিল।

নয়াবাংলা/এইচএম