ঈদগাঁওতে সেচনালা ও ভরাটখালের উন্নয়ন কাজ শুরু

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার :ঈদগাঁও উপজেলার ঈদগাঁও দক্ষিণ মাইজ পাড়ায় কৃষি জমির সেচনালা পাকাকরণ ও ভরাটখাল পুনঃ খনন কার্যক্রম উদ্বোধন হয়েছে। আজ সকালে দক্ষিণ মাইজ পাড়ার জয়নাল মাস্টারের দোকান সংলগ্ন ড্রেনের মাটি কেটে এর উদ্বোধন করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আলম। বিশ্ব খাদ্য কর্মসূচি-র ২০ লক্ষ টাকার অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা খ্রিস্টান এইড এ কার্যক্রম বাস্তবায়ন করছে। আগামী ১০ দিনের মধ্যে খনন ও পাকাকরণ কার্যক্রম শেষ হবে বলে জানান উদ্যোগের সাথে সংশ্লিষ্ট ঈদগাঁও ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসাইন। উদ্বোধনকালে অন্যদের মধ্যে বাস্তবায়নকারী বেসরকারি উন্নয়ন সংস্থা খ্রিস্টান এইডের কনস্ট্রাকশন সুপারভাইজার আজিজুল হক, ক্যাশ ট্রানস্ফার অ্যাসিস্ট্যান্ট মনোয়ারুল ইসলাম, স্থানীয় শিক্ষক ও স্কিম ম্যানেজার জয়নাল আবেদীনসহ সংশ্লিষ্ট উপকারভোগী ও এলাকাবাসীরা উপস্থিত ছিলেন। কর্মসূচির আওতায় পাঁচশত ফুট সেচনালা পাকাকরণ এবং এগার শত ফুট ভরাটখাল পুনঃ খনন করা হবে।

কার্যক্রম শেষ হলে সংশ্লিষ্ট এলাকায় চাষাবাদে বিরাট সুযোগ সৃষ্টি হবে।

জানা গেছে, কৃষি অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীতব্য এ কর্মসূচির মাধ্যমে দক্ষিণ মাইজ পাড়ার কৃষি জমিতে পানি যাতায়াত ব্যবস্থার উন্নয়ন কল্পে নালার ময়লা- আবর্জনা পরিষ্কার- পরিচ্ছন্নকরণ ও সড়ক সংলগ্ণ কাঁচা ড্রেনের নালা পরিষ্কারকরণ এবং জমির আইল সংলগ্ন নালা পাকাকরণ করা হবে।
উদ্বোধনী দিনে তালিকাভুক্ত ৯৮ জন শ্রমিকের মধ্যে ৭৬ জন কাজে যোগদান করেন। পর্যায়ক্রমে দৈনিক দুই শত জনের বেশি শ্রমিক এ কাজে নিয়োজিত থাকবেন বলে জানা গেছে। সে হিসেবে প্রকল্পের মোট কর্মদিবস হবে দুই হাজার দিন।

শেয়ার করুন