জীবন সায়হ্নে ‘লাল বেনারসি’

প্রেমিকা ফাহমিদা কামাল। ইনসেটে লাল বেনারসি শাড়ীতে বিয়ের মালাবদলের মুহুর্ত।

হাকিম মোল্লা : এ যুগের লাইলি-মজনু কাছে মরণব্যাধি ক্যান্সারের পরাজয়ের ঘটনাই ঘটেছে বটে। আপনি মনে করতে পারেন আর নাই পারেন। প্রেমিকা ফাহমিদা যখন বিধি ক্যান্সারে আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ঠিক তখনই কিছুটা স্বস্তি দিতে প্রেমিক মাহমুদুল হাসান টকটকে লাল বেনারসি নিয়ে হাসপাতালের বেডে ছুটে গেলেন। বেনারসি জড়িয়ে বললেন মৃত্যুর শেষ সময়টুকু আমি তোমার পাশে থাকব। এই অকৃত্রিম ভালোবাসাকে আপনি কি বলবেন?

ক্যান্সার বাসা বেঁধেছে শরীরে। বাঁচার আশা ছাড়তে বলেছেন চিকিৎসকরা। হাসপাতালের ছোট একটি কক্ষেই মৃত্যুর প্রহর গুণছিলেন তিনি। শরীর যখন মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে, তখন মনে প্রশান্তি এনে দেওয়া বিরল এক ঘটনাই ঘটলো বাকলিয়ার তরুণী ফাহমিদা কামালের জীবনে।

‘জীবন সায়হ্নে’ এসে হাসপাতালের বেডে বসে লাল বেনারসি পরে প্রেমিক মাহমুদুল হাসানকে বিয়ে করলেন তিনি। এক টাকা দেনমোহরে গত বুধবার রাতে নগরীর ওআর নিজাম রোডের চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালের ৪০৫ নম্বর কক্ষে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় তাদের।

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহমিদা কামাল এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হাসান নিজেদের শিক্ষাজীবনেই সম্পর্কে জড়ান। শিক্ষাজীবন শেষে বিয়ের পিঁড়িতে বসার স্বপ্ন দেখলেও তাতে বাধা হয়ে দাঁড়ায় মরণব্যাধি ক্যান্সার। তবে ক্যান্সারকে তুচ্ছ বানিয়ে মালা বদল করেই ফেললেন তারা।

নগরীর দক্ষিণ বাকলিয়ার চাক্তাই এলাকার মেয়ে ফাহমিদা কামালের শরীরে প্রথম রেক্টাম ক্যান্সার ধরা পড়ে ২০২০ সালের জানুয়ারিতে। দ্রুত তাকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করান বাবা কামাল উদ্দিন। পরে ডক্তারদের পরামর্শে ফাহমিদাকে ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালে নেওয়া হয়।

ওই হাসপাতালে দীর্ঘসময় চিকিৎসার পরেও অবস্থার উন্নতি না হওয়ায় আশা ছেড়ে দেন চিকিৎসকরা। চলতি বছরের ৬ মার্চ তাকে নগরীর ওআর নিজাম রোডের চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের ৪০৫ নম্বর কক্ষে ডা. সাজ্জাদ বিন ইউসুফের তত্বাবধানে রয়েছেন তিনি।

ফাহমিদা কামালের নিকটাত্মীয় মো. সাইফুদ্দিন সাকী জানান, শিক্ষাজীবনেই মাহমুদুল হাসান এবং ফাহমিদা কামালের পরিচয়। প্রথমে বন্ধুত্ব, পরে প্রেমের সম্পর্কে জড়ান তারা। ২০২০ সালে হঠাৎ ফাহমিদার শরীরে ক্যান্সার ধরা পড়লেও চকরিয়ার ছেলে হাসান ছায়ার মতো সব সময় তার পাশে ছিলেন।

তিনি বলেন, ফাহমিদার অসহ্য কষ্ট ও বুকভাঙা যন্ত্রণা হাসান নিতে পারছিলেন না। মানসিক প্রশান্তি দিতে তিনি ফাহমিদাকে বিয়ের সিদ্ধান্ত নেন। প্রথমে রাজি না হলেও হাসানের দৃঢ়চেতা মনোভাবের কারণে পরে দুই পরিবার রাজি হয়। এক টাকা দেনমোহরে ৯ মার্চ রাতে হাসপাতালেই তাদের বিয়ে হয়।

সাকী বলেন, মৃত্যু যন্ত্রণায় ছটফট করতে থাকা ফাহমিদার লাল বেনারসি পরা হাসি মুখ দেখে আমরা আপ্লুত। ক্যান্সারে আক্রান্ত নিজের ভালোবাসার মানুষকে বিয়ে করে হাসান প্রমাণ করেছেন জীবনের চেয়ে প্রেম বড়। সৃষ্টিকর্তার কাছে একটাই প্রার্থনা- যেন অলৌকিক কিছু হয়। হাসান-ফাহমিদার বন্ধন যেন অটুট থাকে

শেয়ার করুন