সরকারের পাশাপাশি জনসাধারণ কে নারীদের নিরাপত্তা নিশ্চিতে এগিয়ে আসতে হবে

জনস্থানে ও গনপরিবহনে নারী ও কন্যা শিশুদের উপর যৌন হয়রানি ও সহিংসতা নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। জনস্থানে নারী ও কন্যা শিশুর উপর হয়রানি বন্ধে বিদ্যামান আইন ও নীতিমালাগুলো যথেষ্ট নয়। অনলাইন প্লাটফর্মসহ জনস্থান সমূহে নারীদের জন্য আরও নিরাপদ ও স্বস্তিকর পরিবেশ নিশ্চিত করতে পর্যাপ্ত, সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। চট্টগ্রামে জনস্থানে নারীর নিরাপত্তা প্রাচারাভিযান নিয়ে ডিইসি ফাউন্ডেশনের এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেছেন।
সোমবার (২১মার্চ) বেলা ১১টায় নগরীর প্রেস ক্লাবে ডিইসি ফাউন্ডেশনের উদ্দ্যেগে, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই), তরুণদের প্লাটফর্ম ইয়াং বাংলা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানবাধিকার কর্মসূচি এবং জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়।
মূল উপস্থাপনায় বলা হয়, বাংলাদেশের সংবিধানের ২৮.২ এবং ৩৫ নম্বর অনুচ্ছেদে রাষ্ট্রীয় ও জনজীবনের সবক্ষেত্রে নারীদের সমান অধিকার এবং চলাফেরার স্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে। জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ অনুযায়ী শ্রমবাজার ও কর্মক্ষত্রে সমান অধিকারসহ সব ধরনের জাতীয় অর্থনৈতিক কর্মকান্ডে নারীর সক্রিয় অংশগ্রহণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে। তবে প্রতীয়মান যে, জনস্থানে নারী ও মেয়ে শিশুদের ওপর হয়রানি বন্ধে বিদ্যামান আইন ও নীতিমালা গুলো যথেষ্ট নয়।
প্রধান অতিথির বক্তব্যে ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যেক্তা ডাঃ বিদ্যুৎ বড়ুয়া বলেন, সরকার নারীদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে যা বিভিন্ন সময় দৃশ্যমান হয়েছে। তাছাড়াও সাধারণ মানুষকে নারীদের চলার পথ সুগম করতে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, গণপরিবহনে নারীদের হয়রানি বন্ধে বাস গুলোর ভেতরে গাড়ির নম্বর নিশ্চিত করতে হবে এতে করে কেউ হয়রানির শিকার হলে দ্রুর নম্বর দেখে প্রশাসনের সহযোগিতা নিতে পারবে।
এসময় বক্তারা বলেন, জনসমাগম স্থল ও চলার পথকে নারীদের জন্য নিরাপদ করতে আরো বেশি গুরুত্ব দিতে হবে। নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার কোন বিকল্প নেই। একজন নারীর নিরাপত্তা ও চলার পথকে মসৃণ করতে হলে, তাঁকে অবশ্যই উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। নারীর নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনসহ তরুণ সমাজ ও নাগরিকদের ধারণা, দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন আনা দরকার বলে বক্তারা উল্লেখ করেন।
ডিইসি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার সোমেন কানুনগো জানান – জনস্থানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সংশ্লিষ্ট অংশীজনসহ তরুণ সমাজ ও নাগরিকদের ধারণা, দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন আনা এই প্রচারাভিযানের অন্যতম লক্ষ্য।
সভাপতির বক্তব্যে ডিইসি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক প্রকৌশলী সোমেন কানুনগো বলেন, এই ক্যাম্পেইনের আর একটি লক্ষ্য হলো নারীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে নীতিমালার সীমাবদ্ধতা চিহ্নিত করে তা নীতি নির্ধারকদের জানানো যাতে নীতি নির্ধারণী পর্যায়ে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া যায়। যার ধারাবাহিকতায় গত এক বছর ধরে ১০ টি যুব সংগঠন ১০ টি জেলায় প্রচারাভিযানটি পরিচালনা করছে।
চট্টগ্রাম জেলায় ডিইসি ফাউন্ডেশন এই প্রচারাভিযানের মাধ্যমে স্থানীয় স্বেচ্ছাসেবীদের সংগঠিত করা, জেলা পর্যায়ে দক্ষতা বৃদ্ধিমূলক কর্মশালার আয়োজন করা, বাস্তবতার নিরিখে প্রচারাভিযান পরিচালনার জন্য অংশগ্রহণমূলক পরিস্থিতি পর্যবেক্ষণ করা, যুব সংগঠন, গণমাধ্যম কর্মী, স্থানীয় নাগরিক, পরিবহন খাত ও শপিং মল ও হাটবাজারকে সম্পৃক্ত করে স্থানীয় পর্যায়ে বিভিন্ন অংশীজনের সভা আয়োজন করা, যুব সংগঠনগুলোর মাধ্যমে অংশগ্রহণমূলক বিশ্লেষণ এবং গণপ্রচারাভিযান চালানো হয়।
জনস্থানে নারী ও কন্যা শিশুদের হয়রানি ও সহিংসতা বিষয়ে নিরবতা ভাঙ্গা; সময়ের সাথে সাথে আচরনে ও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা, ক্যাম্পেইনে ভূমিকা রাখতে যুব সংগঠনগুলোকে যুক্ত করা; ভুক্তভোগী ও নির্যাতনের শিকার নারীদের সহিংসতা বন্ধে কথা বলতে উৎসাহিত করা; অপরাধীদেরকে দৃঢ় ও সুনির্দিষ্ট বার্তা দেয়া; এবং এই সম্পর্কিত সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের প্রচলিত বিধি-বিধানের সাথে সমন্বিত করা এই ক্যাম্পেইনের অন্যতম অর্জন।
এ সময় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকেরা নিজের মতামত প্রদান করেন।
আরো উপস্থিত ছিলেন,ডিইসি ফাউন্ডেশনের সদস্য এমরান আহমেদ তামিম, কলি দাশ, নাইম।উদ্দিন, শওকত আলী প্রমুখ
শেয়ার করুন