১৭৭ বছরেও সরকারিকরণ হয়নি পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়

১৮৪৫ সালে প্রতিষ্ঠিত হয় পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়। চট্টগ্রামের প্রাচীনতম এ বিদ্যাপীঠ থেকে শিক্ষালাভ করে অনেকে দেশ-বিদেশে উচ্চ পদমর্যাদায় আসীন হয়েছেন। প্রতিবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় দক্ষিণ চট্টগ্রামে বরাবরই ফলাফলে প্রথম স্থান ধরে রাখে এ বিদ্যালয়।

শুধু তাই নয়, ভারতের পণ্ডিত জওহরলাল নেহেরু, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো অবিসংবাদিত নেতারা এসেছিলেন বিদ্যালয়ের আঙিনায়।

কিন্তু প্রতিষ্ঠার ১৭৭ বছর পার হলেও এখনো সরকারিকরণ হয়নি পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়। সরকারিকরণের দাবিতে এবার প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিচ্ছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বিদ্যালয়ে সংবাদ সম্মেলনে স্থানীয় সংবাদকর্মীদের এসব কথা জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুনীল কুমার বড়ুয়া।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, চট্টগ্রাম তথা সমগ্র বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় একটি প্রাচীন বিদ্যাপীঠ। ১৮৪৫ সালে স্থাপিত এ শিক্ষাপ্রতিষ্ঠানটি সমগ্র দক্ষিণ চট্টগ্রামের মধ্যে প্রথম বিদ্যানিকেতন। চট্টগ্রামের অনেক প্রজ্ঞাবান ব্যক্তি এ স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ছিলেন।

বিখ্যাত ব্যক্তিদের আগমনের জন্যও ইতিহাসের পাতায় বিদ্যালয়টির নাম আছে জানিয়ে সুনীল কুমার বড়ুয়া বলেন, অবিভক্ত ভারতে ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় ১৯৪৩ সালে এ স্কুলের মাঠে জনসভায় ভাষণ দিয়েছিলেন ভারতের অবিসংবাদিত নেতা পণ্ডিত জহরলাল নেহেরু। ১৯৭০ সালের ২৫ এপ্রিল ও ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লক্ষাধিক লোকের উদ্দেশ্যে সমাবেশে ভাষণ দিয়েছিলেন। ১৯৯৬ সালে এবং ২০১৮ সালের ২০ মার্চ বিদ্যালয়ের মাঠে সমাবেশে ভাষণ দিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রতি বিমাতাসুলভ আচরণ করা হয়েছে। স্বাধীনতার পর গত চল্লিশ বছরে প্রশাসনের পক্ষ থেকে কয়েকবার এ বিদ্যালয়কে সরকারিকরণের উদ্যোগ নেওয়া হলেও অজ্ঞাত কারণে তা আর বাস্তবায়ন হয়নি।

তিনি আরও বলেন, এটি পুরোপুরি বালক বিদ্যালয়। ৮.১১ একর আয়তনের এ বিদ্যালয়ে পর্যাপ্ত শ্রেণিকক্ষ ও ভবন রয়েছে। এখানে আরও সম্প্রসারণ ও উন্নয়নের সুযোগ আছে। সম্প্রতি নির্মাণ করা হয়েছে চারতলার একাডেমিক ভবন। রয়েছে ৫ হাজার বইয়ের সমৃদ্ধ গ্রন্থাগার। সরকারের দেওয়া ‘শেখ রাসেল স্কুল অব ফিউচার’ ও ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাবও’ আছে। সাড়ে ৩ একর জায়গাজুড়ে আছে বিশাল খেলার মাঠ। এসব ছাড়াও বিদ্যালয়টি সরকারিকরণের আরও অনেক বৈশিষ্ট্য আছে। আমরা এ প্রাচীন বিদ্যালয়টির সরকারিকরণে সরকারের সুদৃষ্টি আশা করছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ডা. সাইফুল ইসলাম, সাবেক প্রধান শিক্ষক মিজানুর রহমান, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আলমগীর আলম, এমএ কাসেম, আহমদ কবির, আরাফ আলী চৌধুরী, শফিকুল ইসলাম মামুন, নজরুল ইসলাম বিপ্লব, গুলশান আরা বেগম, শিক্ষক প্রতিনিধি চন্দন কান্তি নাথ, সাইফুল আজম, রুমা চক্রবর্তী এবং সাবেক সদস্য নজরুল ইসলাম

শেয়ার করুন