প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করাসহ ৭ দফা দাবি

চট্টগ্রাম মহানগরীতে একটি ব্যতিক্রমী বিক্ষোভ-সমাবেশ করলেন প্রতিবন্ধীরা। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে অন্তত অর্ধসহস্রাধিক প্রতিবন্ধী সমবেত হয়েছিলেন এক বিক্ষোভ কর্মসূচিতে। শহরের চেরাগী পাহাড়ে চত্বরে ৬ এপ্রিল বেলা এগারোটা থেকে ঘন্টা কাল এই বিক্ষোভ কর্মসূচি হয় । কোন উচ্চবাচ্য স্লোগান নয়, সুনির্দিষ্ট দাবি-দাওয়া সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে প্রতিবন্ধীরা তাঁদের ন্যায্য হিস্যা দাবি করেন খোদ প্রধানমন্ত্রীর কাছেই। নাগরিক সমাজের অনেকেই সংহতি জানান এই কর্মসূচিতে। ‌

বিভিন্ন পর্যায়ে আবেদন-নিবেদন অভিযোগ করেও প্রতিবন্ধীদের সুনির্দিষ্ট “মাসপ্রতি ৭৫০ টাকা ভাতা থেকে টাকা কেটে রাখার প্রবণতা রোধ করা যায়নি’ বলে জানান সমবেত প্রতিবন্ধীরা। তাঁদের মতে, এই নির্দিষ্ট ভাতাও জীবনযাত্রার মানের সাথে খাপ খায় না। চরম দূর্ভোগে আছেন প্রতিবন্ধীরা। চিকিৎসা বা স্বাস্থ্যসেবা পর্যুদস্ত প্রায়। ‌
এসব কারণেই ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তির ভাতা ২ হাজার টাকা, চাকরিতে সমঅধিকারসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে প্রতিবন্ধী ব্যক্তি ও সংগঠন সমূহ (ডিপিও)।
বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী মানুষের স্বাধীন জীবনযাত্রা কেন্দ্র ‘কৃষ্টি’ ও অন্তত এক যুগ আগে প্রতিষ্ঠিত প্রতিবন্ধী সেবা প্রতিষ্ঠান বি-স্ক্যান’র সভাপতি সাবরিনা সুলতানা।

কৃষ্টির সাধারণ সম্পাদক তাসনিন সুলতানা নীলার সঞ্চালনায় সমাবেশে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন (ডিপিও) এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত সংগঠনগুলোর নেতারা বক্তব্য দেন।
সমাবেশের শুরুতে লিখিত বক্তব্য ও ৭ দফা দাবি উত্থাপন করা হয়।

সাংগঠনিক সম্পাদক হাসান মনছুর, চান্দগাঁও প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক শিউলি চক্রবর্তী, চন্দনাইশ প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক সেলিনা আক্তার রওশন চৌধুরী, বাংলাদেশ শ্রবণ প্রতিবন্ধী ক্রিয়া ফেডারেশনের সহ-সভাপতি ফিরোজ আহমেদ, রাইট অ্যাকশন ফর ডিজেবিলিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরজাহান, চট্টগ্রাম বধির উন্নয়ন সংঘের সাধারণ সম্পাদক নিমাই বনিক, অ্যালেয়েন্স অব আরবান ডিপিওর (এইউডিসি) সহ সভাপতি আলী আহমেদ, চট্টগ্রাম বিভাগ শ্রবণ প্রতিবন্ধী ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফরিদ।

সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন এডাবের সভাপতি জেসমিন সুলতানা পারু, ইউনাইট থিয়েটার ফর সোস্যাল অ্যাকশন-উৎসের নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রা, মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশনের সভাপতি শরীফ চৌহান প্রমুখ।
এদিকে পেশাজীবী নাগরিক সংগঠক ও চট্টগ্রাম নাগরিক উদ্যোগ এর আহবায়ক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরীও এই প্রতিবন্ধী বান্ধব কর্মসূচিতে সংহতি জানাতে ছুটে যান। নিউজ ব্যাংক টেলিভিশন ( NEWS BANK TV ) এই কর্মসূচি লাইভ সম্প্রচার করে ।

সমাবেশে বক্তারা বলেন, ২০০৫-০৬ সাল থেকে বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতার প্রচলন করেন। সর্বশেষ নিবন্ধিত প্রতিবন্ধী মানুষের সংখ্যা ২৫ লাখ ১৪ হাজার ৯৯০ জন হলেও ২০২১-২২ অর্থবছরে মোট ২০ লাখ ৮ হাজার মানুষ মাসে ৭৫০ টাকা করে ভাতা পাচ্ছেন।

সরকারের বিভিন্ন পরিকল্পনায় ভাতা বৃদ্ধির কথা উল্লেখ থাকলেও গত চার বছরে ভাতা বৃদ্ধি করা হয়নি। কেবল আশ্বস্ত নয় আগামি বাজেটেই প্রতিবন্ধী মানুষদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করতে হবে।
‘সামাজিক সুরক্ষায় একজনকে একটির বেশি সুবিধা দেওয়া যাবে না ‘এই নীতির কারণে ভাতাপ্রাপ্ত প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে।
প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন সহায়ক উপকরণ, ব্যক্তিগত যানবাহন, ব্যক্তিগত সহায়তাকারী, বিশেষ শিক্ষা উপকরণ, শ্রুতিলেখক, নিয়মিত ওষুধ সেবন, থেরাপি গ্রহণ, বিশেষ প্রশিক্ষণ ইত্যাদির প্রয়োজন হয়। এসব আনুষঙ্গিক বিষয় বেশিরভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের পক্ষে বহন করা সম্ভব নয়।

বক্তারা প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা জীবন সচল রাখা এবং তাদের দৈনন্দিন মৌলিক অধিকার নিশ্চিত করতে শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা দুটোই নিশ্চিত করার দাবি জানান।

সমাবেশে অংশ নেয় প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি), চট্টগ্রাম বধির সংঘ, ডিডিআরসি, বাকলিয়া প্রতিবন্ধী ব্যক্তির স্ব-সহায়ক দল, বন্দরটিলা প্রতিবন্ধী ব্যক্তির স্ব-সহায়ক দল, সেন্টার ফর ডিজঅ্যাবলস কনসার্ন (সিডিসি), ব্রাইট বাংলাদেশ ফোরাম, সংশপ্তক, যুগান্তর, নওজোয়ান, পরশ, উপকূল সমাজ উন্নয়ন সংস্থা, চট্টগ্রাম বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্র প্রভৃতি সংগঠন।

৭ দফা দাবি :

(১) ২০২২-২৩ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করতে হবে।
(২) বাজেটে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা, উভয়ই নিশ্চিত করতে হবে,
(৩) প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন করতে হবে।
(৪) বাজেটে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে ১০ শতাংশ প্রতিবন্ধী মানুষদের নিয়োগে ৫ শতাংশ কর ছাড়ের নিয়মটি সংশোধন করে আনুপাতিক হারে ৫-৩ শতাংশ প্রতিবন্ধী কর্মী নিয়োগ দিলে ৩-১ শতাংশ কর ছাড়ের বিধান করতে হবে।
(৫) সরকারি-বেসরকারি সব সেবার তথ্যভাণ্ডারে প্রতিবন্ধিতা বিভাজিত তথ্য চাই।
(৬) অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন করতে হবে।
(৭) প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ দিতে হবে।

সমাবেশের পরবর্তী কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুর ১২টায় আয়োজকদের একটি প্রতিনিধিদল জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেবেন বলে জানানো হয়।
সমাপনী বক্তব্যে সমাবেশের সভাপতি সাবরিনা সুলতানা বলেন , “যে কোনো মূল্যে প্রতিবন্ধীদের আগামী বাজেটে ২০০০ টাকা ভাতা ঘোষণা করতে হবে এবং অন্য দাবিগুলো বাস্তবায়ন করতেই হবে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই দাবি। আশা করি তিনি আমাদের মর্মযাতনা বুঝবেন ।”
‘এসব দাবি বাস্তবায়ন না হলে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে ‘ বলেও উল্লেখ করেন তিনি।

নয়াবাংলা/নিউজব্যাংক/এইচএম

শেয়ার করুন