জাহাজ ভাঙা শ্রমিক কল্যাণ সমিতির ইফতার মাহফিল

জাহাজ ভাঙা শ্রমিক কল্যাণ সমিতির উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল ১৫ এপ্রিল ফৌজদারহাটস্থ বাদশাহ ফেয়ার ল্যান্ড কমি্িুনিটি সেন্টারে আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও মোরশেদ আলম এর সন্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির ক্রাফ্ট ফেডারেশন বিষয়ক সম্পাদক ও চট্রগ্রাম মহানগরের সভাপতি বখতেয়ার উদ্দিন খাঁন। বিশেষ অতিথি ছিলেন জজসিম উদ্দিন চৌধুরী,এড,এস এম সাহাব উদ্দিন, আইবিসির সভাপতি এস কে আব্দুল মান্নান, আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ রাজিবুল ইসলাম, মোঃ আমির খসরু, মোঃ ইউসুফ আলী, মোঃ রাজু, মোঃ জামাল,মোঃ মোরশেদসহ বিভিন্ন সংগঠনের সমাজসেবী নেতৃবৃন্ধ। উক্ত ইফতার মাহফিল অনুষ্ঠানের সভাপতি, ও জাহাজ ভাঙা শ্রমিক কল্যাণ সমিতির সম্মানিত সভাপতি জনাব আবুল কালাম আজাদ তার বক্তব্যে বলেন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে জাহাজ পুনঃ প্রক্রিয়াজাতকরণ শিল্প গুরুত্বপূর্ণ অবদান রাখছে। স্টিল মিলের কাঁচামাল এর চাহিদার সিংহভাগ জাহাজ পূর্ণ প্রতিক্রিয়া জাতকরণ শিল্প থেকে মেটানো হয় ।

এ শিল্পে কর্মরত শ্রমিক ও কর্মচারীদের পেশাগত স্বাস্থ্য সুরক্ষা উন্নত ও নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে। জাহাজভাঙ্গা শ্রমিক কল্যাণ সমিতির ৫ প্রস্তাবনা।

১যথাক্রমে কবির গ্রুপের খাজা শিপ ব্রেকিং ইয়ার্ড ও কবির স্টিল শিপব্রেকিং ইয়ার্ডের মত কর্মরত শ্রমিকদের দুইবেলা খাদ্যের ব্যবস্থা করা ও সেফটি ইনসিওর করণে সেফটি অফিসার নিয়োগ দান , সকল ইয়ার্ড কর্তৃপক্ষকে কবির গ্রুপের পথ অনুসরণ করার আহ্বান জানায়। ২ বাংলাদেশ শ্রম আইন 2006 এর ৯০(ক)২০৫ ধারা মোতাবেক দুর্ঘটনা রোধে দক্ষ শ্রমিকদের অংশগ্রহণমূলক সেফটি কমিটি ও অংশগ্রহণ কমিটি, গঠন করা সকল ইয়ার্ডে। ৩ শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনায় সাময়িক কার্যক্রম বন্ধ না করে, প্রত্যক্ষ দায়ী কে আইনের আওতায় আনা। ৪ শ্রমিকদের প্রশিক্ষণের জন্য যেকোনো একটি ইয়ার্ড কে শিপব্রেকিং একাডেমী হিসেব রূপান্তর করা। ৫ শ্রমিকদের জন্য কল্যাণ তহবিল গঠন করা।

শেয়ার করুন