বলীখেলাকে ঘিরে জমে উঠেছে বৈশাখী মেলা

আহমেদ কুতুব, চট্টগ্রাম : কমলাকান্ত মালাকার ও গয়েশ্বর মালাকার নারায়ণগঞ্জ থেকে মৃৎশিল্পের পসরা নিয়ে শুক্রবার রাতেই হাজির হয়ে গেছেন লালদীঘির পাড়ে। শনিবার সকাল থেকে সড়কের পাশে পণ্যের পসরা সাজিয়ে বসে পড়েছেন তারা। কমলাকান্ত জানান, ১২ বছর ধরে মৃৎশিল্পের পণ্য নিয়ে প্রতিবছরই মেলায় আসছেন তারা। করোনায় দুই বছর বন্ধ থাকায় তাদের খুবই আর্থিক ক্ষতি হয়েছে। মেলা ও খেলায় একসময় আসতেন তাদের বাবার সঙ্গে। এখন তিনিই নিয়ে আসেন অন্যদের। তাদের স্টলে আছে পোড়ামাটির ফুলদানি, টেরাকোটা, শোপিস, মাটির ব্যাংক, অ্যাশট্রে, ঘণ্টি, আয়না ও থালা-বাসন। তাদের মতো সিলেটের শীতলপাটি নিয়ে প্রতিবছরের মতো এবারও মেলায় আসেন কাঞ্চিলাল নাথ। ঢাকা থেকে খেলনা নিয়ে এসেছেন সমির উদ্দিন। তাদের মতো হাজারো দোকানি গ্রামীণ কৃষি ও মৃৎপণ্য নিয়ে হাজির হন জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলায়।

‘চাটগাঁইয়া পোয়া মেডিত পইড়লে লোআ (লাহা)’ প্রবাদটির প্রমাণ দিতে লালদীঘি ময়দানে চট্টগ্রামের তরুণ ও যুবকরা ১১২ বছর ধরে বলীর লড়াইয়ে তারই শারীরিক প্রমাণ দিয়ে আসছেন! চট্টগ্রামের তরুণদের ব্রিটিশবিরোধী আন্দোলনে শারীরিকভাবে প্রস্তুত করে তুলতেই বলীখেলার সূত্রপাত। সেই থেকে এখনও সেই নামেই চলছে জব্বারের বলীখেলা। আর বলীর লড়াই সামনে রেখে তিন দিন ধরে সারাদেশ থেকে আসা বাঙালির কৃষ্টি-সংস্কৃতি-ঐতিহ্যের পণ্যের বৈশাখী মেলা চলে আসছে। গতকাল শনিবার থেকে লালদীঘি ও তার আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে শুরু হয়ে গেছে ঐতিহ্যের বৈশাখী মেলা। সোমবার লালদীঘির পাড়ে অনুষ্ঠিত হবে ১১৩তম বলীর লড়াই। এখানে শতাধিক বলী মেতে উঠবেন বলীখেলায়।

বলীখেলা ও মেলা কমিটির সভাপতি চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, বাঙালি সংস্কৃতির অংশ হিসেবে শুক্রবার থেকে সারাদেশের মৃৎ ও কৃষিপণ্য নিয়ে বিক্রেতারা অন্য বছরের মতো আসতে শুরু করেছেন। এর মধ্যেই এলাকা জমজমাট হয়ে উঠেছে। বলীখেলায় অংশ নেওয়া বলীরাও লড়াইয়ে অংশ নিতে প্রস্তুত। অনেকে ফোন করে আসার আগ্রহ প্রকাশ করেছেন। মোবাইলে অর্ধশত বলী আসবেন বলে জানিয়েছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, বলীখেলাকে ঘিরে বৈশাখী মেলায় সারাদেশ থেকে পসরা নিয়ে বিক্রেতা বসে গেছেন। কোথাও কারুপণ্য, কোথাও মাটির তৈরি জিনিস। আবার কোথাও নানাবিধ মনিহারি দ্রব্যের পসরা সাজিয়েছেন। সড়কের দু’পাশেই নকশিকাঁথা, ঝাড়ূ, বাঁশের ঝুড়ি, টুকরি, ডালাসহ নানা পণ্য নিয়ে বসেছেন দোকানিরা। কুমিল্লা থেকে হাতপাখা ও মাদুর নিয়ে আসা রাখাল মল্লিক বলেন, সারা বছর আমরা জব্বারের মেলায় বিক্রি করার জন্য প্রচুর মাদুর, হাতপাখাসহ বিভিন্ন পণ্য তৈরি করে থাকি। সেগুলো বিক্রি করার জন্য মেলায় হাজির হয়েছি। এখানের আয় দিয়ে আমরা সারা বছর জীবিকা নির্বাহ করে থাকি।

মেলা কমিটির সহসভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ বলেন, জব্বারের বলীখেলা কেবল ঐতিহ্য নয়, বলীখেলা ঘিরে এর অর্থনৈতিক গুরুত্বও রয়েছে। গ্রামীণ মেলার বাঙালির লোকজ শিল্পের সঙ্গে জব্বারের বলীখেলা আমাদের ঐতিহ্য ধরে রেখেছে।

শেয়ার করুন