সীতাকুণ্ডে গবাদি পশু পালনের উপর প্রতিবন্ধী ব্যক্তিদের দুইদিন ব্যাপি প্রশিক্ষণের উদ্বোধন

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন-ইপসার বাস্তবায়নে,পিকেএসএফ এর কারিগরি সহযোগিতায়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে, “প্রতিবন্ধী জনগোষ্ঠীর টেকসই জীবিকায়ন ও আর্থিক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন” শীর্ষক কর্মসূচীর আওতায় চলমান প্রকল্পের মাধ্যমে, বীর মুক্তিযোদ্ধা একেএম মফিজুর রহমান মিলনায়তন, ইপসা-এইচ অার ডিসি ক্যাম্পাস সীতাকুন্ডে, প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে গবাদি পশু পালন বিষয়ক দু’দিনব্যাপী (০৮-০৯ জুন) প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

প্রশিক্ষণে উদ্বোধনী ও শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন,জনাব মোঃ তোফায়েল হোসেন ( সম্মানিত এরিয়া ম্যানেজার,ইপসা-সীতাকুণ্ড এরিয়া)।

 প্রশিক্ষণ প্রদান করেন, জনাবা,ডাঃ তাহমিনা আরজু (উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা,সীতাকুন্ড,চট্টগ্রাম)।

এছাড়াও উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন, জনাব মোঃ গোলাম সারোয়ার (প্রাণি সম্পদ কর্মকর্তা,ইপসা-সীতাকুন্ড উপজেলা)।

উক্ত প্রশিক্ষণটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন জনাব মোঃ মাহিনুল ইসলাম (প্রোগ্রাম অফিসার, ইপসা-আইডিপিডিপি প্রোগ্রাম, সীতাকুণ্ড)।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা যাতে তাদের বসতবাড়িতে সঠিক উপায়ে গবাদি পশু পালন করে লাভবান হতে পারে সেদিকে লক্ষ্য রেখে অংশগ্রহনকারী সকলকে খুব যত্নসহকারে দিক নির্দশনা প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিভিন্ন জাতের উন্নত মানের বীজ যেমন- বরবটি,করলা, লাউ ইত্যাদি বীজ বিতরন করা হয়। যাতে করে প্রতিবন্ধী ব্যক্তিরা উক্ত বীজ রোপন করে সবজি উৎপাদনের মাধ্যমে কিছুটা হলেও স্বাবলম্বী হতে সক্ষম হয়।

শেয়ার করুন