সীতাকুণ্ডে মহসিন ফাতেমা সিদ্দিকী যুব কল্যাণ ফাউন্ডেশন (এমএফজেএফ)র ত্রৈ- মাসিক সম্মেলন সম্পন্ন

চাকরী প্রার্থী যুবক-যুবতীদের ভালো সিভি তৈরিতে সহায়তার জন্য এবং চাকরী পরীক্ষায় ভালো করার জন্য মহসিন ফাতেমা সিদ্দিকী যুব কল্যাণ ফাউন্ডেশন (এমএফজেএফ) তাদের “নলেজ শেয়ারিং সেশন” শিরোনামে শুক্রবার, ৭ অক্টোবর সকাল দশটায় একটি সিভি রাইটিং সেশন ও ক্যারিয়ার আড্ডার আয়োজন করে।

কোজেপ এশিয়ার পৃষ্ঠপোষকতায় সীতাকুণ্ডস্থ বীর মুক্তিযোদ্ধা এ কে এম মফিজুর রহমান মিলনায়তন (ইপসা) তে আয়োজিত এই কর্মশালাতে উপস্থিত ছিলেন দেশ সেরা সিভি প্রশিক্ষক নিয়াজ আহমেদ এবং জিপিএইচ ইস্পাতের ডেপুটি ম্যানেজার অফ লার্নিং এন্ড ডেভেলপমেন্ট মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

কর্মশালা উদ্বোধন করেন ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সীতাকুণ্ড হেলথ এন্ড এডুকেশকন ট্রাস্ট এর নির্বাহী পরিচালক গিয়াস উদ্দিন, সীতাকুন্ড সমিতির সহ সভাপতি লায়ন ইউসুফ শাহ, পৃষ্ঠপোষক কোজেপ এশিয়ার নির্বাহী কর্মকর্তাবৃন্দ।

২০০ জন স্নাতক উত্তীর্ণ যুবক-যুবতী এই কর্মশালায় অংশগ্রহণ করেন। ইতিপূর্বে এমএফজেএফ এর “নলেজ শেয়ারিং সেশন” উদ্যোগের অধীনে এপস ডেভেলপমেন্ট এর উপর দুইটি কর্মশালা আয়োজিত হয়। এরই ধারাবাহিকতায় ৭ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৪টায় এপস ডেভেলপমেন্ট এর উপর তৃতীয় কর্মশালা আয়োজিত হয়। কর্মশালার পরে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় যেখানে এমএফজেএফ এর গৃহীত ও চলমান উদ্যোগ গুলো নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করা হয়। যেখানে এমএফজেএফ আরম্ভ হওয়ার পর থেকে বিগত তিন মাসে তাদের বিভিন্ন কর্মসূচি যেমন
ক্লীন সীতাকুণ্ড: বিডি ক্লীন এর সহযোগিতায় এবং এলবিয়ন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আয়োজিত পরিচ্ছন্নতা অভিযান। এই পরিচ্ছন্নতা অভিযানে সীতাকুণ্ডের তিনটি স্কুল থেকে দেড়শো শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়াও এতে দশটি স্বেচ্ছাসেবী সংগঠন অংশগ্রহণ করে। পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি সমুদ্র সৈকতের খালি জায়গায় ৪৫০টি ঝাউগাছের চারা রোপণ করা হয় এবং ময়লার ঝুড়ি স্থাপন করা হয়।

নলেজ শেয়ারিং সেশন: বিডিঅ্যাপস এর সার্বিক ব্যবস্থাপনায় এবং বিএসএ গ্রুপের পৃষ্ঠপোষকতায় সীতাকুণ্ডের যুবসমাজকে এপস ডেভেলপমেন্ট এর মাধ্যমে কর্মক্ষম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত হয় নলেজ শেয়ারিং সেশন।

প্রাথমিকভাবে ৬০০ জনকে নিয়ে এই কর্মশালা আয়োজিত হয়, যেখান থেকে আগ্রহীদের নিয়ে আরও দুইটি কর্মশালা আয়োজিত হয়। ইতোমধ্যে সীতাকুণ্ডের যুবক যুবতীরা এপস ডেভেলাপিং শিখে এর মাধ্যমে আয় করা শুরু করেছে।

উল্লেখ্য বিডিঅ্যাপস, রবি আজিয়াটা লিমিটেডের একটি উদ্যোগ যেটি আইসিটি বিভাগ কর্তৃক বাংলাদেশের জাতীয় অ্যাপ স্টোর হিসেবে স্বীকৃত হয়েছে। এটি সম্প্রতি কমিউনিটি এনগেজমেন্টে সেরা উদ্ভাবনের বিভাগে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। বিডিঅ্যাপস এসডিজি অন্তর্ভুক্তিতে সেরা উদ্ভাবনের বিভাগে একটি সম্মানজনক পদক পেয়েছে।

প্লাটফর্মটিতে বর্তমানে ৩০,০০০ ডেভেলপার রয়েছে যারা তৈরি করেছে ৫০,০০০ এর বেশী অ্যাপ্লিকেশন।

এছাড়াও নলেজ শেয়ারিং সেশনের অধিনে দক্ষিণ রহমত নগরে শিক্ষার্থীদের জন্য তিন মাসব্যাপী স্পোকেন ইংলিশ কোর্সের আয়োজন করা হয়, যা ভবিষ্যতে সমগ্র সীতাকুণ্ড জুড়ে পরিচালনা করার আশাবাদ ব্যক্ত করেন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আহমদ আরমান সিদ্দিকী।
রোড টু লাইট: এসএসসি পরীক্ষার্থীদের ভোগান্তি ছাড়া পরীক্ষার হলে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিনামূল্যে বাস সার্ভিস চালু করে এমএফজেএফ। সীতাকুণ্ডের পাঁচটি রুটে প্রায় দুইশো জন শিক্ষার্থীদের প্রতিদিন পরীক্ষার হলে পৌঁছে দেওয়ার মহৎ উদ্যোগ নেয় মহসিন ফাতেমা সিদ্দিকী যুব কল্যাণ ফাউন্ডেশন।

এছাড়াও এমএফজেএফ এর ভবিষ্যৎ কর্মসূচি যেমন বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা, প্রসূতি মায়েদের বিনামূল্যে ওষুধ দেওয়া, ক্লীন পতেঙ্গা, নলেজ শেয়ারিং সেশনের আওতায় সিভি রাইটিং কোর্স, কৃষকদের ভর্তুকির আয়তায় কৃষি সরঞ্জাম বিতরণ, স্কুল কলেজে সুপেয় পানির ব্যবস্থা করা ইত্যাদি নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করা হয়।

৮ অক্টোবর, শনিবার ভাটিয়ারীস্থ মনোরম ক্যাফে হিলভিউতে মহসিন ফাতেমা সিদ্দিকী যুব কল্যাণ ফাউন্ডেশন (এমএফজেএফ) এর ত্রৈমাসিক সম্মেলন আয়োজিত হয়। অনুষ্ঠানে গত জুলাই এ সংগঠিত হওয়ার পর এমএফজেএফ এর গৃহিত কার্যাবলি নিয়ে বিস্তারিত আলোচনা এবং নতুন সদস্যদের বরণ করে নেওয়া হয়।

শুরুতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আহমদ আরমান সিদ্দিকী। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকেন টুরিস্ট পুলিশ এর অতিরিক্ত ডিআইজি মোসলেম উদ্দিন, সীতাকুণ্ড গার্লস কলেজের অধ্যক্ষ লেঃ (অবঃ) দিদারুল আলম, সীতাকুণ্ড হেলথ এন্ড এডুকেশকন ট্রাস্ট এর নির্বাহী পরিচালক গিয়াস উদ্দিন, সীতাকুন্ড সমিতির সহ সভাপতি লায়ন ইউসুফ শাহ, ১নং ইউনিয়ন এর চেয়ারম্যান জনাব তাজুল ইসলাম নিজামি, ৪নং ইউনিয়ন এর চেয়ারম্যান জনাব এস.এম রেজাউল করিম বাহার প্রমুখ।
অনুষ্ঠানে এমএফজেএফ এর বিগত তিন মাসের কর্মসূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং পরবর্তী তিন মাসের কর্মসূচি নিয়ে আলোচনা করা হয় এবং উপস্থিত অতিথিদের থেকে পরামর্শ নেওয়া হয়। যাদের অধীনে এমএফজেএফ এর গৃহিত বিভিন্ন কার্যক্রম যেমন ক্লীন সীতাকুণ্ড, নলেজ শেয়ারিং সেশন, স্পোকেন ইংলিশ কোর্স, রোড টু লাইট ইত্যাদি পরিচালিত হয় তাদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া নলেজ শেয়ারিং সেশন: এপস ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় উপার্জনকারী প্রথম শিক্ষার্থীকে সম্মাননা দেওয়া হয় এবং স্পোকেন ইংলিশ কোর্সের একজন শিক্ষার্থী ইংরেজিতে তার মনোভাব প্রকাশ করে। সর্বশেষে আগামী তিন মাসের কার্যক্রমের খসড়া ঘোষণা করে কেক কাটা হয় এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এমএফজেএফ এর তিনদিনের কর্মসূচির শেষদিন (৯ অক্টোবর) সম্পন্ন করা হয়।

প্রথমবারের মতো সীতাকুণ্ড মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আয়োজিত হেলথ্ ক্যাম্পে জাতির সূর্যসন্তান ৩২৫জন বীর মুক্তিযোদ্ধাকে চিকিৎসাসেবা (ডায়াবেটিস, হৃদরোগসহ জটিলরোগের) দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। এ সেবামূলক কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করছে সীতাকুণ্ড ডায়াবেটিক ও জেনারেল হাসপাতাল

শেয়ার করুন