নৌকার প্রার্থী ইছমাইলের হ্যাটট্রিক জয় প্রথমবার ইভিএমে ভোট, যান্ত্রিক ত্রুটি ও আঙ্গুলের ছাপ মেলানো নিয়ে বিড়ম্বনা

টানা তৃতীয় বারের মতো জিতে হ্যাটট্রিক করেছেন ফটিকছড়ি পৌরসভার মেয়র মোহাম্মদ ইছমাইল হোসেন। নৌকা প্রতীকে তার প্রাপ্ত ভোট ১২ হাজার ৭৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এএসএম মিনহাজুল ইসলাম জসিম মোবাইল প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৮শ ৮৯ ভোট। অপর স্বতন্ত্র প্রার্থী কামাল পাশা চৌধুরী পেয়েছেন ৩শ ৭২ ভোট। অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. কামরুল আলম গতকাল বুধবার সন্ধ্যায় উপজেলার মুক্তিযোদ্ধা জহুরুল হক হলে এ বেসরকারি ফলাফল ঘোষণা করেন। উল্লেখ্য, মেয়র মোহাম্মদ ইছমাইল হোসেন ২০১২ সালে চশমা প্রতীক নিয়ে ফটিকছড়ি পৌরসভার প্রথম নির্বাচিত মেয়র হন। ২০১৭ সালের দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হন। তিনি ফটিকছড়ি পৌরসভা আওয়ামী লীগের সভাপতি এবং চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য।
জানা গেছে, কোনো প্রকার সংঘাতহীনভাবে বুধবার ফটিকছড়ি পৌরসভা নির্বাচন ইভিএমের মাধ্যমে সম্পন্ন হয়েছে। এ নির্বাচন নিয়ে এলাকায় ব্যাপক গুঞ্জন ছিল সংঘাতের। প্রশাসনের কঠোর নজরদারিতে শেষ পর্যন্ত তেমন কিছু ঘটেনি। তবে বিচ্ছিন্নভাবে সারাদিন দুই প্রার্থী পাল্টাপাল্টি নানা অভিযোগ করেছেন।
সরেজমিনে কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে সকাল ৮টা থেকে ভোটারদের দীর্ঘ সারি লক্ষ করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি আরও বাড়ে। তবে ফটিকছড়ি পৌরসভায় প্রথমবার ইভিএমে ভোট হওয়ায় কিছু কিছু ভোটারের আঙ্গুলের ছাপ না মেলায় ভোট প্রদানে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়েছে। বিশেষ করে বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে এ ধরনের বিড়ম্বনার হার বেশি। কয়েকটি কেন্দ্রে যান্ত্রিক ত্রুটির কারণে ভোট নিতে সমস্যায় পড়তে হয় সংশ্লিষ্টদের। এতে ভোটারদের দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয় বলে অভিযোগ পাওয়া গেছে।
সকাল সাড়ে ১০টার দিকে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড ধুরুং আতরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটারদের দীর্ঘ লাইন। এ কেন্দ্রে চারটি ইভিএম মেশিনের মধ্যে একটিতে যান্ত্রিক সমস্যা দেখা দেওয়ায় বিড়ম্বনায় পড়তে হয় ভোটার ও ভোট সংশ্লিষ্ট কর্মকর্তাদের। লাইনে দাঁড়িয়ে থাকা মো. রফিকুল ইসলাম নামে এক ভোটার বলেন, সকাল ৯টা থেকে লাইনে দাঁড়িয়েছি কিন্তু যান্ত্রিক সমস্যার কারণে এখনো ভোট দিতে পারিনি। আমি কাজের মানুষ ভোট দিয়ে কাজে যাব। কিন্তু গরমে লাইনে প্রায় দেড় ঘণ্টা দাঁড়িয়ে আছি। তবে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার দাবি, সামান্য সমস্যা ছিল, ঠিক হয়ে গেছে। একই সময়ে রাঙামাটিয়া ফকির মোহাম্মদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও ইভিএম মেশিনে সমস্যা দেখা দেয়ার কথা জানান ভোটার তপন শীলসহ অনেকে।
ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির রহমান সানি বলেন, সকলের সহযোগিতায় একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
কাউন্সিলর প্রার্থীরা কে কত ভোট পেলেন : ফটিকছড়ি পৌরসভা নির্বাচনে এবার মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ৩০ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ১ নম্বর ওয়ার্ডে রফিকুল আমল চৌধুরী ১ হাজার ৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ফারুক আহাম্মদ পেয়েছেন ১ হাজার ২৯ ভোট। ২ নম্বর ওয়ার্ডে রাকিবুল আলম চৌধুরী ৮৬৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ জসিম উদ্দিন পেয়েছেন ৪৮৯ ভোট। ৩ নম্বর ওয়ার্ডে মোহাম্মদ হেলাল উদ্দিন ৯১৮ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুল কাইয়ুম স্বপন পান ৬৫৯ ভোট। ৪ নম্বর ওয়ার্ডে আবদুল্লাহ চৌধুরী ৮৬৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী নাজিম সিদ্দিকী পেয়েছেন ৭৪৯ ভোট। ৫ নম্বর ওয়ার্ডে জহির উদ্দিন বাবর ১ হাজার ৯৬ ভোট পেয়ে নির্বাচিত হন। ৬ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ জসিম উদ্দিন। ৭ নম্বর ওয়ার্ডে মাওলানা এহছানুল করিম ৯৭১ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী বেলাল উদ্দিন পান ৮৫৯ ভোট। ৮ নম্বর ওয়ার্ডে গোলাপ মওলা গোলাপ ১ হাজার ১শ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী আলী আক্কাস পেয়েছেন ৭০৬ ভোট। ৯ নম্বর ওয়ার্ডে আবুল হাশেম ৫২৮ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবুল কাশেম পান ৫০৭ ভোট।
এছাড়া সংরক্ষিত ১, ২, ৩ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন সেলিনা আকতার। ৪, ৫, ৬ নম্বর ওয়ার্ডে রোকেয়া বেগম এবং ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ডে ফিরোজা বেগম ৫ হাজার ৪শ ২৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন