ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা: নিহত ২৩৩, আহত ৯০০

ট্রেন দুর্ঘটনার পর উদ্ধারকাজ শুরু করেন উদ্ধারকর্মীরা
ট্রেন দুর্ঘটনার পর উদ্ধারকাজ শুরু করেন উদ্ধারকর্মীরা। ছবি: এএফপি

ভারতের ওডিশা রাজ্যে ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৩৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৯০০ জনের বেশি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ওডিশার বালাসোর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

ওডিশার মুখ্য সচিব প্রদীপ জেনা বলেন, ঘটনাস্থলে দুই শর বেশি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। প্রায় ১০০ অতিরিক্ত চিকিৎসক ওই এলাকায় পাঠানো হয়েছে। এখন পর্যন্ত ২৩৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ বলছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি এই ঘটনায় মর্মাহত এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি তাঁর সমবেদনা রয়েছে। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে রওনা হয়েছেন। দুর্ঘটনা কবলিতদের সর্বোচ্চ সাহায্য করা হবে।’

এ দিকে এ দুর্ঘটনার কারণে ওই রাজ্যে এক দিনের শোক ঘোষণা করা হয়েছে। উদ্ধারকাজে ভারতের বিমানবাহিনীর সহায়তা চেয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

ভারতের রেলওয়ে জানিয়েছে, কলকাতাগামী বেঙ্গালুরু-হাওড়া সুপার ফাস্ট এক্সপ্রেস ট্রেনটি বাহাঙ্গাবাজার এলাকায় লাইনচ্যুত হয়ে পড়েছিল। চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ওই এলাকা পেরিয়ে যাওয়ার সময় লাইনচ্যুত ট্রেনের বগির সঙ্গে সংঘর্ষ হয়। এতে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটে। করমন্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি ঘটনাস্থলে একটি মালবাহী ট্রেনের বগির ওপরও আছড়ে পড়ে।

ওডিশায় ট্রেন দুর্ঘটনা: সহায়তা দিতে বাংলাদেশ উপ–হাইকমিশনের হটলাইন চালুওডিশায় ট্রেন দুর্ঘটনা: সহায়তা দিতে বাংলাদেশ উপ–হাইকমিশনের হটলাইন চালু
দুর্ঘটনার পর উদ্ধারকাজে নেমেছেন ভারতের ভারতের ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্সের (এনডিআরএফ) সদস্যরা। রয়েছে ওডিশা ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্সও (ওডিআরএএফ)।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভারতে গত এক শতকে এটি সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।

শেয়ার করুন