ঋণের হার বৃদ্ধির মধ্যে বাংলাদেশের বেসরকারি খাতে চ্যালেঞ্জ : ইফাজ রহমান

লেখক ও গবেষক – ইফাজ রহমান

 বর্ণিত দৃশ্যকল্পের উপসংহার হল যে বাংলাদেশে বেসরকারি খাত ঋণের হারের সীমা অপসারণ এবং পরবর্তীতে ব্যাংকগুলির দ্বারা ঋণের হার বৃদ্ধির কারণে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। ধারের ব্যয়ের এই বৃদ্ধি মহামারী চলাকালীন এবং উচ্চ মুদ্রাস্ফীতি মোকাবেলা করা সংস্থাগুলির উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করছে।

উচ্চ সুদের হার নামী কোম্পানিগুলির মুনাফাকে প্রভাবিত করছে এবং তারা বর্ধিত ব্যয়ের সাথে মানিয়ে নিতে হিমশিম খাচ্ছে। কিছু কোম্পানিকে তাদের ঋণ পুনর্গঠন করতে হবে, ঋণ নেওয়ার খরচ নিয়ন্ত্রণ করতে হবে, অন্যান্য খরচ কমিয়ে আনতে হবে এবং উচ্চ আয়ের জন্য বিনিয়োগকে অগ্রাধিকার দিতে হবে।

বর্তমান বিষয়ের পরিপ্রেক্ষিতে টেকসই দূরদর্শী দৃশ্যকল্পটি আদর্শভাবে কেন্দ্রীয় ব্যাংককে একটি সহনীয় একক-অঙ্কের পরিসরে ঋণের হার কমাতে আরও ভাল অর্থ বাজারের তারল্য নিশ্চিত করতে জড়িত করবে। উপরন্তু, সরকার দেশীয় ঋণের উপর বেশি নির্ভর না করে বাহ্যিক উৎস থেকে তহবিল সংগ্রহ করতে পারে, যাতে ব্যাঙ্কগুলি পর্যাপ্ত তরল তহবিল সহ বেসরকারী খাতকে সমর্থন করতে পারে।

উদ্বৃত্ত তহবিল সহ নগদ-সমৃদ্ধ কোম্পানিগুলি উচ্চ সুদের হার দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি মোকাবেলায় আরও ভাল অবস্থানে থাকে, কারণ তারা ব্যাঙ্ক বা অন্যান্য নির্দিষ্ট আয়ের সিকিউরিটিগুলিতে পার্ক করা তাদের নিষ্ক্রিয় নগদ থেকে আরও বেশি উপার্জন করতে পারে। বর্ধিত ঋণ খরচের প্রভাব কমাতে কোম্পানিগুলির জন্য দক্ষতার সাথে তাদের নগদ প্রবাহ পরিচালনা করা অপরিহার্য।

সামগ্রিকভাবে, টেকসই দূরদর্শী দৃশ্যের জন্য ক্রমবর্ধমান ব্যয়, মুদ্রাস্ফীতি, এবং মুদ্রার অবমূল্যায়নের কারণে সৃষ্ট চ্যালেঞ্জের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতাকে উন্নীত করার জন্য আর্থিক নীতি, সরকারী ঋণ গ্রহণ এবং বেসরকারি খাতকে সমর্থন করার মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য প্রয়োজন।

লেখক ও গবেষক- ইফাজ রহমান
ডিগ্রী: প্রতিষ্ঠাতা ও সিইও, ওয়েলফেয়ার রাইটস ফাউন্ডেশন।
কমিউনিটি বিশেষজ্ঞ।

শেয়ার করুন