ফটিকছড়িতে তৌহিদুল আনোয়ার উচ্চ বিদ্যালয়ে পৌষ মেলা সোমবার থেকে শুরু

পৌষ মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আয়োজক কমিটির সভাপতি সুজাউদ্দিন জাফর – আব্দুল হান্নান

চট্টগ্রামের ফটিকছড়িতে চারদিনের পৌষ মেলা শুরু হতে যাচ্ছে আর দুদিন পরে। থাকছে ঐতিহ্যবাহী বলিখেলাসহ সাইকেল শোভাযাত্রা, পিঠা উৎসব, কবিগানের লড়াইসহ নানা আয়োজন।

শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে পৌষমেলা ১৪৩০ আয়োজক কমিটি বলেছে, উপজেলার বারমাসিয়ায় তৌহিদুল আনোয়ার উচ্চ বিদ্যালয়ে এই মেলা শুরু হবে সোমবার, শেষ হবে বৃহস্পতিবার।

আয়োজক কমিটির সভাপতি সুজাউদ্দিন জাফর বলেন, “সাংস্কৃতিক কর্মকাণ্ড না থাকলে শিক্ষার্থীরা যেমন সুশিক্ষায় শিক্ষিত হয় না, তেমন দেশ জাতি ও সুনাগরিকতা সম্পর্কেও সঠিক ধারণা গড়ে ওঠে না। তাতে দেশে শিক্ষার হার বাড়লেও প্রগতি নিশ্চিত হয় না। তাই স্কুলের বৃহত্তম সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আমরা পৌষ মেলা আয়োজন করি।”

সভাপতি জাফর বলেছেন, এবারের মেলার মূল প্রতিপাদ্য- ‘অবহেলিত দারিদ্রপিড়ীত জনগণের মাঝে শিক্ষা গ্রহণে আগ্রহ সৃষ্টি করা, ছাত্র-যুব তথা গ্রামবাসীর সামনে বাঙালির হাজার বছরের চিরায়ত গ্রামীণ সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য উপস্থাপন করা।

পাশাপাশি সাম্প্রদায়িকতা, বাল্যবিবাহ, মাদক আসক্তি, মোবাইল আসক্তি, যৌতুকপ্রথা, নারী নির্যাতনসহ নানা ধরনের সামাজিক ব্যধির বিরুদ্ধে সমাজে সচেতনতা গড়ে তোলার বিষয়েও পৌষ মেলায় নানা আয়োজন থাকবে বলে জানান সুজাউদ্দিন জাফর।

এর আগেরবার মেলার মূল আকর্ষণ ছিল চট্টগ্রামের ঐতিহ্যবাহী বলীখেলা। এবারও সারাদেশ থেকে আসা ৪০ জন বলী খেলায় অংশ নিবেন।

মেলার আয়োজন শুরু সোমবার সকাল ১০টায়; পরদিন মঙ্গলবার হবে বাইসাইকেল শোভাযাত্রা।

বুধবার মেলায় সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলবে ফ্রি মেডিক্যাল ক্যাম্প এবং মেলার শেষ দিন বৃহস্পতিবার দুপুর ১টায় শুরু হবে বলীখেলা।  এছাড়া পিঠা উৎসব ও কবি গানের লড়াই আছে আয়োজনে।

সংবাদ সম্মেলনে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা আয়োজক কমিটির সভাপতি জহর লাল হাজারী বলেন, “ঐতিহাসিক বলীখেলার প্রচার ও প্রসারে তৌহিদুল আনোয়ার স্কুল এগিয়ে এসেছে। সারাদেশের বলীরা এতে অংশ নিবেন। কবির লড়াইতে ঢাকাসহ বিভিন্ন স্থানের কবিরা অংশ নিবেন।”

নগরীর বক্সিরহাট ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জামাল হোসেন বলেন, “সুস্থ সংস্কৃতির বিকাশের জন্য তৌহিদুল আনোয়ার স্কুলের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। ”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক কাউছার বেগম, গবেষক শরীফ শমশির, কবি ইউসুফ মোহাম্মদ, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুর কাদের মনজুর, জব্বারের বলি খেলার রেফারি ও সাবেক কাউন্সিলর আবদুল মালেক, আবদুল জব্বারের দুই নাতি আকতার আনেয়ার চঞ্চল ও শওকত আনেয়র বাদলসহ আরও অনেকে।

শেয়ার করুন