নকল মোড়কে শক্তি ও ভালোবাসার প্রতীক সিন্দুর বিক্রি; শিব চতুর্দশীর সুনাম নষ্ট করছে অসাধু ব্যবসায়ীরা

শক্তি ও ভালোবাসার প্রতীক সিন্দুর। নকল মোড়কে বিক্রি হচ্ছে সেই সিন্দুর। তীর্থ করতে আসা পুন্যার্থীদের কপালে সেই নকল সিন্দুরই পড়তে হবে অসাধু ব্যবসায়ীদের জন্য। জানা গেছে প্রায় ৫ লাখ টাকার নকল সিন্দুর শিব চতুর্দশী ও দোল পুর্নিামা মেলায় বিক্রি হবে।

এশিয়া মহাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের বৃহত্তম এই মেলা শুরু হওয়ার পর ক্রমে বাড়ছে পুন্যার্থীর ভিড়। শনিবার পর্যন্ত তিনদিনে প্রায় ২০ লাখ মানুষের সমাগম হবে বলে আশা করা হচ্ছে। প্রতিবছর এই মেলায় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের কর্মকর্তা, সাধু-সন্যাসী ও লাখ লাখ পুন্যার্থীর পদভারে মুখরিত থাকে তীর্থভূমি। মেলা জুড়ে প্রায় ছয়শত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য তিন স্তরের নিরাপত্তা বলয় তৈরি করে তীর্থযাত্রীদের নিরাপত্তা দিচ্ছেন পাশাপাশি মেলায় নকল পণ্য বিক্রির উপর কঠোর নজরদারি করছেন। ¯্রাইন কমিটি ও মেলা কমিটি সর্বপরি সমন্বয় করছেন প্রশাসনকে। অভিযোগ পেলেই ব্যবস্থা নিচ্ছেন তারা।

বৃহস্পতিবার (৭ মার্চ) শিব চতুর্দশীর প্রথম দিন বিভিন্ন দোকান ও আয়োজকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মেলায় স্রাইন কমিটির সদস্য ও সনাতন ফিলোসোফি এন্ড স্ক্রিপচার (এসপিএস) এর প্রধান সমন্বয়ক জুয়েল শর্মা ও সাধারন সম্পাদক শাওন চৌধুরীর সঙ্গে কথা হয় নয়াবাংলা’র প্রতিবেদকের সঙ্গে।
তিনি বলেন, নকল পন্যের ব্যাপারে কেউ কোন অভিযোগ করলেই আমরা রেসপন্স (পদক্ষেপ) নিচ্ছি। বৃহস্পতিবার (৭ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে নিউ মহাতীর্থ সিন্দুর নামে একটি প্রতিষ্ঠানের মালিক নকল সিন্দুর বিক্রি করছে এই মর্মে রাজা মহাতীর্থ সিন্দুর নামে অসাধু বিক্রেতার বিরুদ্ধে অভিযোগ করেন। আমরা তাৎক্ষনিক বিভিন্ন দোকান ঘুরে দেখি ও নকল রাজা মহাতীর্থ সিন্দুরের প্যাকেটসহ হাতেনাতে ধরি। বিক্রেতারা নকল সিন্দুর বিক্রয়ের বিষয়টি স্বীকার করেন। এসময় তাদের পণ্যের প্রয়োজনীয় ডকুমেন্ট দেখাতে ব্যার্থ হয়। আমরা এখন বিষয়টি প্রশাসনের নজরদারীতে আনবো। যাতে দ্রুত নকল পণ্যগুলো মেলা থেকে তুলে নেওয়া হয়।

এ বিষয়ে সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইন ইনচার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন পিপিএম বলেন, সিন্দুর হলো সনাতন ধর্মের এক অবিচ্ছেদ্য অংশ। শক্তি ও ভালোবাসার প্রতীক সিন্দুুর। মেলায় তীর্থযাত্রীদের কাছে নকল সিন্দুর বিক্রয়ের সঙ্গে যারা জড়িত তাদের দ্রুত আইনের আওতায় আনা হবে।

রাজধানী ঢাকার রজনী বোস লেন থেকে আসা শ্যামল মন্ডল প্রতিবেদককে বলেন, মেসার্স এস.এম এন্ড কোং নামে একটি সিন্দুর তৈরি প্রতিষ্ঠান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তিৃক ট্রেড লাইসেন্স প্রাপ্ত হয়। যার নম্বর ২৪১৫৭০/২০১৯. নিউ মহাতীর্থ সিন্দুর ব্র্যান্ড নামে শিল্প মন্ত্রনালয় এর অধীনে পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর কর্তিৃক সিন্দুরের মোড়কের অধিকার লাভ করে। যার নম্বর ২৩৯৩৩০ এবং দপ্তর কর্তিৃক প্রাপ্ত সিন্দুরের মোড়কের ডিজাইন রেজিস্ট্রেশন সনদ নম্বর ০২১৯৯১। উৎপাদিত সিন্দুর উৎকৃষ্ট মানের কারনে অল্প দিনেই বাজারে সুপরিচিতি লাভ করে। মোড়কের নির্দিষ্ট রং, ডিজাইন, মান, গেটআপসহ রেজিস্ট্রি প্রাপ্ত হয় ‘নিউ মহাতীর্থ সিন্দুর। এই নিউ মহাতীর্থ সিন্দুরের মোড়ক (প্যাকেট) নকল করে মেলায় রাজা মহাতীর্থ সিন্দুর ও রবীন্দ্রতীর্থ সিন্দুর বিক্রি করছে । প্রায় ৫ লাখ টাকার নকল সিন্দুর এই মেলায় ছড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। এতে সরকারকে যেমন রাজস্ব থেকে বঞ্চিত করছে পাশাপাশি ধর্মীয় অনুষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণœ করছে অসাধু এসব ব্যবসায়ীরা। তাদের আইনের আওতায় জোর দাবী জানান ।

শেয়ার করুন