পটিয়া মাদ্রাসায় নিরীহ ছাত্র-শিক্ষকদের ওপর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

পটিয়া মাদ্রাসায় নিরীহ ছাত্র-শিক্ষকদের ওপর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন – আব্দুল হান্নান

 পটিয়া মাদ্রাসা দস্যুদের কবলে, অবিলম্বে দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ১৮ মার্চ ২০২৪ (সোমবার), বিকাল ৩ ঘটিকায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে পটিয়া মাদ্রাসা ঐতিহ্য সংরক্ষণ পরিষদের উদ্যোগে সম্প্রতি পটিয়া মাদ্রাসায় আরিফ, আনাস, রাকিব ও আইমানসহ বিভিন্ন ছাত্র-শিক্ষক ও নিরীহ আলেম-ওলামার ওপর নির্যাতনের প্রতিবাদে এক শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

পরিষদের আহ্বায়ক মাওলানা মোস্তফা কামাল ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ বলেছেন, বিগত ২৮ অক্টোবর ২০২৩ তারিখে ঐতিহ্যবাহী পটিয়া মাদ্রাসায় গভীর রাতে আন্দোলনের হামলা-ভাঙচুর চালিয়ে মহাপরিচালক আল্লামা ওবাইদুল্লাহ হামযাহ থেকে জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর নেওয়া হয়। এমন নেক্কারজনক ঘটনায় সেদিন সারাদেশে প্রতিবাদের ঝড় উঠে। এ ধরনের অন্যায়ের প্রতিবাদ করা মানুষের বাক্স্বাধীনতাগত অধিকার। কিন্তু বর্তমান দখলদার ও অবৈধ মুহতামিম আবু তাহের নদভী তার পেটুয়া বাহিনীকে দিয়ে প্রতিবাদী নিরীহ মাদ্রাসা ছাত্র-শিক্ষক, সাধারণ আলেম-ওলামা ও ধর্মপ্রাণ মানুষকে ধরে মাদ্রাসার অভ্যন্তরে নিয়ে গিয়ে বর্বর নির্যাতন-নিপীড়ন করছে। নির্যাতন-নিপীড়নের তীব্র নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ আরও বলেন, পটিয়া মাদ্রাসা এখন মিনি ক্যান্টনমেন্টে পরিণত হয়েছে। ছাত্র নামধারী আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএস মতাদর্শী একদল উগ্রপন্থীকে এখানে লালন-পালন করা হচ্ছে এবং সামান্য মতবিরোধ হলে প্রতিপক্ষের বিরুদ্ধে এসব উগ্রপন্থীদেরকে লেলিয়ে দেওয়া হচ্ছে। এদেরকে ভাড়াটে হিসেবে ব্যবহার করেই আল্লামা ওবাইদুল্লাহ হামযাহকে উৎখাত করা হয়েছে অভিযোগ করে নেতৃবন্দ বলেন, আবু তাহের নদভী গং মাদ্রাসাকে টর্চার সেলে পরিণত করেছে। প্রতিবাদী ছাত্রশিক্ষকদেরকে সেই টর্চার সেলে বন্দি করে নির্যাতন করা হচ্ছে, সম্প্রতি আরিফ নামের এক ছাত্রকে পিটিয়ে এমনভাবে আহত করেছে যে, তার দুটো কিডনিই ডিমেইজের পথে। অন্যদিকে সোহরাব হোসেন আইমন নামে এক তরুণ আলেমকে ধরে নিয়ে গিয়ে প্লাস দিয়ে হাতের নখ উঠিয়ে ও কারেন্টের শক দিয়ে ভয়াবহ নির্যাতন চালানো হয়। সংযমের মাস রমজানের পবিত্রতাকে ভূলুণ্ঠিত করার মধ্য দিয়ে প্রমাণ করেছে দখলদাররা ধর্মীয় অনুভূতিশূন্য। ঐতিহ্যবাহী পটিয়া মাদ্রাসা এখন দস্যুদের কবলে আখ্যা দিয়ে নেতৃবৃন্দ বলেন, কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের (ইত্তেহাদ) সংবিধান লঙ্ঘন করে নিয়মবহির্ভূতভাবে শুরার নামে একটা প্রহসনের মাধ্যমে হেফাজতের এক মাফিয়া চক্র আবু তাহের নদভীকে মুহতামিম ঘোষণা দিয়েছে। এই আবু তাহের নদভী একজন চিহ্নিত দুর্নীতিবাজ, ঢাকা-কক্সবাজার ও যশোরের প্রত্যন্ত অঞ্চলে সরলপ্রাণ গ্রাম্য মানুষকে ধর্মের দোহাই দিয়ে এবং সুদমুক্ত সঞ্চয়ের ওয়াজ মাধ্যমে এহসান এসের গ্রাহক বানিয়ে এসব গরিব গ্রাহকদের সঞ্চিত শত কোটি টাকা আত্মসাত করে নিয়েছে অভিযোগ রয়েছে। যার কারণে আদালতে প্রায় দুই ডজন মামলার বিচারাধীন রয়েছে তার বিরুদ্ধে। এমন একজন দুর্নীতিগ্রস্ত লোক শতবছরের ঐতিহ্যবাহী পটিয়া মাদ্রাসার মহাপরিচালককে হিসেবে কোনোভাবে মেনে নেওয়া যায় না! আমরা এটা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

 

পরিষদের সদস্য সচিব মাওলানা ইয়াসিন আমিনীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা উজাইরুল্লাহ, মাওলানা সগির আহমদ চৌধুরী, কারী শফিউল আলম, মাওলানা আবুল কালাম, একরাম হোসেন, হাফেজ মাওলানা জিয়াউর রহমান মাওলানা আনাস, মাওলানা জসিমুদ্দীন, মাওলানা নুরুল আজীম, মাওলানা তরিকুল ইসলাম, মাওলানা ওসমান, মাওলানা মামুনুর রশীদ, আবদুল কাদের, হুমায়ুন কবীর ও মাওলানা মাহমুদুল ইসলাম প্রমুখ। নিরীহ ছাত্র-শিক্ষক, সাধারণ আলেম-ওলামা ও ধর্মপ্রাণ মানুষের ওপর বর্বর হামলা ও নির্যাতনের প্রধান হোতা এবং নির্দেশদাতা অবৈধ আবু তাহের নদভী গংকে গ্রেফতারে আগামী ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে নেতৃবৃন্দ বলেছেন, এই সময়ের মধ্যে দোষীদের গ্রেফতার করে আইনের মুখোমুখি করা না হলে সর্বস্তরের তওহিদি জনতাকে নিয়ে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করে পটিয়া মাদ্রাসা দখলমুক্ত করা হবে ইনশাআল্লাহ।

দাবি ১। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সন্ত্রাসীহ হামলার হোতা আবু তাহের নদভী গংদের গ্রেফতার, ২। পটিয়া মাদ্রাসায় নিয়মবহির্ভূত শুরা বাতিল করে ইত্তেহাদের অধীনে শুরা করতে হবে, ৩। আন্দোলনের নামে হামলা-ভাঙচুর করে মাদ্রাসার সম্পদ বিনষ্টকারীদের বহিষ্কার করতে হবে। কর্মসূচি ১। আগামী ১৭ই রমজান সংবাদ সম্মেলন, ২। রমজানের পর অবৈধ দখলদারদের দুর্নীতি ও নিপীড়ন নিয়ে শ্বেতপত্র প্রকাশ।

শেয়ার করুন