আধুনিক পত্রিকার জনক দৈনিক নয়াবাংলা সম্পাদকের ৩৩ তম মৃত্যুবার্ষিকী আজ

দৈনিক নয়াবাংলা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক, চট্টগ্রাম প্রেস ক্লাব-এর সাবেক সভাপতি মরহুম আবদুল্লাহ আল্ ছগীর সাহেবের ৩৩ তম মৃত্যুবার্ষিকী আজ।

১৯৯১ সালের ২৯ মার্চ এইদিনে পৃথিবীর সকল মায়া ছেড়ে বিদায় নেন চট্টগ্রামের আধুনিক পত্রিকার জনক দৈনিক নয়াবাংলার প্রতিষ্ঠাতা ও সম্পাদক মরহুম আব্দুল্লাহ আল ছগির ( ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)।

তিনি একাধারে রাজনীতিবিদ ,সমাজসেবক,সাংবাদিক ও শিক্ষানুরাগী ছিলেন। মরহুম ছগির সাহেব নিজ গ্রাম হাটহাজারীর গড়দুয়ারায় ঐতিহ্যবাহী উচ্চবিদ্যালয় ড শহীদুল্লাহ একাডেমির অন্যতম প্রতিষ্টাতা ছিলেন | তিনি বাংলাদেশ সম্পাদক ও সংবাদপত্র পরিসদের সহ সভাপতি এবং চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন ছাড়াও এ অঞ্চলের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে সাধ্যমতো ভুমিকা রাখেন।
সৎ সাহসী ও মেধাবী সংবাদকমী ও সংবাদপত্র প্রতিষ্ঠায় তিনি অনেক পরিশ্রম করেন। সদালাপী মানবিক ও নিরহংকারী মানুষ আব্দুল্লাহ আল ছগির ভাষা সংগ্রামে সম্পৃক্ততা ছাড়াও চট্টগ্রাম বিশবিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনেও অবদান রাখেন।
সেজ ছেলে দৈনিক নয়াবাংলার ব্যবস্থাপনা সম্পাদক
বি.এম. মঞ্জুর এলাহী খোকন বাবার অনেক স্মৃতিচারন করে বলেন, সাদাসিধে ও পরোপকারী আমার পিতা ছিলেন অনেকটা প্রচার বিমূখ , ছিলেন ধর্মপরায়ণ এবং অসম্প্রদায়িক চেতনার মানুষ। রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি সাগীরা। হে আল্লাহ দয়া করে আমার মরহুম পিতা মাতাকে ক্ষমা করুন , জান্নাত নসিব করুন , কেয়ামতের আগ পয্যন্ত জান্নাতবাসীর মত রাখুন |
সবার কাছে দোয়া ও মাগফেরাত কামনা করছি |

এক ভক্ত সম্পাদকের প্রতি শ্রদ্ধা জানিয় কবিতা লিখেন, আমি তাঁকে চিনি, জানি এক অনন্য মর্যাদার মানুষ হিসেবে। সাহসী পরাভব নামানা একজন। হৃদয়ের গভীরতায় সকলকে আপন করা আর্ত ভোলা সে জন।তাঁর প্রতি শ্রদ্ধা আমার আজীবন।

অপর এক ভক্ত লিখেন, আমার দেখা অসম্ভব দৃঢ়চেতা, চোখে চোখ রেখে স্পষ্ট কথা বলা এবং দেশের সাংবাদিক জগতের পথিকৃৎ জনাব আব্দুল্লাহ আল ছগির। মহান আল্লাহ তাঁকে জান্নাত দান, করুন।

আরেক ভক্ত লিখেন চট্টগ্রামের সর্বস্তরের মানুষের প্রিয় কাগজ,তৌহিদী জনতার কন্ঠস্বর, আশি দশকের জনবহুল পত্রিকা ‘দৈনিক নয়া বাংলা’র প্রতিষ্ঠাতা ও নির্ভিক সাংবাদিক মরহুম আলহাজ্ব আবদুল্লাহ আল -ছগীর সাহেবের মৃত্যু বার্ষিকীতে তাঁর বিদেহী রুহের মাগফিরাত চেয়ে জীবনের ভাল কাজ সমূহ কবুল ও মঞ্জর কামনা করছি,আমীন!!!

দৈনিক নয়াবাংলা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক চট্টগ্রাম প্রেস ক্লাব-এর সাবেক সভাপতি মরহুম আবদুল্লাহ আল্ ছগীর এর ৩৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ২৯ মার্চ  শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে বিকেলে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

———-
দৈনিক নয়াবাংলার প্রতিষ্ঠাতা ও সম্পাদক মরহুম আব্দুল্লাহ আল ছগির এর বড় ছেলে জিয়াউদ্দিন এম এনায়েতউল্লাহ (হিরু)
প্রকাশক ও সম্পাদক
দৈনিক নয়াবাংলা

শেয়ার করুন