আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সংবাদ সম্মেলন

বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ। ছবি – দৈনিক নয়াবাংলা

 ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদ্যাপন উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আজ (০৭ মে, ২০২৪) বেলা ১১:০০টায় কেন্দ্রের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়

কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান সাংবাদিকদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা, এন্ড এইচআরডি) প্রকৌশলী রাজীব বড়ুয়া, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম শাহজাহানসহ ঊর্ধ্বতন প্রকৌশলীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে কেন্দ্রের পক্ষ থেকে কিছু দাবী উত্থাপন করা হয়। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে-প্রকৌশলীদের পদোন্নতি এবং পদায়ন নিশ্চিত করা, পলিটেকনিক শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন, বিভিন্ন প্রকৌশল সংস্থাসমূহকে বিসিএস ক্যাডারভূক্তকরণ, প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রকৌশল উইং সৃষ্টি, বিভিন্ন প্রকল্পে প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) নিয়োগ, বিউবো’র নিয়ন্ত্রণাধীন সকল বিদ্যুৎ সেক্টরকে সমন্বিত করা। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এসময় কেন্দ্রের নেয়া বিভিন্ন জাতীয়, সামাজিক ও জনকল্যাণমূলক কর্মসূচিগুলো তুলে ধরেন। লিখিত বক্তব্য তুলে ধরে তিনি বলেন, প্রকৌশল সংস্থার শীর্ষ পদগুলোতে প্রকৌশলীদের পদায়ন করা হয় না। উদাহরণ হিসেবে তিনি বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, সিডিএ ও বিসিআইসি-এর মতো বিভিন্ন প্রকৌশল সংস্থার কাজ কারিগরি বিষয় সংশ্লিষ্ট বিধায় প্রকৌশল সংস্থাসমূহের চেয়ারম্যান, কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক সর্বোপরি সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলীর অভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে। তিনি প্রকৌশল সংস্থা এবং কোম্পানিসমূহে সার্বিক গতিশীলতা আনয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকৌশল সংস্থা, বিদ্যুৎ বিভাগের আওতাধীন কোম্পানীসমূহ, পেট্রোবাংলা ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের আওতাধীন কোম্পানীসমূহ এবং মেট্রোরেলসহ অন্যান্য প্রকৌশল নির্ভর প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের পরিচালকসহ সর্বোপরি শীর্ষ পদগুলোতে প্রকৌশলীদের পদায়ন করার দাবি জানান।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদ্যাপন উপলক্ষে সকালে কেন্দ্রের প্রাঙ্গনে জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলনের পর নগরীতে বর্ণাঢ্য র্যালী বের করা হয়। র্যালীটি লালখান বাজার মোড থেকে শহীদ সাইফুদ্দিন খালেদ সড়ক দিয়ে কাজির দেউড়ী মোড হয়ে পুনরায় কেন্দ্রে ফিরে আসে। এই উপলক্ষে আজ সন্ধ্যায় কেন্দ্রের শহীদ শামসুজ্জামান ও শহীদ নুর হোসেন মিলনায়তনে প্রাক্তন নির্বাহীদের সংবর্ধনা, সিনিয়র প্রকৌশলীদের বিশেষ অবদানের জন্য সম্মাননা, আলোচনা স্মৃতিচারণ ও নিজস্ব পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন