নিরপেক্ষতা প্রমাণ করুন ডয়েচে ভেলেকে-তথ্য প্রতিমন্ত্রী।

মোহাম্মদ গোলাম ছরওয়ার
বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন ও জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সেনা মোতায়েন নিয়ে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলের তথ্যচিত্র বিশেষ কোন মহলের এজেন্ডার অংশ কি না- তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ. আরাফাত।

প্রতিমন্ত্রী একইসঙ্গে ডয়েচে ভেলেকে নিজেদের নিরপেক্ষতা প্রমাণে গাজায় বর্বর হত্যাকাণ্ডের মাধ্যমে ইসরাইলের মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রতিবেদন প্রকাশ করার তাগিদ দেন।

আজ মঙ্গলবার (২৮ মে) সকালে তিনি এক কর্মশালায় রাজধানীর আগারগাঁওয়ে এসব কথা বলেন। বাংলাদেশ সেনাবাহিনী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়ে সম্প্রতি জার্মানভিত্তিক গণমাধ্যম ভয়চে ভেলের প্রতিবেদন নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। পক্ষপাতমূলক একপেশে প্রতিবেদনের বড় একটি অংশজুড়েই ছিল নির্ভরযোগ্য তথ্য-উপাত্ত ছাড়া উদ্দেশ্যমূলক ধারা বর্ণনা, আর বাংলাদেশ সেনাবাহিনীর জন্য মানহানিকর বক্তব্য। সাংবাদিকতার নীতি-নৈতিকতা এতে কতটা মানা হয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে সচেতন মহলে।

প্রতিবেদনটিতে ২০০৯ সালে শ্রীলঙ্কায় তামিল বিদ্রোহ দমনের ছবি দেখিয়ে অবতারণা করা হয়েছে নানা প্রসঙ্গের, আর এটি শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের সেনা পাঠানো বন্ধ করতে কুচক্রী মহলের অপতৎপরতা কিনা এমন সংশয়ও সামনে আসছে।

সেনা সদরের প্রতিবাদের পর প্রতিবেদনটি নিয়ে মুখ খুলেছেন স্বয়ং সেনাবাহিনী প্রধান জেনালের এস এম শফিউদ্দিন আহমেদও। ডয়েচে ভেলের রিপোর্ট উদ্দেশ্যমূলক উল্লেখ করে সেনাপ্রধান পাল্টা প্রশ্ন রাখেন, বাংলাদেশ সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে, এমন উদাহরণ দিতে পারবে কি কেউ?

এবার উক্ত প্রতিবেদনটির বিষয় নিয়ে কথা বলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ. আরাফাত। ডয়চে ভেলের প্রতিবেদন বিশেষ অ্যাজেন্ডাভিত্তিক কি-না, সে নিয়ে সংশয় তার। একইসঙ্গে গাজায় ইসরাইলি বাহিনীর গণহত্যাসহ মানবাধিকার লংঘন নিয়ে প্রতিবেদনের মাধ্যমে, জার্মানভিত্তিক গণমাধ্যমটিবকে নিজেদের প্রকৃত স্বাধীনতা যাচাইয়ের অনুরোধ জানান তথ্য প্রতিমন্ত্রী।

বিভ্রান্তিকর তথ্য দিয়ে মানুষকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝুঁকিতে ফেলছে কিছু কিছু স্বার্থন্বেষী মহল। তা প্রতিরোধে সরকারের অবস্থানও তুলে ধরেন মোহাম্মদ এ. আরাফাত।তিনি কর্মশালায় তথ্য নিয়ে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিতের তাগিদও দেন।

শেয়ার করুন