সীতাকুণ্ডে ২৫০ জেলে মাঝি ও বোর্ট মালিককে প্রশিক্ষণ প্রদান

প্রধান অতিথির বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী কে.এম রফিকুল ইসলাম।

সীতাকুণ্ড উপজেলায় “উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ব্যবস্থাপনা বিষয়ক ” এবং “মাছের আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ বিষয়ক” ২৫০ জন জেলে,মাঝি ও বোর্ট মালিককে প্রশিক্ষণ প্রদান. করা হয়েছে।

সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের আওতায় ২০২৩-২০২৪ আর্থিক সালে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে “উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ব্যবস্থাপনা বিষয়ক” ০৪ টি ব্যাচে প্রতি ব্যাচে ২৫ জন করে ১০০ জন এবং “মাছের আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ বিষয়ক” ০৬ টি ব্যাচে ১৫০ জন সহ সর্বমোট ২৫০ জন জেলে, মাঝি, ও বোট মালিককে ২দিন ব্যাপী করে মোট ১০ টি ব্যাচে ২০ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত প্রশিক্ষণের বিভিন্ন ব্যাচে সম্প্রসারিত বক্তা হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন  শ্রীবাস চন্দ্র চন্দ, জেলা মৎস্য কর্মকর্তা, চট্টগ্রাম এবং উপ-প্রকল্প পরিচালক ( অ।দা.) সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট,চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম;অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কে.এম.রফিকুল ইসলাম।

বক্তাগণ মাছ আহরণের পর থেকে বাছাই, প্রজাতি ও আকার ভেদে পৃথককরণ, সংরক্ষণ, পরিবহন, বাজারজাতকরণ অর্থাৎ মাছের আহরণ থেকে শুরু করে ভোক্তা পর্যায় পর্যন্ত মাছের গুণগত ও পরিমাণগত ক্ষতি এবং এ ক্ষতি নিরসনে করণীয় বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন এবং মৎস্য আইন, বিধি-বিধান নিয়ে আলোচনা করেন।এছাড়াও মৎস্য আহরণে জেলেদের দায়িত্বশীলতা, আচরনবিধি এবং অবৈধ, অগোচর ও অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ নিয়ে আলোচনা করা হয়।

প্রশিক্ষণগুলোতে সমন্বয়কারী ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন জনাব মোঃ কামাল উদ্দিন চৌধুরী, উপজেলা মৎস্য কর্মকর্তা, সীতাকুণ্ড এবং প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন নাসিম আল মাহমুদ,সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, মৎস্য জরীপ কর্মকর্তা, সোনিয়া সুলতানা, মেরিন ফিশারিজ অফিসার, উপ-প্রকল্প পরিচালকের কার্যালয়,চট্টগ্রাম বিভাগ,মেরিন ফিশারিজ অফিসার জান্নাতুল নাঈম, মেরিন ফিশারিজ অফিসা,উপজেলা মৎস্য অফিস,সীতাকুণ্ড, চট্টগ্রাম

প্রশিক্ষকগণ বলেন, আমাদের দেশে মাছের বাৎসরিক মোট আহরণোত্তর ক্ষতির পরিমাণ প্রায় শতকরা ৩০ ভাগ মাছ নষ্ট হয়ে যায়। আবার শুধুমাত্র গুণগত ক্ষতির পরিমাণ প্রায় ১৫ শতাংশ টাকার অংকে যা বাৎসরিক প্রায় ১৮-২০ হাজার কোটি টাকা। এই মারাত্নক ক্ষতি শুধুমাত্র খাদ্য নিরাপত্তা বা জনস্বাস্থ্যের জন্যই হুমকি নয়,উৎপাদনকারী,প্রক্রিয়াজাতকারী ও মাছ ব্যবসায়ীদের অর্থনৈতিক লোকসানেরও অন্যতম প্রধান কারণ। প্রতি ব্যাচে দুইদিন ব্যাপী এ ক্ষতির কারণ ও প্রশমন বিষয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণ প্রাপ্ত জেলেরা বলেন, এ প্রশিক্ষণ পেয়ে তারা উপকৃত হয়েছেন এবং একটি মাছও যেন নষ্ট না হয় এবং মৎস্যসম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনায় দায়িত্বশীল আচরণ করার প্রতিশ্রুতি দেন।

শেয়ার করুন