বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ গাজীপুরে

গাজীপুর : বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গীর মিল গেইট এলাকার টপস এন্ড বটমস লিমিটেড নামের কারখানার শতাধিক শ্রমিক জেলা প্রশাসন চত্বরে বিক্ষোভ প্রদর্শন করেছে।

রবিবার (২০ আগস্ট) সকালে বিক্ষোভশেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করে শ্রমিকরা।

এসময় কারখানার সুইং অপারেটর সাথী আক্তার বলেন, জুনে ঈদের ছুটির পর ৬ জুন কারখানা খোলার কথা ছিল। ৬ জুন সকালে কাজে যোগ দিতে গিয়ে কারখানা বন্ধ। কিন্তু ওই বন্ধের জন্য কোনো নোটিশ ছিল না। কারখানা কর্তৃপক্ষ আমাদের কোনো বেতন দিচ্ছে না। একাধিকবার বকেয়া বেতন-ভাতাদি পরিশোধের আশ্বাস দেয়া হয়। সর্বশেষ বেতন দেয়ার কথা ১৮ আগস্ট। কিন্তু ওই দিনও বেতন দেয়নি কর্তৃপক্ষ। পাওনাদির জন্য কারখানার এমডি ও ডাইরেক্টরদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলেও তারা রিসিভ করেন না। এমতাবস্থায় আমারা সন্তানদের লেখাপড়ার খরচ, দোকান বাকি ও বাড়িভাড়া পরিশোধ করতে পারছি না। সামনে ঈদ-উল-আযহা। তাই আমরা শ্রম আইন অনুয়াযী সকল পাওনাদি পরিশোধের জন্য রবিবার সকালে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছি।

জাতীয় শ্রমিক লীগের গাজীপুর মহানগর শাখার যুগ্ম আহবায়ক মোঃ ইব্রাহিম খলিল, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ কফিল উদ্দিন তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন এবং স্মারকলিপি দেয়ার সময় তারা উপস্থিত ছিলেন।

গাজীপুরের জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, শ্রমিকরা তাদের পাওনার জন্য স্মারকলিপি দিয়েছেন। এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

কারখানার এমডি মোঃ আশরাফুল ইসলাম জানান, সকল পাওনাদি পরিশোধ করে গত ২৬ মে কারখানাটিতে ঈদের ছুটি দেয়া হয়। শ্রমিকদের কোনো বকেয়া ছিল না। আর্থিক সমস্যার কারণে ৬ জুন কারখানাটি আর চালু করা সম্ভব হয়নি। তবে বিজিএমইএ’র মধ্যস্থতায় শ্রমআইন অনুযায়ী আগামি ২৫ আগস্ট শ্রমিকদের এক মাসের বেসিক প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। ওইদিন ঢাকায় বিজিএমইএ’র কার্যালয়ে তাদের ওই টাকা দেয়া হবে।