প্রতিবন্ধীদের কর্মসংস্থানে যৌথ কমিটির সভা অনুষ্ঠিত

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ কার্যালয়ে প্রতিবন্ধীদের দক্ষতা তৈরী ও কর্মসংস্থানের লক্ষ্যে গঠিত যৌথ কমিটির ১ম সভা বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে অনুষ্ঠিত হয়েছে।

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ বিজনেস এন্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), ইয়াং পাওয়ার ইন সোস্যাল একশন (ইপসা) ও বিভিন্ন কর্পোরেট হাউসের প্রতিনিধিদের সমন্বয়ে এ যৌথ কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যরা হলেন চেম্বার পরিচালক হাসনাত মোঃ আবু ওবাইদা, মোঃ শাহরিয়ার জাহান ও ওমর হাজ্জাজ, বিবিডিএন’র এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ার মুর্তেজা আর. খান, ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য্য, ক্লিফটন গ্রæপের পরিচালক মিনহাজ চৌধুরী এবং লুব-রেফ’র পরিচালক সালাহ্উদ্দিন ইউসুফ। সভায় সদস্যবৃন্দের সর্বসম্মতিক্রমে হাসনাত মোঃ আবু ওবাইদাকে কনভেনর, মোঃ শাহরিয়ার জাহানকে কো-কনভেনর এবং চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুককে সদস্য সচিব কর হয়।

উল্লেখিত সভার মূল আলোচনায় সদস্যবৃন্দ চট্টগ্রামে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিবন্ধীদের বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা তৈরী এবং পরবর্তীতে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থাকরণের উপর গুরুত্বারোপ করেন। এ এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে সভা-সেমিনার আয়োজনের পাশাপাশি সচেতনতা তৈরী এবং কর্মসংস্থানকারী প্রতিষ্ঠানের জন্য প্রণোদনামূলক কার্যক্রম আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়।

উল্লেখ্য, গত ১২ আগস্ট চিটাগাং চেম্বারে অনুষ্ঠিত “প্রমোশন অব ডিজাবিলিটি ইনক্লুশান এ্যাট দ্যা ওয়ার্কপ্লেস” শীর্ষক সভায় চিটাগাং চেম্বারে প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করার লক্ষ্যে একটি যৌথ কমিটি গঠনের প্রস্তাব উঠে আসে। এরই প্রেক্ষিতে চট্টগ্রামকে একটি প্রতিবন্ধীবান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে এ যৌথ কমিটি গঠন করা হয় এবং পরবর্তীতে এর কার্যক্রমকে আরো বিস্তৃত করা হবে।

শেয়ার করুন