চট্টগ্রামে রীমা ট্রাজেডি : ৩ কারণে পদদলন

সুমন চৌধুরী, চট্টগ্রাম : অতিরিক্ত ভিড়, অব্যবস্থাপনা ও কমিউনিটি সেন্টারের প্রবেশ পথের ত্রুটি_এমন তিন কারণে চট্টগ্রামের রীমা কমিউনিটি সেন্টারে পদদলনের ঘটনা ঘটেছে বলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) করা তিন সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সিএমপির উপ-কমিশনার (দক্ষিণ) এ এস এম মোস্তাইন হোসেন তদন্ত কমিটির প্রধান ছিলেন। কমিটির অন্য সদস্যরা হলেন, নগর বিশেষ শাখার অতিরিক্ত উপ কমিশনার জসিম উদ্দিন এবং নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (দক্ষিণ) কাজল কান্তি নাথ।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে তদন্ত প্রতিবেদন সিএমপি কমিশনারের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে। প্রতিবেদনে বেশ কয়েকটি সুপারিশ করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, যতদিন পর্যন্ত প্রবেশপথ ঠিক না করবে ততদিন রীমা কম্উনিটি সেন্টার বন্ধ থাকতে হবে। কোন বড় ধরনের আয়োজনের ক্ষেত্রে লোকসমাগমসহ সার্বিক বিষয়ে আয়োজকদের প্রস্তুতি থাকা এবং পুলিশকে প্রয়োজনীয় তথ্য দেওয়া।

একই ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাশহুদুল কবিরকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। ওই কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. হুমায়ুন কবির, নগর পুলিশের চকবাজার জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা, গণপূর্ত উপ-বিভাগের প্রকৌশলী এস এম শাহরিয়ার নেওয়াজ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপফতরের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রীমা কমিউনিটি সেন্টারের ধারণকৃত সিসিটিভির ফুটেজ অনুযায়ি কাউকে এককভাবে দায়ি করার সুযোগ নেই। জায়গা ঢালু হওয়াতে এ পদদলনের ঘটনা ঘটে। রীমা কনভেনশন সেন্টারের পশ্চিম পাশের ফটক খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে বিপুল সংখ্যক মানুষ ভেতরে ঢুকছেন। প্রথমে এক যুবক পড়ে যান। তারপর এক জনের ওপর পড়ে আরেকজন। আয়োজকদের ব্যর্থতা রয়েছে।

উল্লেখ্য, ১৮ ডিসেম্বর নগর আওয়ামী লীগ সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পরিবারের পক্ষ থেকে নগরীর ১৩টি কমিউনিটি সেন্টারে মেজবানের আয়োজন করা হয়। এর আগে ১৪ ডিসেম্বর গভীর রাত ৩টায় নগরীর ম্যাক্স হাসপাতালে মারা যান তিনি।

শেয়ার করুন