সংবাদপত্র শিল্পের নিপুণ কারিগর আবদুল্লাহ আল সগীর

আবদুল্লাহ আল সগীর। দৈনিক নয়াবাংলার প্রতিষ্ঠাতা সম্পাদক। দেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রামের হালদা নদীর তীরে গড়দুয়ারা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩০ সালের ২৩ জানুয়ারী জন্মগ্রহণ করেন। পিতার নাম আবদুল গণি এবং মাতা ফজিলাতুন্নেসা খানম। ৬১ বছরের বর্ণিল জীবনের অবসান ঘটিয়ে ১৯৯১ সালের ২৯ মার্চ পৃথিবী থেকে বিদায় নেন। আজ তাঁর ২৭তম মৃত্যুবার্ষিকীতে দৈনিক নয়াবাংলা পরিবার তাঁকে স্মরণ করছে বিনম্র শ্রদ্ধায় পরম ভালবাসায়।

সদ্য স্বাধীন দেশে ১৯৭৮ সালের ২ আগষ্ট প্রকাশ করেন দৈনিক নয়াবাংলা। পাথরঘাটা মিরিন্ডা লেনের মুসলিম আর্ট প্রেস প্রিন্টিং এন্ড পাবলিশন থেকে প্রথম প্রকাশিত দৈনিক নয়াবাংলা জোহানস গুটেনবার্গের ছাপাখানা (লেটার-হ্যান্ড প্রেস) ম্যানুয়াল পদ্ধতি পেড়িয়ে এ্যাপল কম্পিউটার প্রযুক্তি হাইডেল বার্গের অফসেটে প্রবেশ করে নব্বই দশকে। আর ২০১৭ সালের ১ জানুয়ারী থেকে প্রযুক্তির অন্যতম সেরা উৎকর্ষ ভার্চুয়াল দুনিয়ায় বিচরণ। অনলাইন সংস্করণ এখন দেশ ছাপিয়ে দুনিয়াজুড়ে বিস্তৃত। অনন্তকাল বঞ্চিত-নির্যাতিত গণমানুষের কথা বলবে দৈনিক নয়াবাংলা।

আবদুল্লাহ আল সগীরের সুদীর্ঘ ৬১ বছরের বর্ণিল কর্মময় জীবনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাষ্ট্রীয় গুরুদায়িত্ব পালনের পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠা করেন সাংবাদিকতার মতো মহান পেশায়। ১৯৭৮ সালের ২ আগষ্ট প্রথম প্রকাশিত হয় দৈনিক নয়াবাংলা। প্রতিষ্ঠাতা সম্পাদক আবদুল্লাহ-আল-ছগীর চট্টগ্রামের পিছিয়ে পরা মানুষের আনন্দ-বেদনার চিত্র তুলে ধরেছেন তাঁর পত্রিকায়, লেখনিতে। দৈনিক নয়াবাংলায় সাংবাদিকতার হাতেখড়ি-এমন সাংবাদিক আজ প্রথিতযশা প্রবীণ তুখোড় পেশাদার সাংবাদিক। দেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দৈনিকে কর্মব্যস্ত। বলাচলে আবদুল্লাহ-আল-ছগীর ছিলেন সংবাদপত্র শিল্পের কারিগর। আর ১০১, মোমিন রোডের দৈনিক নয়াবাংলা কার্যালয় সাংবাদিক তৈরির কারখানা। সংবাদপত্র শিল্প বিকাশেও তাঁর ভূমিকা অনস্বীকার্য।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি ছাড়াও একাধারে তিনি ছিলেন বাংলাদেশ সম্পাদক পরিষদের সহ-সভাপতি, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র পরিচালক, বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সিনিয়র সহ-সভাপতি, চট্টগ্রাম সংবাদপত্র পরিষদের প্রথম আহবায়ক, সরকার ঘোষিত প্রেস কমিশনের সদস্য, জাতীয় জনসংখ্যা নিয়ন্ত্রণ কমিটির সদস্য, রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, হাটহাজারী ড. শীহদুল্লাহ একাডেমী এবং গড়দুয়ারা দারুল উলুম মহিউল ইসলাম মাদ্রাসা ও এতিমখানার প্রতিষ্ঠাতা। এছাড়া সংবাদপত্র শিল্পের এই পথিকৃৎ নানা সামাজিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তৎকালীন সরকার আঞ্চলিক পত্রিকার মধ্যে দৈনিক নয়াবাংলাকে ‘মেজর ডেইলী’ হিসেবে ঘোষণা করে।

স্বীকৃতিও পেয়েছেন আবদুল্লাহ-আল-ছগীর। ২০০৫ সালে ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশন তাঁকে একুশে পদকে ভূষিত করে। আর ২০১৬ সালের ২৪ অক্টোবর চট্টগ্রাম প্রেসক্লাব তাঁকে দেয় কৃতী সাংবাদিক (মরণোত্তর) সংবর্ধনা।

ছোটবেলা থেকে আবদুল্লাহ-আল-ছগীর তেজর্ষীয়ভাবে ভীষণ মেধাবী ছিলেন। প্রখর মেধাশক্তির কারণে শিক্ষায় আলোর স্ফুরণ ছড়িয়েছেন। ১৯৩৫ সালে রাউজান বিনাজুরী প্রথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে মেধাবৃত্তি লাভ করেন। গহিরা এ জে ওয়াই এম.এস হাই স্কুল থেকে অষ্টম শ্রেণিতে মেধাবৃত্তি লাভ করেন। একই স্কুল থেকে কৃতিত্বের সাথে ১৯৪৬ ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে আই.এ পাশ করেন। ছাত্রজীবনের প্রতিটি ধাপে কৃতিত্বের স্বাক্ষর রাখেন গুণি ব্যক্তি।

১৯৬০ সালে চট্টগ্রামে জলোচ্ছ্বাস পরবর্তী সময়ে জনমানুষের কল্যাণে ব্যাপক অবদান রাখেন। ১৯৬৩ সালে প্রলয়ংকারী ঘুর্ণিঝড়ে চট্টগ্রামের বিস্তীর্ণ এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। তাঁর নেতৃত্বে এলাকায় তৎকালীন ত্রাণ কমিটি গঠিত হয়। ওই কমিটি ১৯৬৬ সাল পর্যন্ত ব্যাপক ত্রাণ তৎপরতা চালায়। ১৯৮৬-১৯৮৭ সালে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালনকালে বর্তমানে জামালখান সড়কের পাশে দাঁড়িয়ে থাকা বিশাল প্রেসক্লাব ভবনের জায়গার ব্যাপারে (তৎকালীন প্রেসক্লাবের অন্যান্য কর্মকর্তাসহ) চন্দ্রঘোনা ব্যাপিস্ট মিশনের কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে সৃষ্ট জটিলতা নিরসনে অগ্রণী ভুমিকা রাখেন। তৎকালে তাঁর নির্দেশে দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক নেতৃবৃন্দ ওয়েজবোর্ড বাস্তবায়নে বিভিন্ন কর্মসূচী পালন করেন।

পারিবারিক জীবনে পাঁচ ছেলে তিন কন্যার জনক আবদুল্লাহ-আল-ছগীর ১৯৮৬ সালে পবিত্র হজ্ব পালন করেন। ১৯৯১ সালের ২৯ মার্চ সাংবাদিকদের অন্যতম এই অভিভাবক পৃথিবী থেকে বিদায় নেন। জাতীয় সংসদে সর্বসম্মত শোক প্রস্তাব গৃহীত হয়। শোক প্রস্তাব গ্রহণের আগে তাঁর কর্মময় জীবন নিয়ে আলোচনা, দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। দেশের গণমাধ্যম প্রকাশ করে বিশেষ প্রবন্ধ-নিবন্ধ।

দেশ ও জাতির কল্যাণে নিরলস অবদানে রাষ্ট্রীয় কিংবা জাতীয় সম্মাননা স্বীকৃতির দাবীদার আবদুল্লাহ-আল-ছগীর। তাঁর প্র্রতি বিনম্র শ্রদ্ধা ও অফুরান ভালবাসা। তাঁর সুযোগ্য সন্তানদের অক্লান্ত শ্রম আর নিরলস চেষ্টায় দৈনিক নয়াবাংলা আজ অনলাইন সংস্করণ দেশ ছাপিয়ে দুনিয়াজুড়ে।

শেয়ার করুন