দুঃখের নাম কুমিরা-গুপ্তছড়া নৌ রুট
শরীরে স্যালাইন লাগানো শিশুর সন্দ্বীপযাত্রা

একটি ছবি, অনেক কথা। শরীরে স্যালাইন লাগানো অসুস্থ শিশুকে কোলে নিয়ে কাদা মাড়িয়ে স্পীডবোটে ওঠার প্রানান্ত চেষ্টা করছেন মা (কালো বোরকা পরা)। কমলা রঙের পোশাক পরা মহিলার সামনে লুঙ্গি পরা লোকটি উপরে তুলে ধরেছেন শিশুটির স্যালাইন ব্যাগ। তারা বিস্তৃর্ণ জলরাশি পেরিয়ে আপন ঘরে ফেরার স্বপ্নে বিভোর। অতপর মৃত্যুকে সঙ্গী করেই জাহাজে উঠা। এভাবেই বছরের পর বছর প্রকৃতির সাথে রুদ্ধশ্বাস যুদ্ধ করে পৌঁছে যায় প্রাণের সন্দ্বীপ। এমন চিত্র (২৩ এপ্রিল) একদিনের নয়। প্রতিদিনই দেখা যায় মৃত্যুকে কোলে নিয়ে সন্দ্বীপ যাত্রা। সংশ্লিষ্ট প্রশাসনের কাছে সন্দ্বীপবাসীর প্রাণের দাবী, ভাসমান জেটি ও বর্ষার আগেই নতুন জাহাজ সংযোজন।

বাংলাদেশের ৪৯২টি উপজেলার মধ্যে তিন হাজার বছরের ইতিহাস ঐতিহ্যে সাক্ষী সন্দ্বীপ। এটি চট্টগ্রামের একটি দ্বীপ উপজেলা হলেও বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যে এটি একটি অতিগুরুত্বপূর্ণ। শিক্ষা, শিল্প-বানিজ্য, বৈদেশিক মুদ্রা ও রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও দ্বীপ সন্তানদের রয়েছে নানা অবদান। সন্দ্বীপে জন্মেছেন সপ্তদশ শতকের বাংলা সাহিত্যের মহাকবি কবি আবদুল হাকিম, সর্ব ভারতীয় কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা কমরেড মোজাফ্ফর আহমদ, বিপ্লবী লাল মোহন সেন সহ আরো অনেক সুর্য সন্তান। মধ্যপ্রাচ্যসহ ইউরোপ-আমেরিকাতে বাংলাদেশের পক্ষে শ্রমবাজারের নেতৃত্বে এই দ্বীপকেই বলা চলে।

এক পরিসখ্যানে জানা যায়, শুধু আমেরিকাতে গ্রীনকার্ড নিয়ে বসবাস করছেন লক্ষাধিক সন্দ্বীপবাসী। সন্দ্বীপবাসির পাঠানো রেমিট্যান্স দেশের শতকরা ১১ ভাগ। অর্থাৎ দেশের মোট দশ ভাগের এক ভাগেরও বেশি রেমিট্যান্স আসে সন্দ্বীপীদের মাধ্যমে। যা দেশের উন্নয়নে অগ্রণি ভূমিকা রাখছে। অথচ দুঃখের বিষয় হলো সন্দ্বীপ আজও অনুন্নত। তিন হাজার বছরের এই দ্বীপে এখনো কোন সরকার নিরাপদ নৌ-রুটের ব্যবস্থা করেনি।

নিরাপদ নৌ-রুট আর নৌ-যানের অভাবে সাগরে ডুবে শলীল সমাধি হচ্ছে দ্বীপের মানুষের। দায়সারাভাবে পরিচালিত হচ্ছে এই নৌ-রুট। লক্কর-ঝক্কর, ঝুঁকিপূর্ণ, আনফিট ও মরণফাঁদ জাহাজ দিয়ে পরিচালিত হয়েছে এই নৌ রুট দীর্ঘদিন। তাও আবার গত সাত মাস নেই কোন জাহাজ। এতদিন জুনের আগে নতুন জাহাজ আসার কথা শুনা গেলেও বিআইডব্লিউটিসির ডিজিএম গোপাল চন্দ্র মজুমদার জানালেন ভিন্ন কথা। নতুন জাহাজ তো নয় বরং আনফিট, ঝুঁকিপূর্ণ এল সিটি কাজল আসবে বর্ষার আগে।

সরকারী সংস্লিষ্ট কোন সংস্থা নিরাপদ নৌ-রুটের কোন প্রকার কোন উদ্যোগ নেয়নি। বরং বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ ও জেলা পরিষদ এই সরকারী তিন সংস্থা শুধু ওই নৌ-পথ থেকে টোল আদায় নিয়ে ব্যস্ত। সেবা বৃদ্ধি, নিরাপদ নৌ-পথ, নিরাপদ নৌ-যান ও নিরাপদ ওঠা-নামা নিয়ে আদৌ সংস্থাগুলোর কোন কার্যক্রম পরিলক্ষিত হচ্ছেনা।

২রা ২০১৭ এর পর ভাসমান জেটি ও নতুন জাহাজের দাবী উঠেছিল। পরে জেলা পরিষদ সচিব বললেন পুপ্তছড়ায় ভাসমান জেটি টিকবেনা তাই তারা স্থায়ী জেটির চিন্তা করছেন। তবে তা কখন কিভাবে হবে তা নিয়ে তিনি স্পষ্ট বলেননি।

সন্দ্বীপবাসী ফুঁসে উঠছে। তাদের দাবী বর্ষার আগে সরকারকে বিদেশ থেকে কিনে হলেও যে কোন মূলে নতুন জাহাজ কুমিরা-গুপ্তছড়ায় দিতে হবে। নৌ-পথে নতুন আধুনিক নিরপাদ জাহাজ দিয়ে সন্দ্বীপবাসীর যাতায়াতের ব্যবস্থা করতে হবে।
সরকারের তিন সংস্থাকে একটু সন্দ্বীপবাসীর কষ্টটা বুঝতে হবে। সন্দ্বীপবাসীর হৃদয়ের আকুতিটা অনুধাবন করার চেষ্টা করতে হবে। সন্দ্বীপবাসীর দাবী ও মনের ভাষাটা এখনই আমলে নিতে হবে।

সন্দ্বীপবাসির মতে, একজনকে ইজারা প্রথা থেকে সরে আসতে হবে জেলা পরিষদকে। ঘাট ইজারা উন্মুক্ত করে একাধিক ব্যক্তিকে নিরাপদ নৌ-যান পরিচালনার অনুমতি দিতে হবে। এর ফলে বেশ কিছু আধুনিক নিরাপদ নৌ-যান পরিচালনার সুযোগ পাবে অনেকে। সাথে সাথে এই রুটে একাধিক ব্যক্তির মালিকানায় একাধিক নৌ-যান পরিচালনার সুযযোগ হয়ে যাবে। এতে যাত্রীরাও উন্নত সেবা পাবে। আর নৌ যাতায়াতও হতে পারে নিরাপদ।

শেয়ার করুন