মুক্তিযোদ্ধা-জনতা সংহতি মহাসমাবেশ শনিবার

চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মুক্তিযোদ্ধা-জনতা সংহতি মহাসমাবেশ শনিবার (৫ মে) অনুষ্ঠিত হবে। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অবমাননার প্রতিবাদ, মুক্তিযোদ্ধা পরিবারের স্থায়ী অধিকার সংরণ আইনের সাংবিধানিক স্বীকৃতি দেওযার দাবিতে এ মহাসমাবেশের আয়োজন করছে।

বুধবার (২ মে) চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান মাহবুবুর রহমান শিবলী।

সমাবেশে বক্তব্য রাখবেন মুক্তিযোদ্ধার সন্তান ও বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী, শহীদ বুদ্ধিজীবীর সন্তান শাহিন রেজা নূর, শমী কায়সার, মুক্তিযোদ্ধা সন্তান ওয়াসিকা আয়েশা খান এমপি, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ডা: নুজহাত চৌধুরী, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার ড. তুরিন আফরোজ, মুক্তিযোদ্ধার সন্তান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মরহুম এম.এ. আজিজ এর সন্তান সাইফুদ্দিন খালেদ বাহার, মুক্তিযোদ্ধার সন্তান আবদুল লতিফ টিপু, আনিসুজ্জামান চৌধুরী রনি, মাহবুব রহমান রুহেল, বীরশ্রেষ্ঠ রহুল আমিন এর সন্তান ফাতেমা ইসলাম।

সভাপতিত্ব করবেন মুক্তিযোদ্ধা সংসদের মহানগর কমান্ডার মোজাফফর আহমদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা নাঈম উদ্দিন চৌধুরী, ডা. সরফরাজ খান চৌধুরী বাবুল, আবু সাঈদ সরদার, কমান্ডার মোজাফফর আহমদ, পান্টু লাল সাহা, সাধন চন্দ্র বিশ্বাস, রমিজ উদ্দিন আহমেদ, আজিজ উদ্দিন কমান্ডার, মুক্তিযোদ্ধা সন্তান নওশাদ মাহমুদ রানা, মো. জসিম উদ্দিন চৌধুরী, শামীমা হক লুবনা, নাজনীন সরওয়ার কাবেরী, মো. হেলাল উদ্দিন, সায়রা বানু রুশ্নি, মো. সরফুদ্দিন আহমেদ রাজু, মো. সরওয়ার আলম চৌধুরী মণি, জাকির আহমেদ খোকন, মছরুর হোসেন, ইঞ্জিনিয়ার মশিউজ্জামান পাভেল, মিজানুর রহমান সজিব, কাজী রাজিশ ইমরান, মো: সাজ্জাদ হোসেন, সুরজিৎ দত্ত সৈকত, কামরুল হুদা পাভেল, নয়ন ধুম, ডিকু সিকদার, ইশতিয়াক আহমেদ, উত্তম বড়ুয়া, আসিফ আসহাব, সাদ্দাম হোসেন মানিক, খোরশেদ আলম বাবল, প্রকশৌলী নাজমুল, মঈনুল ইসলাম প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, মুক্তিযোদ্ধাদের অপরিসীম আত্মত্যাগ ও বীরত্বপূর্ণ কীর্তি বাংলাদেশের বুকে দাঁড়িয়ে কোটা বাতিলের আন্দোলনের অজুহাতে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধার অবমাননা একটি চূড়ান্ত দৃষ্টান্ত এবং স্বাধীনতার চেতনাবিরোধী। এর অন্তরালে একাত্তরের স্বাধীনতাবিরোধী এবং চিহ্নিত প্রতিক্রিয়াশীল শক্তির সুনির্দিষ্ট অপচেষ্টা সুস্পষ্ট।

পরিষদের পক্ষ থেকে এ পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে কত জন মুক্তিযোদ্ধার সন্তানের চাকুরী হয়েছে তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ, যুদ্ধাপরাধীদের বিচার ও রাজাকারদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ, জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধ, যুদ্ধাপরাধীদের সন্তান-নাতিদের সরকারি চাকরি বাতিল, ভিয়েতনামের মতো দেশদ্রোহীদের অধিকার সংকুচিত করার আইন জারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারীদের বিচার, সব স্কুল-কলেজে বাধ্যতামূলক শহীদ মিনার স্থাপন, জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা উত্তোলনের ব্যবস্থা ও সব নামফলক বাংলায় লেখার দাবি জানানো হয়।

শেয়ার করুন