প্রতিরোধক স্থাপনের দাবী
সুনামগঞ্জে বজ্রপাতে বাড়ছে নিহতের সংখ্যা

জাহাঙ্গীর আলম ভূঁইয়া : সুনামগঞ্জের হাওরাঞ্চলে বজ্রপাত প্রতিদিনই কেড়ে নিচ্ছে সহজ-সরল প্রাণ। ব্রজপাতে মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে। বুধবার (৯ মে) সকালে শাল্লা উপজেলার কালিয়াকুটা হাওরে ধান কাটতে গিয়ে উপজেলার কাশীপুর গ্রামের ইসহাক মিয়ার ছেলে আলমগীর হোসেন (৩২) বজ্রপাতে নিহত হয়েছেন। অবস্থায় বজ্রপাত প্রতিরোধক যন্ত্র স্থাপনের দাবী ও প্রয়োজনীয় উদ্যোগ নেয়া প্রয়োজন মনে করছেন জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ।

এছাড়াও প্রতিদিনই জেলার তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, দিরাই, শাল্লা, জগন্নাথপুর, ছাতক, দোয়ারাবাজারসহ ১১টি উপজেলার কোথাও না কোথাও বজ্রপাতে মৃত্যুর খবর পাওয়া যায়। খোঁজ নিয়ে জানা গেছে গত ২মাসের ব্যবধানে ১৮জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৫জনেরও বেশী।

এদিকে গত দুই বছর অকাল বন্যায় ৯০শতাংশ এক ফসলী বোরো ধান পানিতে তলিয়ে যাওয়ার শোক কিছুটা এবার লাগব হয়েছে ভাল ফসল হওয়ায়। কিন্তু হাওরপাড়ের বাদ সেধেছে কালবৈশাখী ঝড় ও বজ্রপাত। ফলে সারাক্ষণই প্রিয়জন হারানোর আতঙ্ক বিরাজ করছে জেলাজুড়ে।

শুধু সুনামগঞ্জ জেলাই নয় হবিগঞ্জ, মৌলভী বাজার, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার হাওরাঞ্চলে একই অবস্থা বিরাজ করছে বলে জানা যায়। বজ্রপাত, ঝড়-বৃষ্টির কারনে রোদ না থাকায় ধান কাটা, মাড়াই ও শুকানোর কাজ করতে পারছে না কৃষক। হাওরে প্রকৃতির এই বিরূপ নির্মমতায় পাকা ধান নিয়ে দিশেহারা কৃষক।

জানা যায়, কালবৈশাখী ঝড় ও সাথে বজ্রপাত এবার যেন মরার উপর খারার ঘাঁ হয়ে সামনে দাঁড়ায়েছে হাওরবাসীর। এই ভাল এই মন্দ। ক্ষনিকের মধ্যেই রূপ বদলায়। কোন সময় নেই। কখনো কালো মেঘে আচ্ছন্ন হয়ে পড়ে নীল আকাশ আবার প্রচন্ড বৌদের অতিষ্ঠ করে তুলছে পরিবেশ। বিদ্যুৎতের লোডশেডিংয়ে ব্যাপসা গরমে অতিষ্ঠ হাওরবাসী। রাত নামলেই নিজের ও পরিবারের জীবন রক্ষায় ঝড়ের সাথে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রাত্রি যাপন করছে।

বজ্রপাতে নিহতরা হলেন-মোহাম্মদ জালু মিয়া (৪৫), সুহেল মিয়া (২৩), লিটন মিয়া (২৮), মোহাম্মদ ইয়াহিয়া(৩৫), রশিদ মিয়া (৪৫), কমলা কান্ত তালুকদার (৫৫) হিরণ মিয়া (৩০), আলম মিয়া (৫০), মোহাম্মদ জাফর মিয়া(৩৬), সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের গৌরারং (ইসলামগঞ্জ) ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থী একা রানী দাশ (১৮), এখলাছুর রহমান (৫০), নবকুমার দাস (৬৫), নূর হোসেন (২২), শাহানা বানু(৩৫), সুরমা বেগম(২২), ফেরদৌস (১২), মুসলিম উদ্দিন(৭৫)।

বজ্রপাতে আহতরা হলেন, সৈকত তালুকদার (১৫), তার সহোদর পিংকু তালুকদার (২৫), জ্ঞান তালুকদার (৪৫), তাহিরপুর উপজেলায় শনির হাওরে পাশ্বভর্তি ইউনিয়ন বাদাঘাট থেকে ধান কাটতে আসা শ্রমিক লিয়াকত মিয়াসহ ১৪জন।

পিযুস পুরকাস্থ টিটুসহ জেলার হাওর পাড়ের কৃষক ফেরদৌস আলম, সাদেক আলী, সবুজ মিয়াসহ হাওর পাড়ের বিভিন্ন দ্বীপ সাদৃশ্য গ্রামের কৃষক পরিবারের সদস্যরা বলেন, এবার জেলার প্রতিটি হাওরেই বোরো ধানের ফলন ভাল হয়েছে। তবে আবহাওয়ার বৈরী আচরনে আমরা খুব চিন্তার মধ্যে আছি। বজ্রপাত ও বৃষ্টি হলেই আতঙ্কে থাকি। পাহাড়ী ঢলে বাঁধ ভাঙ্গার ভয়ে। আর বজ্রপাতের ভয়ে শ্রমিকরা ধান কাটতে হাওরে যেতে চায় না।

হাওরের কৃষকের জীবন বাচাঁতে বজ্রপাত প্রতিরোধক যন্ত্র স্থাপনের পাশা পাশি প্রয়োজনীয় উদ্যোগ নেবার দাবী করেন হাওরবাসী।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, প্রকৃতির বৈরী আচরন হাওর পাড়ে কৃষক নিজেদের মত করে পরিবারে লোকজন নিয়েই পাকা বোরো ধান কেটে শেষ করার চেষ্টা করছে। বজ্রপাত বিষয়ে তারা সব সময় দুশ্চিন্তার মধ্যে রয়েছে। বজ্রপাত প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া প্রয়োজন।