সিভাসু’র দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ১২ মে শুরু

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ১২ ও ১৩ মে দুই দিনব্যাপী ১৫তম আন্তর্জানিতক বৈজ্ঞানিক সম্মেলন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত সম্মেলনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি।

বুধবার (৯ মে) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এসব তথ্য জানান।

লিখিত বক্তব্যে উপাচার্য বলেন, প্রতি বছরের ন্যায় এবারও আমরা দুই দিনব্যাপী (১২ ও ১৩ মে, শনি ও রবিবার) ১৫তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছি। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয়: “বাংলাদেশের মতো একটি মধ্যম আয়ের দেশের টেকসই খাদ্য ব্যবস্থায় মৎস্য ও প্রাণি সম্পদের ভূমিকা।

সম্মেলনে মোট ৭টি টেকনিক্যাল সেশনে ১টি মূল প্রবন্ধ এবং ৪৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

সম্মেলনে বিষয় সংশ্লিষ্ট ২৫টি পোস্টার প্রদর্শন করা হবে। আন্তর্জাতিক এ সম্মেলনে ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়াসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থার প্রায় ২৫০ জন বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, পেশাজীবী, এনজিও কর্মী, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

তিনি আরও বলেন, ১২ মে শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠেয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ওয়েস্ট বেঙ্গল ইউনির্ভাসিটি অব এনিম্যাল এন্ড ফিসারিজ সাইন্স-এর ভাইস চেন্সেরর প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস।

সিভাসু’র প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ এবং Ges Department of Biotechnology, Pukyong National University, South Korea Gi Prof. Young-Ki Hong Avi

১৩ মে রবিবার বিকাল ৫টায় একই অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, প্রফেসর ড. শারমিন চৌধুরী, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, প্রফেসর ড. আশরাফ আলী বিশ্বাস, প্রফেসর ড. মো. রাশেদুল আলম ও সহকারী অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

শেয়ার করুন