এমপি’র ওপর দায় চাপালেন বাস্তবায়ন কর্মকর্তা পিআইও
মাটিরাঙ্গায় আ’লীগ নেতার বাড়ি যেতে ৩২ লক্ষ টাকার সেতু

সাপমারা ছড়ার উপর ৩২ লক্ষ টাকা ব্যয়ে, ৩৯ ফুট দীর্ঘ সেতু নির্মাণ।

শংকর চৌধুরী : মাটিরাঙ্গা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার পরিত্যক্ত বাড়ি এবং পুরো এলাকায় মাত্র তিনটি পরিবারের সদস্যদের আসা-যাওয়ার সুবিধার্থে ৩২ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ৩৯ ফুট দীর্ঘ সেতু। অভিযোগ উঠেছে সেতু নির্মানে অনিয়ম ছাড়াও সরকারি টাকা অপচয়ের। এবিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাটিরাঙ্গা উপজেলা (পিআইও) রাজ কুমার শীল বলেন, ‘স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার অনুরোধে সেতু নির্মাণ করা হয়েছে। আর ব্রীজের দুই পাশে মাটি ক্ষয় হওয়ার শঙ্কা থাকায় কাঁচা সংযোগ সড়কে ইট বিছানো হয়েছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, খাগড়াছড়ি থেকে মাটিরাঙ্গা যাওয়ার পথে সড়কের বাম পাশে ত্রিপুরা সম্প্রদায় অধ্যুসিত সাপমারা এলাকা। পাহাড়ী এ জনপদের একাধিক স্থানে ব্রীজ না থাকায় ও বর্ষাকালে মাটির রাস্তায় চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া বর্ষাকালে সাপমারা ছড়াতে পানি বেশি থাকলে এলাকার স্কুলের ছাত্র-ছাত্রীসহ জনগনের চলাচল বন্ধ হয়ে যায়। এলাকায় চলাচলের রাস্তা ও সাপমারা ছড়ার উপর একাধিক স্থানে ৪টি বড় কালভার্ট ও ৫ টি ছোট কালর্ভাট নির্মাণ করার প্রয়োজন থাকলেও এসবের একটিও করা হয়নি। তারা বলেন-প্রভাবশালী মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান, হিরণজয় ত্রিপুরা’র পরিত্যক্ত পৈতৃক বাড়ি যেতেই এমন সেতু নির্মাণ করা হয়েছে।

গ্রামাবাসী’র অভিযোগ ‘গুরত্বপূর্ণ স্থানে ব্রীজ নির্মাণ না করে চেয়ারম্যানের পৈতৃক বাড়িতে যাতায়াতের জন্য ব্রীজ বানানো হয়েছে। যেখানে তার পৈতৃক বাড়িসহ মাত্র ৩ টি পরিবারের বসবাস। এছাড়াও ২০১৫-১৬ অর্থ বছরে এই ব্রীজের জন্য বরাদ্দ পেলেও ব্রীজের কাজ শেষ করা হয় ২০১৭ সালে।

সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের সেতু-কালভার্ট নিমার্ণ প্রকল্পের আওতায় ২০১৫-১৬ অর্থবছরে ‘সাপমারা ছড়ার উপর সেতু নির্মাণ’ করা হয়। যার ব্যয় ধরা হয়েছে ৩১ লাখ ৯৮ হাজার ১২৯ টাকা। প্রায় ৩২ লাখ টাকা সাপমারা ছড়ার উপর সেতু নির্মাণ করা হলেও তা মূলত মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরা’র পৈতৃক বাড়ি সংলগ্ন স্থানে সেতুটি নির্মাণ করা হয়। শুধু ব্রীজ নয়, ব্রীজের দুপাশে রয়েছে ইট বিছানো সংযোগ সড়ক। যার বাস্তবায়নকারী সংস্থা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়।

সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়। স্থানীয় বাসিন্দা হেমানন্দ ত্রিপুরা জানান, চেয়ারম্যানের বাড়িতে যাওয়ার জন্যই সাপমরা ছড়ার উপর ব্রীজটি নির্মাণ করা হয়েছে। এখানে চেয়ারম্যানের বাবা বজেন্দ্র ত্রিপুরা বসবাস করেন। এছাড়া ব্রীজটি অন্যদিকে হওয়ার কথা থাকলেও চেয়ারম্যানে পরিবারের প্রভাবের কারণে এখানে ব্রীজটি নির্মাণ করা হয়।

দুলছড়ি গ্রামের হিমেল ত্রিপুরা বলেন, সাপমারা এলাকায় সড়কের অধিকাংশ এখনো কাঁচা। বর্ষা আসলেই কাদা মাটির কারণে চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া দুলছড়ি থেকে নতুন পাড়া যাতায়াতের জন্য বেশ কয়েকটি ছড়া পার হতে হয়। শুষ্ক মৌসুমে সাকোতে ছড়া পার হতে পারলেও বর্ষায় ছড়াতে পানি বাড়লে আর পারাপার করা যায় না। ছড়ার উপর ব্রীজ হলে নতুন পাড়া, দুলছড়ি, পুর্নবাসন, গোমতিসহ বিভিন্ন এলকার হাজার হাজার মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘব হত।

মাটিরাঙ্গা সদর ইউনিয়নের ৪নং ওর্য়াডের ইউপি সদস্য সুমন ত্রিপুরা বলেন, বর্তমান সাপমারা থেকে দুলছড়ি হয়ে নতুন পাড়া পর্যন্ত কাঁচা সড়কে ব্রীক সলিং (ইট বিছানো) করা হলে জনগণের দুর্ভোগ কমত। এছাড়াও সাপমারা ছড়ার উপর একাধিক স্থানে ৪টি বড় কালভার্ট ও ৫ টি ছোট কালর্ভাট নির্মাণ করা খুবই প্রয়োজন।

মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরার পৈতৃক বাড়িতে যাতাযাতের জন্য নির্মিত ব্রীজটির উদ্বোধন করেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। গ্রামবাসী’র অভিযোগের প্রেক্ষিতে গুরুত্বহীন স্থানে ব্রীজ নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, তারা না জেনে একথা বলেছে। তিনি দাবি করেন,‘চেয়ারম্যানের বাড়ি বলেই এখানে ব্রীজ নির্মাণ করা হয়েছে, বিষয়টি আসলে তেমন নয়।

মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরা বলেন,‘ছড়ার ওপারে বাড়িতে আমি থাকি না। আমার বাবা মাঝে মধ্যে থাকেন, তবে এখানে ৩-৪ পরিবার বসবাস করে। গুরুত্বহীন ব্রীজ করা প্রসঙ্গে তিনি বলেন,‘উন্নয়ন করতে গেলে কারো না কারো বাড়ির দিকে যেতেই হবে। আমি এলাকায় এত উন্নয়ন করেছি সেটা কেউ দেখেনা বা লেখেও না। তিনি বলেন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী এই স্থানে ব্রীজ করে দেওয়ার জন্য প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তাকে অনুরোধ করে। চেয়ারম্যান বলে দেওয়ার পর পরবর্তী বছরে প্রকল্পটি অনুমোদন পায় বলেও জানান
তিনি।

দুর্যোগ অধিদপ্তরের আওতায় ব্রীজ নির্মাণের কাজ করে উপজেলা প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা (পিআইও)। অনিয়ম এর অভিযোগ অস্বীকার করে স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার ওপর দোষ চাপিয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাটিরাঙা উপজেলা (পিআইও) রাজ কুমার শীল বলেন, ‘ব্রীজের দুই পাশে মাটি ক্ষয় হওয়ার শঙ্কা থাকায় কাঁচা সংযোগ সড়কে ইট বিছানো হয়েছে। এছাড়া স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার অনুরোধ এবং ছড়ার ওপারে ত্রিপুরা সম্প্রদায়ের একটি শশ্মান রয়েছে, তাই কম বসতি হওয়ার পরও এখানে ব্রীজ নির্মাণ করা হয়েছে।

জনপ্রতিনিধি ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় ছড়ার ওপারে কোন শশ্মান নেই। মূলত, মাটিরাঙা সদর ইউপি চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরা’র পৈতৃক বাড়িতে যাতায়াতের জন্যই ৩১ লাখ ৯৮ হাজার ১২৯ টাকা ব্যয়ে ব্রীজটি
নির্মাণ করা হয়েছে।

এদিকে, পাহাড়ের প্রাকৃতিক জীববৈচিত্র রক্ষায় পাহাড় ঘেষে বয়ে চলা সাপমারা ছড়ার গতিরোধ করে ব্রীজ নির্মান করার ফলে ছড়ার গতিপথ সংঙ্কীর্ণ করা হয়েছে, যার ফলে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশনে বাধার সমূখিন হয়ে পাহাড়ি ঢলে এলাকাবাসী বিভিন্ন দুর্ভোগে পরছে এবং তা পরিবেশের উপর প্রভাব পরছে, যার ফলে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া পার্শবর্তী জেলা রাঙ্গামাটির মত যেকোন সময় বড়ধরণের পরিবেশ বিপর্যয়ের আশংকা করছেন খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি প্রদীপ চৌধুরী।